শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মক্কা ও মদিনাতেও যোগাসন!

news-image

২০১৭ সালে যোগাসনকে একটি খেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে সৌদিআরব। রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত দেশটিতে যোগাসনের বৈধতার পেছনে রয়েছে নৌফ মারওয়াই নামের এক নারীর অনবদ্য ভূমিকা। সম্প্রতি ভারতের সংবাদমাধ্যম ইয়ন নিউজকে দেয়া এক সাক্ষাতকারে উঠে আসল এ স্বীকৃতির পেছনের কথা।

এসময় তিনি যোগাসন সম্পর্কে বলেন, যোগাসন যার অর্থ মিলন। মনের সাথে শরীরের, শরীরের সাথে আত্মার, আত্মার আবেগে। মৌলবাদ ও চরমপন্থী মনোভাব সবকিছুকেই ছাড়িয়ে গেছে এই শরীরচর্চাটি। এমনকি সৌদি আরবে পুরুষদের থেকে নারীরা যোগাসনে এগিয়ে আছে বলেও তিনি জানান। ইসলামে যোগব্যায়াম কেমন ভূমিকা রাখবে এই প্রশ্নে তিনি বলেন স্বাস্থের জন্য যোগব্যায়াম বা মার্শালআর্ট অত্যন্ত প্রয়োজনীয়। মার্শাল আর্টের কথা বলে তিনি বলেন এটি বৌদ্ধ ধর্মের পক্ষ থেকে এসেছে। কিন্তু সবাই মেনে নিয়েছে বিষয়টির প্রয়োজনীয়তা।

ভারতে যোগব্যায়ামের প্রচলন হলেও সৌদি আরবের জনগণ এটিকে অত্যন্ত স্বাবাবিক হিসেবেই নিয়েছে। এমনকি যোগ ব্যায়ামের আগে দোয়া করা নিয়েও কথা বলেন মারওয়াই। তিনি বলেন, মুসলিমরা যদি যে কোনো কাজের আগে দোয়া পড়ে নিতে পারে অবশ্যই যোগব্যায়ামের আগেও দোয়া পড়ে নিতে পারবে। ইয়ন নিউজ