শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনিয়ম

news-image

নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়া উপজেলার হাতিয়ান্দহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের কম্পিউটার ল্যাব রাতারাতি উধাও এর ঘটনা ঘটেছে। তাছাড়া অধ্যক্ষ ইসমাইল হেসেনসহ অনেক শিক্ষকই প্রায়ই ছুটি ছাড়াই অনুপস্থিত থাকায় ওই প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম চরম ভাবে ব্যাহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে মেয়াদ উত্তীর্ণ ম্যানেজিং কমিটি দিয়ে স্কুল পরিচালনা ও নিয়ম বহির্ভূতভাবে পাহারাদার নিয়োগও দেয়া হয়েছে।

স্কুল সূত্রে জানা যায়, গত ১০ জুলাই বুধবার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিনুর রহমানকে নিয়ে হাতিয়ান্দহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ পরিদর্শনে যান সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো। পরিদর্শনের প্রথমেই প্রতিষ্ঠানের কম্পিউটার ল্যাব উধাও এর ঘটনায় তিনি বিস্মিত হন। এরপর প্রতিষ্ঠানের হাজিরা খাতায় অধ্যক্ষ ইসমাইল হেসেন প্রায়ই ম্যানেজিং কমিটির অনুমোদন ছাড়াই অনুপস্থিত পান। তাছাড়া গত ৩০ এপ্রিল প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণ হলেও শিক্ষক-কর্মচারীর বেতন ভাতা কার অনুমোদনে উত্তোলন করা হচ্ছে বলে প্রশ্ন তোলেন ইউএনও।

পরিদর্শনে ওই প্রতিষ্ঠানের পাহারাদার নিয়োগেও ব্যাপক গড়মিল পাওয়া যায়। নিয়োগকৃত পাহারাদার বৃদ্ধ নিজাম উদ্দিনের চাকুরীর আবেদন, জন্ম সনদ ও ভোটার আইডিতে জন্ম তারিখ তিন রকম দেখা যায়। পরে ইউএনও ওই প্রতিষ্ঠানের শিক্ষক হাজিরা খাতাসহ বেশ কিছু কাগজপত্র জব্দ করে।নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রতিষ্ঠানের অনেক শিক্ষার্থী বলেন, কম্পিউটার ল্যাব উধাও হওয়ায় তাদের শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। আর প্রায়ই অধ্যক্ষ ইসমাইল হোসেন ও শিক্ষক অমৃত কুমার বোসাক এবং আবুল কালাম আজাদ প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকেন। এতে প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও সিংড়া উপজেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. ইসমাইল হোসেন এর ০১৭১৮-৯৩৬০৪৬ মুঠোফোনে যোগাযোগ করা হলে পাহারাদার নিয়োগে গড়মিল রয়েছে স্বীকার করে বলেন, এই নিয়োগ পূর্বের কমিটি করেছে। আর তার বিরুদ্ধে বিভিন্ন বিষয়ে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। তবে ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ ও কম্পিউটার ল্যাব উধাও এর বিষয়টিও তিনি স্বীকার করেন।

প্রতিষ্ঠানের সাবেক সভাপতি ও সিংড়া উপজেলা আ’লীগের সহ-সভাপতি মো. নওফেল উদ্দিন চৌধুরী এর ০১৭১৫-১০২১১৫ মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আমিনুর রহমান বলেন, ওই প্রতিষ্ঠানের নিয়োগকৃত পাহাদার নিজাম উদ্দিনের কাগজপত্রে তিন রকম জন্ম তারিখ, ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণসহ বিভিন্ন অনিয়মের কারণে ইতিমধ্যে ওই প্রতিষ্ঠানের কাগজপত্র জব্দ করা হয়েছে।
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, পরিদর্শন কালে ওই প্রতিষ্ঠানের বিভিন্ন অনিয়ম পাওয়া গেছে। এখন বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী