শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে উচ্ছেদের প্রতিবাদে আমরণ অনশন

news-image

রংপুর ব্যুরো : রংপুরে জমি বিরোধকে কেন্দ্র করে এক ব্যবসায়ীর পরিবারকে বাসা থেকে জোরপূর্বক উচ্ছেদের অভিযোগ উঠেছে। এঘটনায় পরিবারটি বৃহস্পতিবার সকাল থেকে রংপুর প্রেসক্লাব চত্বরে অবস্থান নিয়ে আমরণ অনশন শুরু করছে।

এর আগে গত মঙ্গলবার ও বুধবার একই স্থানে খোলা আকাশের নিচে প্রতীকী অনশন পালন করে। উচ্ছেদের অভিযোগে থানায় মামলা হলেও প্রশাসনের পক্ষ থেকে দোষীদের ব্যাপারে কোন ব্যবস্থা না নেওয়ায় নিরাপত্তাহীনতায় ভুগছে পরিবারটি।

অনশনে থাকা নগরীর মুলাটোল পাকার মাথা এলাকার চশমা ব্যবসায়ী মশিউর রহমান জানান, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে গত ৯ ডিসেম্বর সোমবার স্থানীয় প্রভাবশালী একটি মহলের ইন্ধনে তার বাসা বাড়িতে জোরপূর্বক প্রবেশ করে প্রতিপক্ষের লোকজন হামলা চালায়। তার স্ত্রীকে বিবস্ত্র করে শ্লীলতাহানীর চেষ্টা করা হয়। নগদ টাকা, বাসার বাইরের ও ঘরের দামি আসবাবপত্রসহ প্রায় সাড়ে নয় লাখ টাকার মালামাল নিয়ে গেছে। বর্তমানে তারা চরম নিরাপত্তাহীনতায় খোলা আকাশের নিচে বসবাস করছে।

হামলাকারীরা অমানবিকভাবে তাদেরকে বাসা থেকে উচ্ছেদ করে জমি দখলের চেষ্টা করছে বলে দাবি করেন মশিউর রহমানের স্ত্রী তাজনিন নাহার। তিনি বলেন, তাদের সবকিছু কেড়ে নেওয়া হয়েছে। ছেলে-মেয়ের বইখাতাসহ ঘরের সব কিছু লুট করা হয়েছে। বই না থাকায় তার ৬ষ্ঠ শ্রেণি পড়ুয়া মেয়ে মার্জিয়া তাবাসসুম ও প্লে পড়ুয়া তানবীর মাহাতাব পরীক্ষায় অংশ নিতে পারছে না।

এদিকে থানায় মামলা হওয়ার পরও হামলাকারীরা বিভিন্নভাবে তাদেরকে ভয়ভীতি দেখাচ্ছে বলে অভিযোগ করা হয়। এসময় পরিবারের সদস্যরা নিরাপত্তা নিশ্চিতসহ হামলাকারীদের ব্যাপারে দ্রুত আইনি পদক্ষেপ নেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান মশিউরের পরিবার।

এব্যাপারে রংপুর কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। এদিকে বিকেলে রংপুর প্রেসক্লাব চত্ত¡রে অনশনরত পরিবারটি খোঁজখবর নেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত বিন কুতুব। এর আগে রংপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল ও মানবাধিকার বিষয়ক সংস্থা আসকের নেতৃবৃন্দ অসহায় পরিবারটি সঙ্গে কথা বলে প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন।

এ জাতীয় আরও খবর