বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনও অস্থির চালের বাজার

news-image

নিউজ ডেস্ক : পাইকারি বাজারে দর নির্ধারণ না করায় চালের বাজার এখনও অস্থির। এর প্রভাব পড়েছে খুচরা বাজারেও। এরইমধ্যে প্রায় প্রতিদিনই বাড়ছে চালের দাম। মিল গেটে চালের দর নির্ধারণ করে দেওয়ার পরও বাজারে চালের দাম এক পয়সাও কমেনি, বরং বেড়েছে। এর জন্য মিলার এবং আড়তদাররা পরস্পরকে দোষারোপ করছেন। এ বিষয়ে খাদ্য মন্ত্রণালয় বলছে, মিল গেটে দর নির্ধারণ করে দেওয়ার ক্ষমতা খাদ্য মন্ত্রণালয়ের। এটি করা হয়েছে। কিন্তু পাইকারি ও খুচরা বাজারে দর নির্ধারণ করে দেওয়ার ক্ষমতা কৃষি মন্ত্রণালয়ের। তারা যদি এটি না করে, তাহলে তো বাজারে স্থিতিশীলতা আসবে না। এ বিষয়ে কৃষি মন্ত্রণালয় বলেছে, আগামী সপ্তাহের প্রথম দিকেই পাইকারি ও খুচরা বাজারে চালের দর নির্ধারণ করে দেওয়া হবে। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

চালের দাম না কমার পেছনে মিলাররাই দায়ী এমন অভিযোগ আড়তদারদের। অপরদিকে মিলারদের অভিযোগ, চালের বাজারে এই অস্থিরতার জন্য আড়তদাররাই দায়ী। আড়তদাররা বলছেন, দর নির্ধারণের বৈঠকে মিলাররা সম্মতি দিলেও নির্ধারিত দরে তারা চাল বিক্রি করছে না। ফলে পাইকারি বাজারে বা খুচরা বাজারে এর কোনও প্রভাব পড়েনি। অপরদিকে মিলাররা বলছেন, সরকার নির্ধারিত দরে চালের পাইকারি ব্যবসায়ী বা আড়তদাররা চাল কিনছেন না। তাদের মজুদ করা চালই বেশি দামে বিক্রি করছেন, ফলে খুচরা বাজারে চালের দরে স্থিতিশীলতা আসেনি।

জানা গেছে, গত মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর আব্দুল গনি রোডস্থ খাদ্য ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দেশের চালকল মালিক, পাইকারি ও খুচরা চাল ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা শেষে প্রতি কেজি উৎকৃষ্টমানের মিনিকেট চাল ৫১ টাকা ৫০ পয়সা দরে ৫০ কেজির বস্তা ২ হাজার ৫৭৫ টাকা এবং মাঝারি মানের প্রতি কেজি মিনিকেট চাল ৪৫ টাকা দরে ৫০ কেজির বস্তা ২ হাজার ২৫০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ উপস্থিত ছিলেন।

নির্ধারিত দরের বেশি দামে চাল বিক্রি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের বিষয়ে খাদ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারির পরেও বাজারে এর কোনও প্রতিফলন নেই। বৈঠকে খাদ্যমন্ত্রী আক্ষেপ করে বলেছেন, একশ্রেণির অসাধু চালকল মালিক অবৈধভাবে ধান ও চাল মজুত করে রাখার জন্য চালের বাজার অস্থিতিশীল হয়েছে। আমার নিজের নির্বাচনি এলাকা নওগাঁয় হাজার হাজার মেট্রিক টন ধান মজুত রয়েছে। দেশে কৃষকদের কাছে ২ শতাংশও ধান নাই। গোপন সার্ভে করে প্রায় ৫০টা মিলের খোঁজ পেয়েছি। এসব মিলে কমপক্ষে ২০০ মেট্রিক টন থেকে সর্বোচ্চ ৩ হাজার মেট্রিক টন ধান মজুত রয়েছে। এমনকি ৫০০ মেট্রিক টন চালও মজুত রয়েছে। আড়তদাররাও ধান ও চাল মজুত করে রাখছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী। মিল মালিকরা সব জেনেও তারা সরকারকে তথ্য দিয়ে সহযোগিতা করছেন না—এমন অভিযোগও করেন তিনি।

নির্ধারিত দরের বেশি দামে চাল বিক্রি করলে কঠোর ব্যবস্থা গ্রহণের বিষয়ে খাদ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারির পরেও বাজারে এর কোনও প্রতিফলন নেই।
মোটা চালের অনুপস্থিতিতে সব ধরনের চিকন চালের দাম বেড়েছে কেজিতে ৪ থেকে ৬ টাকা। ৫৬ টাকা কেজি দরের মিনিকেট বা নাজিরশাইল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬২ টাকা কেজি দরে। পর্যাপ্ত উৎপাদন, যথেষ্ট মজুদ এবং সরবরাহ ব্যবস্থায় কোনও ধরণের ত্রুটি না থাকার পরেও এই সময় চালের এই মূল্য বৃদ্ধির বিষয়টি সরকারকে বিব্রত করেছে।

সরকার দর নির্ধারণ করে দেওয়ার পরেও খুচরা বাজারে চালের দাম না কমার বিষয়টি সম্পর্কে জানতে চাইলে রাজধানীর বাবুবাজার-বাদামতলী চাউল আড়তদার সমিতির সাধারণ সম্পাদক নিজামউদ্দিন জানিয়েছেন, এর পেছনে মিলারদের কারসাজি রয়েছে। মিলাররা সরকারি বৈঠকে নির্ধারিত দরের বিষয়ে সম্মতি দিয়ে গেছে ঠিকই, কিন্তু তারা নির্ধারিত দরে তারা চাল বিক্রি করছেন না। ফলে পাইকারি ও খুচরা বাজারে কোনও প্রভাব পড়েনি। কারণ আমরা কম দামে কিনতে না পারলে কম দামে বেচবো কি করে? অপর এক প্রশ্নের জবাবে নিজাম উদ্দিন জানিয়েছেন, আমাদের আগের কেনা চালই বিক্রি করছি। তবে আড়তদারদের অভিযোগটি পুরোপুরি অসত্য দাবি করে বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক লায়েক আলী জানিয়েছেন, আমরা সরকার নির্ধারিত দরে চাল বিক্রির জন্য বসে থাকলেও আড়তদাররা এই চাল কিনছেন না। তারা গত দুই দিনে সরকার নির্ধারিত দরে চাল কেনার জন্য কোনও অর্ডার করেনি। কারণ এই দাম কিনলে তো কম দামে বেচতে হবে। এই কারণে তারা কিনছেন না। বেশি মুনাফার আশায় তারা যে শত শত টন চাল মজুদ করেছে, সেই চালই বিক্রি করছেন। অথচ আমাদেরকে দায়ী করছেন তারা। যা অযৌক্তিক।

দর নির্ধারণ করে দেওয়ার পরেও কেনও চালের বাজারে অস্থিরতা কমছে না—এ প্রসঙ্গে জানতে চাইলে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম জানিয়েছেন, আমরা আমাদের কাজ করেছি। মিল গেটে দর নির্ধারণ করে দেওয়ার এখতিয়ার খাদ্য মন্ত্রণালয়ের আছে। খাদ্য মন্ত্রণালয় তা করেছে। কিন্তু খুচরা বাজারে এর প্রভাব পেতে হলে পাইকারি ও খুচরা বাজারেও দর ঠিক করে দিতে হবে। কিন্তু সে ক্ষমতা তো খাদ্য মন্ত্রণালয়ের নাই। এটি করবে কৃষি বিপণন অধিদফতর। যা কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা। তার পরেও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর যেন চালের বাজারে অভিযান পরিচালনা করে তার জন্য আমাদের মন্ত্রণালয় থেকে অনুরোধ জানিয়ে লেখা চিঠি আমি নিজে বাণিজ্য সচিবের হাতে পৌঁছে দিয়েছি।

খাদ্য সচিব জানান, মিলাররা চাল বিক্রি বন্ধ করে দিয়েছেন—আড়তদারদের এমন অভিযোগ সঠিক নয়। আমরা বিভিন্ন জেলায় খোঁজ নিচ্ছি, কোনও জেলা থেকেই এমন খবর পাইনি। তবে চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরে সরকার নির্ধারিত দরের অতিরিক্ত দরে (৫০ কেজির বস্তা ২৭০০ টাকা) চাল বিক্রির অভিযোগ পেয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দুই জেলা প্রশাসনকে নির্দেশ দিলে তারা এমন অভিযোগের সত্যতা পায়নি বলে জেনেছি।
এদিকে চালের বাজারে স্থিতিশীলতা আনতে পাইকারি ও খুচরা বাজারে দর নির্ধারণ করে দেবেন কিনা—জানতে চাইলে কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহম্মদ নাসিরুজ্জামান জানিয়েছেন, আমরা আলাপ আলোচনা শুরু করেছি। বিষয়টি নিয়ে কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালকের সঙ্গে কথা বলেছি। আশা করছি আগামী রবিবার বা সোমবারের মধ্যে এটি আমরা চূড়ান্ত করতে পারবো। নির্ধারিত দরে পাইকারি ও খুচরা বাজারে চাল বিক্রি না করলে অভিযুক্ত ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।বাংলা ট্রিবিউন

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ