বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশুলিয়ায় ৮০টি কারখানা বন্ধ

নিজস্ব প্রতিবেদক : দেশের সড়ক মহাসড়ক অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণে আধুনিক যন্ত্রপাতি কিনছে সরকার। এ লক্ষ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ৫৮৫ কোটি ৮৮ লাখ টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। যাতে যার মধ্যে ৪৭২ কোটি টাকা আসবে ভারতীয় ক্রেডিট লাইন (এলওসি) থেকে। আগামী এক বছরের মধ্যে এসব যন্ত্রপাতি কেনা হবে।

roadl20161221235232

প্রকল্পটি অনুমোদনের জন্য আগামীকাল বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তোলা হচ্ছে। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় এ সভা সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়আরপারসন শেখ হাসিনা। পরিকল্পনা কমিশন সুত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও জনপথ অধিদফতর (সওজ) যন্ত্রপাতি কেনার এ উদ্যোগ নিয়েছে। অধিদফতরে ৬৫টি রোড ডিভিশন, ১৩৭টি রোড সাব-ডিভিশন, ১৮টি মেকানিক্যাল ডিভিশন ও ২১টি সাব মেকানিক্যাল ডিভিশন রয়েছে। দেশের প্রায় ২১ হাজার ৩০২ কিলোমিটার মহাসড়ক, ১৮ হাজার ২৫৮টি সেতু এবং ফেরি ও পন্টুন নির্মাণ ও ব্যবস্থাপনায় ডিভিশনগুলো কাজ করছে।

কিন্তু এর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি তাদের হাতে নেই। এতে সড়ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণ প্রায়শই ব্যহত হয় এবং দ্রুত ও কার্যকরি ভাবে কাজ শেষ করা সম্ভব হচ্ছে না। সেজন্য আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ করা হবে। এক্ষেতে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে সহজ ঋণ চুক্তির আওতায় প্রতিশ্রুত অর্থ এতে ব্যয় করা হবে। একইসঙ্গে চুক্তির শর্ত হিসেবে সিংহভাগ যন্ত্রপাতি ভারত থেকে আনা হবে।

প্রস্তাবিত প্রকল্পের আওতায় অন্তত ৪৪ ধরনের এক হাজার ৯৩টি নির্মাণ যন্ত্রপাতি ও ৩৬ সেট কারিগরি সরঞ্জাম কেনা হবে। এর মধ্যে রয়েছে তিন টন ডাম্প ট্রাক ২১টি, ৩-৫ টন ট্রাক ৩৪৫টি, ওয়াটার ট্যাংক ২১টি, মোটরসাইকেল ২৫০টি, স্টিল রোলার ৬৭টি, সয়েল কম্প্যাক্টর ২৩টি, পে লোডার ৬৭টি, এক্সক্যাভেটর ৬৭টি, মোটর গ্রেডার ২৫টি, ব্যাকহো লোডার ১৭টি, বুল ডোজার ১৯টি, রেকার ৬৫টি, হ্যাভি ডিউটি ক্রেন ৭টি, বিটুমিন ডিস্ট্রিবিউটর ২১টি মিক্সিং প্ল্যান্ড ১০টি ইত্যাদি। এছাড়াও হ্যাভি ড্রিল মেশিন, মার্শাল টেস্ট মেশিন, রিগ মেশিন, বিভিন্ন ধরনের হ্যাভি হ্যামারসহ বিভিন্ন গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা সরঞ্জাম।