বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে বঙ্গবন্ধু ম্যুরালে বিজয়ের পুস্পমাল্য তছনছ-পদদলন : বৃদ্ধাসহ আটক ২

news-image

রংপুর ব্যুরো : রংপুর মহানগরীর ডিসির মোড়ে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে সোমবার রাতের যে কোন সময় বিজয় দিবসের পুস্পমাল তছনছ ও পদদলন করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদে আজ মঙ্গলবার সড়ক অবরোধ করে জড়িতদের বিএনপি জামায়াত আখ্যায়িত করে তাদের গ্রেফতারের দাবি জানিয়েছে জেলা ও মহানগর আওয়ামীলীগ। এদিকে পুষ্পমাল্যে ব্যবহৃত একাধিক বাঁশের ফালটিসহ ছকিনা নামের এক বৃদ্ধাকে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। একটি ফুলের দোকান থেকে কয়েকটি ককশিটও উদ্ধার করেছে তারা।

পুলিশ ও আওয়ামীলীগের দলীয় সূত্র জানায়, রংপুর মহানগরীর বঙ্গবন্ধুর ম্যুরালে মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবি সংগঠনসহ সাধারন মানুষ পুস্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। বিজয় দিবসের শ্রদ্ধার ফুলে ভরে যায় পুরো ম্যুরাল।

সোমবার গভীর রাতে কে বা কারা বঙ্গবন্ধুর ম্যুরালে হামলা চালিয়ে এসব পুষ্পমাল্যসহ ফুল ছিড়ে নীচে ফেলে দিয়ে তছনছ করে। ককসিট, বাঁশের ফালটি ফেলে দিয়ে পদদলিত তরে। আজ মঙ্গলবার সকালে ঘটনা জানাজানি হলে ম্যুরাল এলাকা পরিদর্শন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আব্দুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান, আরপিএমপির উপ পুলিশ কমিশনার শহীদুল্লাহ কায়সার, কোতয়ালী থানার ওসি আব্দুর রশিদসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।

এর আগে সেখানে অবস্থান নেন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা। তারা ম্যুরালের সামনের সড়কে অবস্থান নিয়ে অবরোধ গড়ে তোলে। সেখানে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মহানগর সভাপতি সাফিউর রহমান সাফি, জেলা সাধারণ সম্পাদক এ্যডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল প্রমুখ। এসময় তারা এ ঘটনার সাথে বিএনপি জামায়াতের লোকজন জড়িত দাবি করে তাদের ৪৮ ঘন্টার মধ্যে গ্রেফতারের দাবি জানান।

এদিকে পুরো ঘটনাস্থল কর্ডন করে রেখেছে পিবিআই ও সিআইডি। এ বিষয়ে অভিযান চালিয়ে মুন্সিপাড়া থেকে ছকিনা নামের এক বৃদ্ধাকে ১২/১২টি পুষ্পমাল্যে ব্যবহৃত বাঁশের ফালটিসহ আটক করে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে।

সূত্র জানায়, পুলিশী জিজ্ঞাসাবাদে ওই বৃদ্ধা ছকিনা জানিয়েছে, ভোরে ডিসির মোড়ে ঝাড়– দিতে গিয়ে ম্যুরোলে এলোমেলো অবস্থায় ফুলমালাগুলোতে ওই বাঁশের ফালটিগুলো দেখতে পায়। সেখান থেকে কয়েকটি ফালটি তিনি নিয়ে যান।

অন্যদিকে ইঞ্জিনিয়ার পাড়ার বাদশা ফুল বিতান থেকে দুপুরে পুস্পমাল্যে ব্যবহৃত ৮ টি ককশিট উদ্ধার করেছে পুলিশ। ঘটনাস্থলের দুই পাশে দুটি সিসি ক্যামেরা আছে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে দুর্বৃত্তদের সনাক্তে জোড়তাল প্রচেস্টা চালাচ্ছে পুলিশ।

এব্যপারে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাঃ আব্দুল আলীম মাহমুদ জানান, এ ঘটনায় দুইজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি পুরো ঘটনাটি নিবিড়ভাবে তদন্ত করা হচ্ছে। এ ঘটনায় যারাই জড়িত থাকুক না কেন তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।

এদিকে সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, ঘটনায় নিন্দা জানানোর ভাষা নেই। জড়িতদের অবিলম্বে গ্রেফতার করে তাদের দৃষ্টান্তমুলক শাস্তি দিতে হবে।

অন্যদিকে এ ঘটনার প্রতিবাদে পাগলাপীরে জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ও রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববির নেতৃত্বে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ এবং পীরগঞ্জে সড়ক অবরোধ করে দোষীদের গ্রেফতারের দাবি জানায় আওয়ামীলীগ এবং অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি