বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় শিক্ষক-কর্মচারীদের আমরণ অনশন শুরু, শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান

news-image

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ইউনিয়নের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলারের নেতৃত্বে আজ সকাল ১০টা আমরণ অনশন কর্মসূচি শুরু করেন শিক্ষক-কর্মচারিরা। ‘বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোটের’ উদ্যাগে এই অনশন কর্মসূচি শুরু হয়। এতে মহাজোটের অধীনে থাকা ১০টি সংগঠনের শিক্ষকরা অংশ নিয়েছেন।

দেশের সরকারস্বীকৃত সব মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে গত মঙ্গলবার থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। কিন্তু সরকার তাদের দাবি মেনে না নেয়ায় আমরণ অনশন কর্মসূচির ডাক দেন অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার।

কর্মসূচি ঘোষণাকালে তিনি জানান, তাদের একটাই দাবি, সেটা হলো সরকারস্বীকৃত ৫ হাজার ২৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৮০ হাজার শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করতে হবে।

অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী অভিযোগ করে বলেন, “২০১১ সাল থেকে সরকার শুধু আশ্বাসই দিচ্ছে। তাই এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রাণ গেলেও তারা অনশন থেকে সরবেন না। এ বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা চান তারা।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

শিক্ষকদের বাড়ি ফিরে যেতে বললেন শিক্ষামন্ত্রী

এদিকে, নন-এমপিও শিক্ষকদের আন্দোলনের বিষয়টি অর্থ মন্ত্রণালয়সহ সরকারের উচ্চপর্যায়ের সঙ্গে সম্পৃক্ত জানিয়ে গতকাল (শনিবার) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষকদের উদ্দেশে বলেন, শীতের মধ্যে এত কষ্ট করে লাভ নেই। আন্দোলন বাদ দিয়ে শিক্ষকদের বাড়িতে গিয়ে খাওয়াদাওয়া করার অনুরোধ করেন তিনি।

শিক্ষকদের এমপিওভুক্তির আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন নেয়ার আগে একটি লিখিত শর্তই থাকে, ভবিষ্যতে শিক্ষকরা এমপিওভুক্তির জন্য কোনো ধরনের দাবিদাওয়া পেশ করতে পারবেন না। এমপিওভুক্তির জন্য ভবিষ্যতে আবেদন করা হবে না, মর্মে অঙ্গীকার করেই নতুন শিক্ষা প্রতিষ্ঠানের অনুমোদন নেওয়া হয়। কিন্তু অনুমোদনের পরই শিক্ষকরা তাঁদের দুরবস্থার কথা তুলে ধরে এমপিওভুক্তির জন্য আন্দোলন শুরু করেন। এতে মানবিক কারণেই সবাই শিক্ষকদের দাবিকে সমর্থন করেন।

এতে বাজেটে অর্থ বরাদ্দের বিষয় জড়িত জানিয়ে শিক্ষামন্ত্রী জানান, বাজেটের আগেই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে দেনদরবার করা হয়। অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করা হয়। কিন্তু এখন শিক্ষকরা নতুন করে আন্দোলন করছেন। এ আন্দোলনে কোনো ফল বয়ে আনবে বলে তিনি মনে করেন না।

‘মন্ত্রীর বক্তব্য অমানবিক’

এদিকে, শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয়ভূষণ রায় বলেন, শিক্ষামন্ত্রী শনিবার দুপুরে আন্দোলন ছেড়ে শিক্ষকদের বাড়ী ফিরে যেতে বলেছেন, এমনটা মন্ত্রী বলতে পারেন না। মন্ত্রীর এমন বক্তব্য অমানবিক। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আবেদন জমা দিয়েছি। আশা করি আবেদনটা তাঁর হাতে পৌঁছালেই কিছু একটা হবে।

তিনি বলেন, “আজকে আমরা অর্ধমৃত। আজকে আমাদের কোনো সম্মান নেই। স্ত্রীর কাছে সম্মান নেই। শ্বশুরবড়ির কাছেও সম্মান নেই। তাই দাবি আদায়ে আমাদের অনশন করা ছাড়া আর কোনো পথ নেই। আমাদের বাঁচা মরা সমান। অনশন চালিয়ে যাচ্ছি। চলতেই থাকবে। এমপিও ছাড়া বাড়ী ফিরব না।”

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিক্ষক-কর্মচারীরা জাতীয় প্রেস ক্লাবের সামনের ফুটপাতের ওপর কাগজ, কাপড় বিছিয়ে অবস্থান করছেন। এমপিওভুক্তি, সহকারী শিক্ষকদের মতো বেতন, বাসাভাড়া, চিকিৎসা ব্যয়সহ বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন এবং প্লেটে ‘মা ভাত দাও’, ‘মা এমপিও চাই’, ‘করুণা নয় নিজেদের অধিকার চাই’ এমন নানা স্লোগান লিখে আন্দোলনে অংশ নিয়েছেন তারা।