মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়িতে বসেই কাটল কলেজ জীবনের প্রথম দিন

news-image

নিউজ ডেস্ক : স্কুলজীবন শেষ করে এসএসসি পরীক্ষায় পাসের পর কলেজ জীবন শুরু। তবে ফল প্রকাশের চার মাস পর কলেজ জীবন শুরু হলেও কলেজ ক্যাম্পাসে হৈ-হুল্লোড় করে নয়, বাড়িতে বসেই কলেজ জীবনের প্রথম দিন কাটল একাদশ শ্রেণির শিক্ষার্থীদের।

বৈশ্বিক করোনা মহামারী পরিস্থিতির জন্য রোববার অনলাইনে শুরু হয় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস কার্যক্রম। তবে প্রযুক্তিগত সুবিধা না থাকায় সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীই অংশ নিতে পারেনি বলে জানান সংশ্লিষ্টরা।

দিনাজপুর সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী সাব্বির আহমেদ জানায়, অনেকেরই স্মার্ট মোবাইল ফোন নেই, আবার অনেকেরই ইন্টারনেট সংযোগ নেই। এ কারণে অনেকেই অনলাইনে ক্লাস করার সুযোগ পাচ্ছে না।

দিনাজপুর সরকারি সিটি কলেজের শিক্ষার্থী তৌফিক আজম জানায়, এসএসসি পাস করেই একটা অন্যরকম উচ্ছ্বাস বোধ করতাম। স্কুলজীবন পেরিয়ে কলেজে যাব, নতুন নতুন স্যার ও বন্ধুদের সাথে পরিচয় হব। সব মিলিয়ে এক অন্যরকম চিন্তাভাবনা ছিল। কিন্তু বৈশ্বিক করোনা মহামারী আমাদের সেই স্বপ্ন ও চিন্তা থেকে আমাদের থমকে দিয়েছে। কলেজ জীবনের প্রথম দিনটিতেও আমরা কলেজ ক্যাম্পাসে পা রাখতে পারলাম না।

ফুলবাড়ী সরকারি কলেজের শিক্ষার্থী হাবিব ইসলাম জানায়, বিভিন্ন সমস্যার কারণে অনেকেই অনলাইনে ক্লাস করতে পারছে না। তাছাড়া অনলাইনে ক্লাস করে স্বাচ্ছন্দ্যবোধ হচ্ছে না। জানার জন্য স্যারদের কোনো কিছু জিজ্ঞাসাও করতে পারছি না। তাই সামাজিক দূরত্ব মেনে কলেজ খোলার দাবি জানায় সে।

দিনাজপুর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোজাম্মেল হক বিশ্বাস জানান, তার কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে প্রায় ৯০০ শিক্ষার্থী ভর্তি হয়েছে। রোববার থেকে তাদের অনলাইনে ক্লাস শুরু হয়েছে। সব প্রস্তুতি গ্রহণ করে শিক্ষকরাও ক্লাস নিয়েছেন। কিন্তু অনেক শিক্ষার্থীর স্মার্টফোন না থাকায়, অনেকের প্রযুক্তিগত ধারণা না থাকায়, এমনকি অনেকের ইন্টারনেট সেবা না থাকায় ক্লাসে অংশ নিতে পারেনি বা পারছে না। তিনি এজন্য শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট সুবিধা সহজলভ্য করার দাবি জানান।

তিনি জানান, দ্বাদশ শ্রেণির প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশ নিচ্ছে। কিন্তু একাদশ শ্রেণির শিক্ষার্থীরা নতুন এবং অনেকেরই এ সম্পর্কে ধারণা না থাকায় অংশ নেয়ার হার কম। তবে ভর্তির সময়ই সবাইকে এ বিষয়ে ধারণা দেয়া হয়েছে। আস্তে আস্তে একাদশ শ্রেণিতেও অংশ নেয়া শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে দিনাজপুরসহ রংপুর বিভাগের ৮ জেলায় ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির মোট শিক্ষার্থী রয়েছে ১ লাখ ৫৮ হাজার ৬৮৫ জন। চলতি বছরের ৩১ মে তাদের এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়।

এ জাতীয় আরও খবর

গরমে চোখের রোগবালাই

গরমে স্বাস্থ্য ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৮ নির্দেশনা

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

হাওরের কচুরিপানা দিয়ে তৈরী হচ্ছে ‘ জলকমল’খ্যাত জৈবসার

কুমিল্লার দাউদকান্দিতে বাসচাপায় নিহত ৪

গুলিতে ইউএনও অফিসের আনসারের মৃত্যু, নিজেই গুলি চালান বলে দাবি

কাতারের আমিরকে লালগালিচা অভ্যর্থনা, সফরসূচিতে যা থাকছে

বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে চুয়েটের দুই শিক্ষার্থী নিহত

নাসিরনগরে ১৯টি সেচ্ছাসেবী সংগঠনের মিলন মেলা

খরার ঝুঁকিতে পড়েছে রংপুর অঞ্চল : চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা

চীনে ভয়াবহ বন্যা, সরিয়ে নেওয়া হলো হাজার হাজার মানুষকে

সুইমিংপুলে গোসলে নেমে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু