বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টুপি জায়নামাজ ও আতর

news-image

নিউজ ডেস্ক : ঈদের বেশি দিন বাকি নেই। ঈদের কেনাকাটা ইতোমধ্যেই গুছিয়ে এনেছেন সবাই। সাধ্যমতো কিনে নিচ্ছেন নিজেদের পছন্দের পোশাক-আশাক। এক কথায় নিজেকে মাথা থেকে পা পর্যন্ত একেবারে নতুন করে সাজাতে এখন থেকেই প্রস্তুতি নিচ্ছেন সবাই। খেয়াল রাখছেন প্রয়োজনীয় কিছু বাদ পড়ে গেল কিনা। আর ঈদের আনন্দ যেহেতু শুরুই হয় ঈদের নামাজ পড়ার সঙ্গে সঙ্গে, সেহেতু নামাজের প্রস্তুতির জন্য এখনই কিনে ফেলুন টুপি-আতর, তসবিহ ও জায়নামাজ। এখন না কিনলে পরে প্রয়োজনের সময় পড়ে যাবেন বিপদে।

টুপির কথা : সাধারণ পোশাক-আশাক সারা বছরই কিনতে হয়। কিন্তু টুপি? শুধু ঈদের আগেই খোঁজ পড়ে এ ইবাদত-অনুষঙ্গের। তবে যারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, তাদের কাছে টুপির বড় সংগ্রহ এমনিতেই থাকে। তারপরও ঈদের আগে নতুন টুপি যোগ করা নতুন আনন্দ। বাজারে নানা ধরন ও মানের টুপি পাওয়া যায়। দেশে তৈরি টুপির সঙ্গে পাওয়া যায় পাকিস্তানি, আফগান, চিনা, ভারতীয় ও দুবাইয়ের টুপিও। এ ছাড়া মালয়েশিয়া, তুরস্ক ও আফগানিস্তানের টুপিও পাবেন। দেশে তৈরি সাধারণ একেকটি গোল টুপির দাম পড়বে ৮০ থেকে ২৫০ টাকা। সুতা দিয়ে তৈরি টুপির দাম পড়বে ৬০ থেকে ২০০ টাকা। বিদেশী টুপি কিনতে খরচ করতে হবে ৩৫০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। টুপির ডিজাইন বৈচিত্র্যের কারণে দামে তারতম্য আসবে। জরির কাজ করা গোল টুপি বা তুরস্কের উঁচু টুপির তুলনায় সুতার জালি টুপি ও উলের টুপির দাম কিছুটা কম পড়বে।

জায়নামাজের রকমফের : ঈদের নামাজের সময় ভালো একটা জায়নামাজে বসতে না পারলে আপনার কাছে একটু খালি খালি লাগতেই পারে। সুতরাং কিনে ফেলুন। দেশের বাজারে দেশি জায়নামাজের চেয়ে বিদেশী জায়নামাজই পাওয়া যায় বেশি। তুরস্ক, আফগানিস্তান, পাকিস্তান এমনকি বেলজিয়ামের জায়নামাজও পাবেন বাংলাদেশে। রং-নকশায় বৈচিত্র্যপূর্ণ সব জায়নামাজ। কিনতে খরচ করতে হবে ৮৫০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। দেশীয় জায়নামাজের দাম কিছুটা কম। দেশী একেকটি জায়নামাজের দাম পড়বে ৫০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। কাপড়ের কোমলতা আকার ও ডিজাইনের মানের কারণেই দাম কমবে বা বাড়বে।

তসবিহ : ঈদের নামাজের পর খুতবা শুনতে শুনতে বা নামাজের আগে অপেক্ষায় বসে তসবিহ’র অভাব অনুভূত হতে পারে আপনার কাছে। তো দেরি না করে কিনে ফেলুন একটি তসবিহ। বাজারে নানা পদের তসবিহ আছে। কাঠের তৈরি, পাথরের তৈরি ও ক্রিস্টালের তৈরি তসবিহও পাবেন। যা হয়তো আপনার সংগ্রহকে আরও সমৃদ্ধ করবে। একেকটি তসবিহর দাম পড়বে ৫০ থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত।

ঘ্রাণ নিন আতরের : আতরের ঘ্রাণে কেমন যেনো স্বর্গীয় এক অনুভূতি আছে। এ ঈদে আপনিও নিশ্চয় নিজেকে একটু স্বর্গীয় রূপে সাজাতে চান। কিনে ফিলুন আতর। দেশের বাজারের বেশিরভাগ আতরই মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা হয়। নানা ব্র্যান্ডের আতর পাওয়া যায় বাজারে। যেমন- আম্বার, হুগোবস, গুচি, রোমান্স, সিলভার, মেশক আম্বার, রোজ আইটেম দরকার, জান্নাতুল ফেরদৌস ইত্যাদি। এ ছাড়া একেবারে দেশী ব্র্যান্ড হিসেবে বাজারে আছে উদ বা আগর নামের আতরও। বাজারে থাকা শতাধিক রকমের আতরের ছোট বোতলের দাম পড়বে ১০০ থেকে শুরু করে ৫০০ টাকার মধ্যে। বড় বোতল পাওয়া যাবে ৫০০ থেকে ১ হাজার ৫০০ টাকার মধ্যে। এ ছাড়া বিত্তবান ক্রেতাদের জন্য রয়েছে ২ হাজার থেকে শুরু করে ২০ হাজার টাকার আতরও।

কোথায় পাবেন : টুপি-আতর, তসবিহ ও জায়নামাজ পাওয়া যায় ঢাকার সব শপিংমলেই। তবে সাধারণের নাগালের সহজলভ্য দামে পাওয়া যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মার্কেটে। সেখানে ভবনের ভেতর ও বাইরে পাওয়া যাবে এসব সামগ্রী। মিলবে সুগন্ধে মৌ মৌ করা আতরও। বায়তুল মোকাররম মার্কেট ছাড়াও এসব সামগ্রী পাওয়া যাবে কাকরাইল মসজিদ মার্কেট, নিউমার্কেট, চাঁদনী চক, এলিফ্যান্ট রোড, কাঁটাবন, গুলিস্তান ও মৌচাক মার্কেটে। তবে এসব সামগ্রীর ব্যাপারে যারা একটু সৌখিন, তারা এসব কেনার জন্য যেতে পারেন যমুনা ফিউচার পার্কসহ অভিজাত শপিংমলগুলোতেও।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার