বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় নিজ দেশে ফিরতে পারছে না ৩০ লাখ প্রবাসী : আইওএমের তথ্য

news-image

নিউজ ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে গৃহীত বিধিনিষেধের কারণে বিভিন্ন দেশে আটকে পড়ে আছেন ২৭ লাখের বেশি প্রবাসী। নিজ নিজ দেশে ফিরতে পারছেন না তাঁরা। জাতিসংঘ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

আটকা পড়া এসব প্রবাসীর বিষয়ে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলেছে, এই প্রবাসীরা যাতে নিরাপদে নিজ নিজ দেশে ফিরতে পারেন, সে লক্ষ্যে জরুরিভিত্তিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা জোরদার করা প্রয়োজন। যেসব বিধিনিষেধমূলক পদক্ষেপের কারণে বিপুলসংখ্যক এসব প্রবাসী আটকা পড়েছেন সে সবের অন্যতম, সীমান্ত বন্ধ করে দেওয়া ও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা।

আইওএমের প্রধান অ্যান্তোনিও ভিটোরিনো এক বিবৃতিতে আটকে পড়া এই প্রবাসীদের চাহিদা ও ঝুঁকি বিবেচনায় নিয়ে তাঁদের জন্য আরও কিছু করার জন্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

অভিবাসন সংস্থা বলেছে, বিভিন্ন দেশের সরকারি সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, গত ১৩ জুলাই পর্যন্ত আটকে ছিলেন সাড়ে ২৭ লাখ প্রবাসী। তাঁদের খাবার, পানি, আশ্রয় ও প্রত্যাবাসনের মতো সহায়তার প্রয়োজন। এই প্রবাসীদের মধ্যে যেমন মৌসুমি শ্রমিক রয়েছেন, তেমনি রয়েছেন অস্থায়ীভিত্তিতে বসবাসের অনুমতি পাওয়া লোকজন, বিদেশি শিক্ষার্থী, চিকিৎসার জন্য অন্য দেশে যাওয়া ব্যক্তি ও ভ্রমণকারী।

সবচেয়ে বেশি মানুষ আটকা পড়েছেন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোতে। তাঁদের এ সংখ্যা প্রায় ১২ লাখ ৬০ হাজার। এরপর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে ৯ লাখ ৭৭ হাজার। এ ছাড়া ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চল ও সুইজারল্যান্ডে আটকে আছেন আরও ২ লাখ ৩ হাজার এবং উত্তর ও মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে ১ লাখ ১১ হাজার। ১০১টির বেশি দেশের ৩৮২টি স্থান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আইওএম।

আইওএম বলেছে, ১ লাখ ১৫ হাজার প্রবাসী নিরাপদে ও স্বেচ্ছায় দেশে ফেরার আগ্রহ জানিয়ে তাদের কাছে সহায়তা চেয়েছেন। সংস্থাটি বলেছে, যখন কোনো প্রবাসী কোথাও আটকে থাকেন, সেখানে তাঁর নির্যাতন, অপব্যবহার ও অবহেলার শিকার হওয়ার ঝুঁকি থাকে। জীবিকা নির্বাহের উপায় হারানোয় এই ঝুঁকি আরও বেড়ে যায় তাঁদের। তা ছাড়া অপরাধী গোষ্ঠী, মানব পাচারকারী ও অন্য দুষ্টচক্রের খপ্পরে পড়ার ঝুঁকিতেও থাকেন তাঁরা।

অনিয়মিত স্ট্যাটাসের কারণে অভিবাসীরা প্রায়ই করোনাভাইরাস মোকাবিলায় জাতীয় পর্যায়ের সাড়া ও পুনরুদ্ধার পরিকল্পনার বাইরে থেকে যান বলেও মন্তব্য করেছে আইওএম।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ