বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় বোরো সংগ্রহ লক্ষমাএা অর্জিত না হওয়ার আশংকা

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ব্যর্থ হতে চলেছে চলতি বোরো সংগ্রহ অভিযান আর এতে করে জেলার বোরো সংগ্রহ লক্ষমাএা অর্জিত না হওয়ার আশংকা দেখা দিয়েছে। গত একমাসে জেলায় চাল সংগ্রহ হয়েছে মাত্র ১৭৫ টন মত। যদিও জেলায় প্রায়১৭ হাজার মেট্রিকটন আতপ ও সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে চলতি মৌসুমে। সরকার নির্ধারিত মুল্যের চেয়ে বাজারে চালের মুল্য বেশী থাকায় এ বছর জেলায় সংগ্রহ অভিযান ব্যর্থ হওয়ার আশঙ্কা করছেন মিল মালিকরা। চাল সরবরাহের চুক্তি করেননি অনেক মিল মালিকই। আবার চুক্তি করেও দামের কারনে চাল সরবরাহে ব্যর্থ হচ্ছেন মিল মালিকরা। তবে জেলার খাদ্য কর্মকর্তারা বলছেন তারা সংগ্রহ অভিযান সফলের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।  জেলায় ধান-চালের প্রধান ব্যবসা কেন্দ্র আশুগঞ্জে এবার নিস্প্রান পরিবেশ। সুনামগঞ্জ এলাকার হাওরের ফসল ক্ষতির ধাক্কা পড়েছে এখানে। এমনি অবস্থায় মে মাসের প্রথম থেকে শুরু হয়েছে জেলায় বোরো সংগ্রহ অভিযান। চলতি বছরে জেলায় ১৩ হাজার ১৭৮ মেট্রিক টন সিদ্ধ এবং ৩ হাজার ৮৫৫ মেট্রিকটন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারন করে খাদ্য মন্ত্রনালয়। এর আগে গত বছরে জেলা থেকে ১৫হাজার মেট্রিক টন চাল সংগ্রহ করে খাদ্য মন্ত্রনালয়। কিন্তু চলতি বছরে চাল সরবরাহের জন্যে মিল মালিকদের সঙ্গে চুক্তি করতে গিয়ে হোচট খায় জেলা খাদ্য অফিস। জেলার প্রায় পৌনে ৪’শ মিলের মধ্যে চুক্তি করতে এগিয়ে আসেন মাত্র ৮৭ জন মিল মালিক। তাও নামমাত্র পরিমানে। এসব মিল মালিকদের মধ্যে ৭৮ জন প্রায় ২৫’শ মেট্রিক টন সিদ্ধ এবং ৯ জন ৩৩৫ মেট্রিক টন আতপ চাল সংগ্রহের চুক্তি করেন। এরমধ্যে একমাসে গুদামে জমা পড়েছে ১৭৫ মেট্রিক টন সিদ্ধ চাল। আর আতপ চাল জমা হয়নি সামান্য পরিমানও।  সরকার প্রতিকেজি সিদ্ধ চালের ক্রয় মুল্য নির্ধারন করেছে ৩৪ টাকা আর আতপ ১৩  টাকা। ব্যবসায়ীরা জানিয়েছেন সরকার নির্ধারিত মুল্যের চেয়ে বাজারে এসব চালের মুল্য এখন ৬/৭ টাকা বেশী। সেকারনে যারা চুক্তি করেছেন তাদের পক্ষেও চাল সরবরাহ করা সম্ভব হবেনা। ব্যবসায়ীরা আরো জানান- সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ, ময়মনসিংহ এসব এলাকা থেকেই আশুগঞ্জের বাজারে ধান আসে। কিন্তু এবার ফসলহানির কারনে ওই এলাকা থেকে ধান আসেনি বলে দেখা দিয়েছে সংকট।
জেলা চাতালকল মালিক সমিতির সাধারন সম্পাদক ওবাইদুল্লাহ জানিয়েছেন, সরকার যে দরে চাল ক্রয় করবে তার চেয়ে বাজার মূল্য বেশি। তাই মিল মালিকরা চুক্তি করেও দাম বেশি থাকায় চাল দিতে পারছেনা।

জেলার খাদ্য নিয়ন্ত্রক অফিস সূএ জানায়,   আমরা  আশাবাদী চুক্তিকৃত চাল পাবো। এরপর পুনরায় আদেশের মাধ্যমে তারা সংগ্রহ বাড়াতে সক্ষম হবো। তবে সরকার চালের বাজার স্থিতিশীল রাখতে এবং ব্যবসায়ীদের লোকসানের হাত থেকে বাচাঁতে দ্রুত পদক্ষেপ নিবেন এটাই আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট মহল।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার