বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্ত হলেন অবরুদ্ধ উপাচার্য: শিক্ষার্থীদের দাবির মুখে খুলেছে শাহজালাল বিশ্ববিদ্যালয়

image-13114শাবি প্রতিনিধি : শিক্ষার্থীদের দাবির মুখে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। একইসঙ্গে আবাসিক হল চালুরও সিদ্ধান্ত নেয়া হয়। প্রশাসনের সিদ্ধান্তের পর আন্দোলনরত শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়েছে।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ক্লাস-পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়। সভা শেষে সিন্ডিকেট সদস্য অধ্যাপক কবির হোসেন জানান, ‘বৈঠকে আজ থেকেই ক্লাস-পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’ তিনি আরও জানান, ক্যাম্পাস খুলে দেয়া হলেও এখনই কাউকে হলে থাকতে দেয়া হবে না। ২৫ ডিসেম্বরের পর থেকে শুধুমাত্র বৈধ ছাত্ররা হলে থাকতে পারবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের পর অবরুদ্ধ দশা থেকে মুক্তি পান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়া। বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে গতকাল দুপুর দুইটা থেকে উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছিল আন্দোলনরত শিক্ষার্থীরা।

গত মঙ্গলবার সন্ধ্যায় ছাত্রলীগের দুই পক্ষের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়। পরে মধ্যরাতে শাহপরাণ, বঙ্গবন্ধু ও সৈয়দ মুজতবা আলী হলে অভিযান চালিয়ে ধারালো অস্ত্র, হাতবোমা ও গুলি উদ্ধার করে পুলিশ। নতুন করে সংঘর্ষ এড়াতে বুধবার সকালে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। এছাড়া ছাত্রদের হল ছেড়ে যেতে বলা হয়।

কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার বিক্ষোভে ফেটে পড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দুপুর ১২টা থেকে দুইটা পর্যন্ত তারা বিশ্ববিদ্যালয়ের মূলফটকের সামনে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচি পালন করে। এক পর্যায়ে শিক্ষার্থীরা উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখে।

অচলাবস্থা নিরসনে আজ সকালে সিন্ডিকেটের জরুরি বৈঠক ডাকা হয়। বৈঠকে ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়।ঢাকাটাইমস