বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে উদ্ধার হওয়া বিরল প্রজাতির ময়ূর যাচ্ছে বঙ্গবন্ধু সাফারী পার্কে

news-image

রংপুর ব্যুরো : রংপুর বিভাগের এক নির্ভৃত পল্লীতে এক কৃষকের হাতে আটক হওয়া বিরল প্রজাতির ময়ূরটি করেছে পুলিশ। এখন ওই ময়ূরটি রংপুর বনবিভাগের হেফাজতে রয়েছে।
রংপুরের বন বিভাগ জানায়, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা থেকে উদ্ধার হওয়া সেই ময়ূরটি এখন গাজীপুরে বঙ্গবন্ধু সাফারী পার্কের পরিবেশ বান্ধব মুক্তাঙ্গনে বিচরনের জন্য হস্তান্তরের প্রক্রিয়া চলছে। এই বিরল প্রজাতির উদ্ধার হওয়া ময়ূরটি এখানকার আবহাওয়ায় বসবাসের উপযোগী কি না তা প্রাণী সম্পদ অধিদপ্তরকে চুল চেরা বিশ্লেষণ করার দাবী জানিয়েছেন এখানকার প্রাণী প্রেমীরা। স্থানীয় বন বিভাগ ময়ূরটি কোন লিঙ্গেও তাও বলতে পারেন নি। বিরল প্রজাতির ময়ূরটি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে সঙ্গিবিহীন একা এসে এদেশে আশ্রয় নিয়েছে বলে ধারনা করছেন সচেতন মহল।

জানা গেছে, চলতি বছরের গত ৯ ই জুন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সীমান্তর্বতী ভাঙ্গার মোড় ইউনিয়নের মধ্য রাবাইটারী গ্রামের এলাকাবাসী স্থানীয় বাঁশ বাগানে একটি দৃষ্টি নন্দন ময়ূর দেখতে পায়। এরপর কৌতহলী এলাকাবাসীর ধাওয়া খেয়ে ময়ূরটি পার্শ্ববর্তী পুকুরে নেমে আটকা পড়ে। এ সময় একই গ্রামের আব্দুস সালামের পুত্র হাফিজুর রহমান ময়ূরটিকে আটক করে নিজ বাড়িতে নিয়ে যায়।

খবর পেয়ে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা রেঞ্জ বন কর্মকর্তা নবীর উদ্দিন বন্যপ্রাণী আইন অনুযায়ী ময়ূরটিকে বন বিভাগের হেফাজতে নেয়ার জন্য গেলে তারা সেটি হস্তান্তরে গড়িমসি এবং অসহযোগিতা করে। পরে বন বিভাগের অভিযোগ পেয়ে ফুলবাড়ী থানা পুলিশ সেখান যায়। এরপর ফুলবাড়ী থানা পুলিশ এবং বন বিভাগ যৌথভাবে বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী ময়ূরটিকে উদ্ধার করে। খবর পেয়ে রংপুর সদর রেঞ্জ বন কর্মকর্তা সাফিয়ার রহমান সাফির নেতৃত্বে রংপুরের বিভাগীয় বন কার্যালয়ের একটি রেসকিউ টিম কুড়িগ্রামে গিয়ে ময়ূরটিকে বিভাগীয় হেফাজতে নিয়ে আসে। এর পর ময়ূরটিকে বন বিভাগের উদ্যোগে পরিবেশ বান্ধব বিচরণের কার্যক্রম হাতে নেয়া হয়।

বন কর্মকর্তারা ধারনা করছেন, সম্ভবত: ময়ূরটি সীমান্তের ওপার থেকে পথ ভুল করে ঐ গ্রামে এসেছিল।

রংপুরের বিভাগীয় বন কার্যালয়ের সদর রেঞ্জ বন কর্মকর্তা সাফিয়ার রহমান সাফি জানান, ময়ূরটি এলাকাবাসীর হাতে আটক হওয়ার সময় ডানায় আঘাত পেয়েছিল। আমাদের হেফাজতে নেয়ার পর এর প্রয়োজনীয় সেবা এবং চিকিৎসা দেয়া হচ্ছে। ময়ূরটি এখন এটি সুস্থ আছে। নিয়ম মাফিক খাওয়া দাওয়া করছে।

তিনি জানান, প্রথমে এটি দিনাজপুর রামসাগর পার্কের জন্য হস্তান্তরের উদ্যোগ নেয়া হলেও পরবর্তীতে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারী পাক কর্তৃপক্ষের চাহিদা পত্র আসায় ময়ূরটিকে সেখানে পাঠানোর সরকারী উদ্যোগ নেয়া হয়েছে। পরিবেশ বান্ধব মুক্তাঙ্গনে বিচরণের জন্য পর্যাপ্ত সুবিধা থাকায় সেখানেই হস্তান্তরের প্রক্রিয়া চলছে। চলতি সপ্তাহে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ময়ূরটিকে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারী পাক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হবে বলে তিনি আশা করছেন।

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫