বৃহস্পতিবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ ১৩ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকাকে বাঁচাতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে : শিল্পমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাকে বাঁচাতে সরকার নানান পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ করে ঢাকাস্থ শিল্প-কারখানা গুলোকে ঢাকার বাইরে স্থানান্তরের পরিকল্পনা নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মুন্সিগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী, কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী এবং মুন্সিগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী তৈরি করা হচ্ছে। আজ মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে এ তথ্য জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

সরকার দলীয় সদস্য সুবিদ আলী ভঁইয়ার লিখিত প্রশ্নের জবাবে তিনি আরো জানান, ইতিমধ্যেই ঢাকার হাজারীবাগের ট্যানারী শিল্প কারখানাগুলোকে সাভারে উন্নত ও পরিবেশ বান্ধব স্থানে স্থানান্তর করা হয়েছে। ঢাকা শহরের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে এবং পরিবেশবান্ধবহীন স্থানে গড়ে ওঠা প্লাস্টিক এবং মুদ্রণ শিল্পকে পরিকল্পিতভাবে একটি পরিবেশবান্ধব স্থানে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর আওতায় মুন্সিগঞ্জের সিরাজগঞ্জের সিরাজদীখান উপজেলায় প্লাস্টিক শিল্পনগরী ও মুদ্রণ শিল্পনগরী বাস্তবায়নাধীন রয়েছে।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পুরান ঢাকার ঘনবসতীপূর্ণ এলাকা হতে কেমিক্যাল মজুদাগার/কারখানা দ্রুত সরানোর জন্য বিসিকের আওতায় কেরানীগঞ্জ উপজেলায় সোনাগান্ধা মৌজায় কেমিক্যাল পল্লী স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া ইলেকট্রিক্যাল গুডস ম্যানুফেকচারিং এ- লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প সমূহ স্থানান্তরের জন্য মুন্সিগঞ্জ জেলার টংগীবাড়ি উপজেলায় বিসিক বৈদ্যুতিক পণ্য উৎপাদন ও হালকা প্রকৌশল শিল্প নগরী শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।