শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদিবাসী ছাত্রীকে হত্যা : অদিবাসী পল্লীতে শোকের মাতম, বিচারের দাবিতে বিক্ষোভ

news-image

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : রংপুর কারমাইকেল কলেজের আদিবাসী ছাত্রী রুখিয়া রাউৎ হত্যায় নিঃস্ব হয়ে পড়েছে তার পরিবার। গ্রামের একমাত্র উচ্চ শিক্ষিত মেয়েকে হারানোয় শোকের ছায়া নেমে এসেছে রংপুরের বদরগঞ্জ উপজেলা রামনাথপুর ইউনিয়নের খোর্দ্দ বাগবাড় মিশনারী আদিবাসী পল্লীতে।

গলায় ওড়না পেঁচিয়ে ওই হত্যার ঘটনায় বৃহস্পতিবার সকালে বিক্ষোভ সমাবেশ হয়েছে পল্লীতে। এ সময় হত্যাকাণ্ডে জড়িতদের ফাঁসির দাবিতে আগামী শনিবার পার্বতীপুরে ও রোববার বদরগঞ্জে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় আদিবাসী পরিষদ।

বিক্ষোভ সমাবেশে রুখিয়ার বাবা দিনমজুর দ্বিনেশ রাউৎ বলেন, তিন ভাই বোনের মধ্যে বড় রুখিয়া’র স্বপ্ন ছিল লেখা পড়া শেষে চাকরি করে আমাদের দুঃখ ঘোচাবে। কিন্তু তাকে পরিকল্পিতভাবে ডেকে নিয়ে হত্যা করে আমার স্বপ্নকে ম্লান করে দিয়েছে। আমরা আদিবাসী পাড়ার মানুষ এখন আতংকের মধ্যে আছি।

বদরগঞ্জ উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি শ্যামল টুডু বলেন, এভাবে একজন আদিবাসী ছাত্রীকে হত্যা করা মেনে নেওয়া যায়না। গ্রামের আদিবাসীরা আতংকের মধ্যে আছেন। রুখিয়া রাউতের হত্যাকারীদের অবিলম্বে ফাঁসি দিতে হবে। আগামী রোববার তারা হত্যার প্রতিবাদে মানববন্ধন করবেন বলে জানান।

জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন বলেন, খুন ধর্ষণ ও জমি দখলের কারণে আদিবাসীরা আতংকিত। তিনি অবিলম্বে রুখিয়া হত্যাকারীদের ফাঁসির দাবি করে বলেন, আগামী শনিবার তারা পার্বতীপুরে মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি দেবেন।

গত মঙ্গলবার সকালে পার্বতীপুরের হরিরামপুর ইউনিয়নের মধ্যপাড়া পাঁচপুকুর শালবন থেকে অজ্ঞাত হিসেবে রুখিয়া রাউৎ-এর মৃতদেহ উদ্ধার করে পার্বতীপুর থানা পুলিশ। এ ঘটনায় এ ঘটনায় বুধবার ভোরে পার্বতীপুর মডেল থানা পুলিশ তিনজনকে গ্রেপ্তার করেছে। তারা হলো- খোর্দ্দ বাগবাড় গ্রামের গফুর আলীর ছেলে আনিছুল হক (২৯), বাচ্চু খানের ছেলে অটো চালক রাজ খান (২৭) ও দিনাজপুরের পার্বতীপুর উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের দূর্গাপুর নতুন বাজার গ্রামের মৃত জয়নাল আবেদীনের পুত্র আশিকুজ্জামান (৪০)। তারা দিনাজপুর আদালতে ১৬৪ ধারায় স্বীকারেক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

পুলিশ জানিয়েছে, রুখিয়া রাউৎকে চলন্ত অটো রিক্সায় গলায় ওড়না পেঁচিয়ে শ্বাস রোধ করে হত্যা করে শালবনে ফেলে দেওয়ার কথা স্বীকার করেছে তার প্রেমিক একই গ্রামের পাশ্ববর্তী সবজি বিক্রেতা আনিছুল হক ও অটো চালক রাজ খান।

পুলিশ সূত্রে জানা যায়, রুখিয়া রাউৎ রংপুর কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজে ইতিহাস বিভাগের ছাত্রী ছিলেন। এবার তার মাস্টার্স পরীক্ষা দেওয়ার কথা ছিল।

রুখিয়া’র মা সুমতি রাউৎ বলেন, আশা ছিল মেয়ে আমাদের সংসারে দুঃখ ঘোচাবে কিন্তু তার আরে হলোনা। সোমবার রংপুর যাওয়ার কথা বলে আমার মেয়ে বাড়ি থেকে বের হয়ে হত্যাকাণ্ডেরি শিকার হয়। আমাদের দরিদ্র পরিবারের প্রদীপটা নিভে গেল। আমি এই হত্যাকারীদের ফাঁসি দেখতে চাই।

দিনাজপুরর পুলিশের এএসপি মিয়া মো. আশিস বিন হাসান বলেন. তথ্য প্রযুক্তির সহায়তায় ২৪ ঘন্টার মধ্যে নিহতের পরিচয় ও হত্যাকাণ্ডের সাথে জড়িতদের গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি। সবজি ব্যবসায়ী প্রেমিক আনিছুল হক ও অটো চালক রাজ খান হত্যা কাণ্ডের কথা স্বীকার করেছে একই সাথে তথ্য গোপন করার অপরাধে আনিছুলের শালক আশিকুজ্জামানকেও গ্রেপ্তার করে আদলতে পাঠানো হয়েছে। তদন্ত চলমান আছে।

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক