রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশ্ন ফাঁস রোধে দুটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ

news-image

এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে বিচারিক ও প্রশাসনিক তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। কমিটি দুটির গঠন কাঠামো ঠিক করে দেবেন আদালত। কাঠামো অনুসারে কমিটি গঠনের পর ৩০ দিনের মধ্যে একটি সুপারিশ প্রস্তুত করবে কমিটি। পরবর্তীতে ওই সুপারিশটি আদালতে উপস্থাপনের পর প্রশ্নপত্র ফাঁস বন্ধে করণীয় ঠিক করে পরবর্তীতে আদেশ দেবেন আদালত।

এ সংক্রান্ত একটি রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি জুবায়ের আহমেদ চৌধুরীর নেতৃত্বাধীন একটি ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেন।

এদিকে, চলমান এসএসসি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট করেন সুপ্রিম কোর্টের চার আইনজীবী। প্রতিটি বিষয়েই প্রশ্নফাঁসের অভিযোগ উঠায় জনস্বার্থে এই রিটটি করা হয়েছে বলে জানান তারা।

প্রসঙ্গত, চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ফাঁস হওয়ার খবর আসে গণমাধ্যমে। পরীক্ষার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া প্রশ্নের সাথে মিল খুঁজে পাওয়া যায় পরে অনুষ্ঠিত সংশ্লিষ্ট পরীক্ষার প্রশ্নের।

এমনকি হাতে-নাতে ফাঁস হওয়া প্রশ্নসহ কয়েকজনকে আটকও করা হয়েছে। সরকার প্রশ্ন ফাঁস ঠেকাতে নানা উদ্যোগও নিয়েছে। কিন্তু তার কিছুই যেন কার্যকর হচ্ছে না। বরং শুরু থেকে এ পর্যন্ত যে কয়টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার সব কয়টিরই প্রশ্ন ফাঁস হয়েছে।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪