বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ : তীরে ফিরছে ট্রলার বোঝাই করে

news-image

কলাপাড়া (পটুয়াখালী)প্রতিনিধি : বঙ্গোপ সাগরে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। গভীর সমুদ্র থেকে মাছ শিকার করে ট্রলার বোঝাই করে জেলেরা ফিরছে আড়ৎ ঘাটে। মৎস্যবন্দর আলীপুর-মহিপুর ইলিশে সয়লাব হয়ে গেছে। ট্রলার থেকে খালাস করা ও হাঁকডাক দিয়ে বেচাকেনার কাজে ব্যস্ত জেলে ও ব্যবসায়ীরা। দীর্ঘ ৬৫ দিন সমুদ্র ও নদীতে মাছ ধরায় নিষেধাজ্ঞার পর জেলেদের জালে প্রচুর পরিমান ইলিশ ধরা পরায় মৎস্যজীবিদের মুখে হাসি ফুটে উঠেছে। আড়ত গুলোতে ফিরে এসেছে কর্ম চাঞ্চল্যতা। এদিকে বৃহস্পতিবার হঠাৎ করে আবহাওয়া খারাপ হওয়ায় অনেক জেলেরা গভীর সমুদ্র থেকে উপকুলে ফিরে আসছে বলে মৎস্যবন্দর সুত্রে জানা গেছে।

সরেজমিনে দেখা গেছে,মৎস্যবন্দর আলীপুর-মহিপুর ও কুয়াকাটা আড়ত গুলোতে এখন উৎসবমুখর পরিবেশ বইছে। মৎস্য ব্যবসায়ী ও শ্রমিকদের যেন দম ফেলার সময় নেই। সাগর থেকে একের পর এক ইলিশ ভর্তি করে নিয়ে ট্রলার আসছে আর শ্রমিকরা ট্রলার থেকে মাছ খালাস করে আড়ত গুলোতে নিয়ে যাচ্ছে। আড়তদার খোলা ডাকের মাধ্যমে ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে। এসব মাছ পিকআপ, ট্রাক ও পরিবহন যোগে দেশে বিভিন্ন বাজারে চালান করতেও দেখা গেছে। এদিকে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় এক দিনেই দাম বেশ কমেছে।

মৎসবন্দর মহিপুরের কক্সবাজার ফিস এর মালিক মো.মনিরুল ইসলাম জেলেদের বরাত দিয়ে জানান,এফবি কহিনুর ট্রলারে ৮০মন ইলিশ নিয়ে বন্দরে ফিরে এসে ১৩লাখ টাকার ইলিশ বিক্রি করেছে। অপর একটি মাছ ধরা ট্রলার এফবি সকিনা ১৫০মন মাছ শিকার করেছে। যা বিক্রি হয়েছে ২৫লাখ টাকায়। মহেশখালীর এফবি লাইজু নামের অন্য একটি ট্রলারে ১৪০মন ইলিশ নিয়ে তীরে এসে স্থানীয় বাজারে ওই মাছ ২২লাখ টাকায় বিক্রি করেছে। তিনি বলেন,বর্তমানে মাছের প্রকারভেদে ১৬হাজার থেকে ২৫হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে জেলেরা জানান, দুইমাস জেলে ও মৎস্যজীবিরা বেকার ছিল। ভরা মৌসুমের অনেকটা সময় পেরিয়ে যাওয়ায় জেলেদের মাঝে এক ধরনের হতাশা বিরাজ করছিল। হঠাৎ করে সমুদ্রে প্রচুর পরিমান ইলিশ ধরার খবরে তীরে থাকা জেলেরা গভীর সাগরে ছুটছে।

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ৎদার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, বর্তমানে সাগরে জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে। হঠাৎ করে আবহাওয়া খারাপ হওয়ায় গভীর সমুদ্র থেকে জেলেরা তীরে ফিরে আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করি জেলেদের জালে যে ইলিশ ধরা পরবে এতেই বিগত দিনের ক্ষতি পুষিয়ে আনতে পরবে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা বলেন, সাগরে অবরোধ থাকার কারনে মাছের পরিমান বৃদ্ধি পেয়েছে। এখন যেহেতু সাগরে ইলিশ ধরা পড়ছে, পাশাপাশি নদ-নদীতেও ইলিশ পাওয়া যাবে। পর্যাপ্ত পরিমাণে ইলিশ আমদানি হলে দাম আরও কমবে বলে তিনি জানান।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ