রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু মশা নিধনে ওষুধের স্প্রেতে ৫ স্কুলছাত্রী অসুস্থ

news-image

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ফুলপুর উপজেলায় ডেঙ্গু মশা নিধনে ওষুধের স্প্রেতে পাঁচজন স্কুলছাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে ফুলপুর পৌরসভা এলাকায় ওষুধের স্প্রে করার পর তারা অসুস্থ হয়ে পড়ে। তবে স্প্রে করার সময় তারা সেখানে দাঁড়িয়ে ওই দৃশ্য দেখছিল।

অসুস্থ ছাত্রীরা হলো-লুবাবা (১১), নাজিয়া নওশিন (১৪), রোদেশা (১০), মুনা (১৪) ও শ্রাবন্তী (১৪)। তারা সবাই উপজেলার পৌরসভা সংলগ্ন বেসরকারি এমভিশন রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী।

জানা যায়, বৃহস্পতিবার বিকেলে ফুলপুর পৌরসভা এলাকায় মশা নিধনের ওষুধ স্প্রে করা হচ্ছিল। এ সময় ওই শিক্ষার্থীরা মশা মারার ওষুধ স্প্রে করার দৃশ্য দেখছিল। পরে বাসায় গিয়ে তারা অসুস্থ হয়ে পড়লে তাদের ফুলপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করা হয়। তবে অবস্থা গুরুতর হওয়ায় রাত ৮টায় তাদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ফুলপুর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জাকির হোসেন জানান, ধারণা করা হচ্ছে ব্যবহৃত ওষুধে কেরোসিন ও পারমেথিন থাকায় এ ধরনের সমস্যা হয়েছে। অ্যাজমা, শ্বাসকষ্ট, সিওপিডি ও অ্যালার্জি যাদের রয়েছে, তাদের জন্য মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে মশা মারার এই ওষুধে।

ফুলপুর পৌরসভার মেয়র মো. আমিনুল হক জানান, সারা দেশে একই ওষুধ ব্যবহৃত হচ্ছে। ঘটনাটি খুবই দুঃখজনক। অসুস্থ ছাত্রীদের উন্নত চিকিৎসার জন্য পৌরসভা তাদের পাশে রয়েছে। তবে এ ওষুধ আর ব্যবহার না করে বিকল্প ব্যবস্থা করা হবে।