শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পোস্ট অফিস না পানের দোকান!

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : পান দোকানের সামনে সাইনবোর্ড। তাতে লেখা, ‘সুলতান নগর পোস্ট অফিস’। দোকানে যিনি বসে আছেন, তিনি চিঠিপত্র বিলি করছেন, আবার বিক্রি করছেন পানও। এমন দৃশ্য দেখা গেছে হাটহাজারী-নাজিরহাট মহাসড়কের পাশে মিরেরহাট বাজার এলাকায়। প্রতিবেদন প্রথম আলোর

মিরেরহাট এলাকায় অবস্থিত সুলতান নগর পোস্ট অফিসের নিজস্ব কোনো ভবন নেই। ডাক বিভাগের কর্মচারী চিত্ত রঞ্জন নাথ পান দোকানে বসেই ডাক বিভাগের কাজ সারেন। বিক্রি করেন পানও।

গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে কথা হয় তাঁর সঙ্গে। তিনি বলেন, ২০০৮ সালে এক্সট্রা ডিপার্টমেন্টাল এমপ্লয়ি (ইডিএ) পদে চাকরি হয় তাঁর। তবে চাকরি এখনো স্থায়ী হয়নি। চাকরি পাওয়ার পর থেকে স্থায়ী কার্যালয় না পেয়ে সড়কের পাশে বসেন তিনি। এখানে তিনি পানের দোকানও চালান। পাশাপাশি পোস্ট অফিসের কাজ সারেন। চিঠি বিলির জন্য তাঁর অধীনে রাম কৃষ্ণ নাথ নামের একজন কর্মচারীও (পোস্টম্যান) আছেন।

মিরেরহাট বাজারের স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, সুলতান নগর পোস্ট অফিসটি বহু পুরোনো। এই পোস্ট অফিস থেকে পৌরসভার ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের আলমপুর গ্রাম, চন্দ্রপুর গ্রাম, খীলপাড়া গ্রাম , আদর্শ গ্রাম, মীরেরখীল গ্রাম ও মোহাম্মদপুর গ্রামের ৫০ হাজার মানুষ সেবা পায়। ওই এলাকায় আছে দুটি উচ্চবিদ্যালয়, তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি আবাসিক মহিলা মাদ্রাসা ও একটি কওমি মাদ্রাসা। এসব শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের চিঠি আসে এই পোস্ট অফিস দিয়ে। গুরুত্বে কথা বিবেচনা করে একটি পোস্ট অফিসটি স্থায়ী একটি কার্যালয়ে স্থানান্তর করা উচিত বলে মনে করেন এলাকার বাসিন্দারা।

একাধিক এলাকাবাসী বলেন, পান দোকানে পোস্ট অফিস চালানোর বিষয়টি হাস্যকর। কোনো সরকারি দপ্তর এভাবে চলতে পারে না। এতে প্রতিষ্ঠানের ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠে।

ইয়াকুব পারভেজ নামে ওই বাজারের এক ব্যবসায়ী বলেন, আগে ওই পোস্ট অফিসটি স্থানীয় সামাজিক সংগঠন মিরেরহাট ঝিনুক ক্লাবের ভবনে ছিল। ওই ভবনটি ভেঙে ফেলার পর পান দোকানেই এখন পোস্ট অফিসের কার্যক্রম চলছে।

মিরেরহাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মীর ইদ্রিস বলেন, ‘দীর্ঘদিন থেকে দেখে আসছি, পান দোকানে চলছে সুলতান নগর পোস্ট অফিসের কার্যক্রম। সারা দেশে এত উন্নয়ন হলেও ওই পোস্ট অফিসের কোনো পরিবর্তন হয়নি।’

হাটহাজারী উপজেলা পোস্টমাস্টার মোহাম্মদ ইব্রাহিম খলিলের কাছে বিষয়টি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, উপজেলার ১১টি শাখা পোস্ট অফিস আছে। এর মধ্যে সুলতান নগর পোস্ট অফিসের অবস্থা করুন। এটি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম ডেপুটি পোস্টমাস্টার জেনারেল মোহাম্মদ তৈয়ব আলী মুঠোফোনে এই প্রতিবেদককে বলেন, ‘উপজেলার শাখা পোস্ট অফিস পান দোকানে চলছে, এমন তথ্য জানা নেই। খবর নিয়ে ব্যবস্থা নিচ্ছি।’

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট