বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বহুল অলোচিত নারায়ণগঞ্জের ভোট আজ

1482343311-04-1নিউজ ডেস্ক : ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে প্রার্থীদের দৌড়ঝাঁপে আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে আগেই। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট বাক্স। নগরীজুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা, টহল দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। টান টান উত্তেজনা, নানা শঙ্কা- কী হবে নারায়ণগঞ্জে? তবু শতকরা ৭৯ ভাগ ‘ঝুঁকিপূর্ণ’ ভোটকেন্দ্রের গোটা শহরজুড়ে তলে তলে বইছে ভোট-উৎসবের আমেজ।

রাত পোহালেই শুরু হবে ভোটযজ্ঞ, বৃহস্পতিবার সকাল ৮টায় খোলা হবে ভোটের বাক্স। তিনটি উপজেলার প্রায় পৌনে পাঁচ লাখ ভোটার বিকেল ৪টা পর্যন্ত একনাগাড়ে ভোট দেবেন তাঁদের পছন্দের জনপ্রতিনিধি নির্বাচনে। রাতে জানা যাবে আওয়ামী লীগ আর বিএনপির এ মর্যাদার লড়াইয়ে কে বিজয়ী হবেন? মেয়র পদটি ছিনিয়ে নেবেন কে- নৌকা মার্কার প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী নাকি ধানের শীষের অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান?

আর এর মধ্য দিয়েই শেষ হবে রাজধানীর পাশে নানা কারণে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা একসময়ে প্রাচ্যের ডান্ডিখ্যাত শীতলক্ষ্যাপাড়ের এ শিল্পনগরীর দ্বিতীয়বারের ভোটযজ্ঞ। যদিও এবারই প্রথম স্থানীয় সরকারের এ নির্বাচনে মেয়র পদপ্রার্থীরা সরাসরি জাতীয় রাজনৈতিক দলের মনোনয়নে ভোটের লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন।

আর ২৭টি ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থীরা তাঁদের দলের কাছ থেকে সমর্থন পেলেও আইনি বাধ্যবাধকতার কারণেই প্রতীক নিয়ে যেতে পারেননি ভোটারের কাছে। তাদের লড়তে হচ্ছে, নির্বাচন কমিশনের প্রতীকে। একই অবস্থা নয়টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদপ্রার্থীর ক্ষেত্রেও।

স্থানীয় সরকারের নির্বাচন হলেও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রায় এক মাস ধরে জাতীয় রাজনৈতিক দলগুলোর তৎপরতা ছিল গণমাধ্যমের আকর্ষণের প্রধান কেন্দ্রবিন্দু। সেই সূত্রে এই নির্বাচন নিয়ে সারা দেশের মানুষের আগ্রহও ব্যাপক।

অতীতে বিভিন্ন সময়ে স্থানীয় সরকার নির্বাচনে অনিয়ম, বিশৃঙ্খলা, কেন্দ্র দখল, জালিয়াতি আর প্রাণহানির ঘটনায় ‘বিতর্কিত’ বর্তমান নির্বাচন কমিশন (ইসি) বলছে, তারা একটি মডেল নির্বাচন উপহার দিতে চায় এখানে। ফলে আগামী ফেব্রুয়ারিতে বিদায়ের আগে সর্বশেষ ভোটের অগ্নিপরীক্ষার সামনে রয়েছে ইসি। সরকারে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, তারা এখানে কোনো ধরনের হস্তক্ষেপ করবে না। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট করে ‘ইসি ও ভোটকেন্দ্রিক আন্দোলন’ থেকে বিএনপিকে দূরে রাখতে চায় তারা।

আর মাঠে-ময়দানের প্রচারে তেমন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটলেও বিএনপির শঙ্কা রয়েছে সুষ্ঠু ভোট আর নিরাপত্তা নিয়ে। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার আশা, এখানে নীরব ভোট-বিপ্লব ঘটবে। যদিও বিএনপির সেনা মোতায়েসেন দাবি অগ্রাহ্য হয়েছে। তবে এর পাশাপাশি বিএনপিকে সংবাদ সম্মেলন করে বলতে হয়েছে, তারা শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকছেন, লড়াইয়ের ময়দান ছাড়ছে না। কারণ, গত সিটি নির্বাচনে ভোটের মাত্র কয়েক ঘণ্টা আগে দলীয় হাইকমান্ডের নির্দেশে মাঠ ছেড়ে যান মেয়র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। তবে এবার বিএনপির প্রার্থী সাখাওয়াত হোসেন খান বলেছেন, ‘এটি নৌকা আর ধানের শীষের মর্যাদার লড়াই। এখান থেকে ফেরার কোনো সুযোগ নেই।’

মহানগরীর ভোট তথ্য

নাসিক নির্বাচনে একজন মেয়রের সঙ্গে ২৭টি সাধারণ ও নয়টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন ও সাধারণ সদস্য পদে ১৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নাসিকে ২৭টি ওয়ার্ডে ১৭৪টি কেন্দ্র ও এক হাজার ৩০৪টি বুথ রয়েছে। মোট চার লাখ ৭৯ হাজার ৩৯২ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৪১ হাজার ৫১৪ জন এবং নারী ভোটার দুই লাখ ৩৭ হাজার ৮৭৮ জন।

মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াৎ আইভী এবং অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হলেও আরো পাঁচজন একই পদে লড়ছেন। এঁরা হলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মেয়র প্রার্থী অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল (কোদাল), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুফতি মাসুম বিল্লাহর (পাখা), ইসলামী ঐক্যজোটের মুফতি ইজহারুল ইসলাম (মসজিদের মিনার), এলডিপির কামাল প্রধান (ছাতা), কল্যাণ পার্টির মেয়র প্রার্থী রাসেল ফেরদৌস সোহেল মোল্লা (হাতঘড়ি)।

নির্বাচনে ১৭৪ জন প্রিসাইডিং কর্মকর্তা, এক হাজার ৩০৪ সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও দুই হাজার ৬০৮ জন পোলিং কর্মকর্তা ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োজিত থাকবেন।

৭৯ ভাগ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে গোয়েন্দা প্রতিবেদনে ১৭৪টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩৭টি ভোটকেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে চিহ্নিত করা হয়েছে। সেই হিসেবে প্রায় ৭৯ ভাগ ভোটকেন্দ্র ‘ঝুঁকিপূর্ণ’। এসব কেন্দ্রে গোলযোগের পাশাপাশি প্রভাবশালীদের আধিপত্য বিস্তারের চেষ্টা হতে পারে।

এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা মো. নুরুজ্জামান তালুকদার বলেছেন, এসব কেন্দ্রের প্রতি কমিশনের বাড়তি নজর থাকবে। তিনি বলেন, ‘১৩৭টি কেন্দ্রের তালিকা পেয়েছি একটি গোয়েন্দা সংস্থা থেকে। এগুলোকে বিশেষ বিবেচনায় নিয়ে নিরাপত্তা পরিস্থিতি সাজানো হবে।

আইনশৃঙ্খলা পরিস্থিতি

নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আট হাজার সদস্য নিয়োগ করা হয়েছে। মাঠপর্যায়ে নির্বাচনী আচরণবিধি যাতে যথাযথভাবে পালন করা হয়, সে জন্য প্রতি ওয়ার্ডে আচরণবিধি লঙ্ঘন সংক্রান্ত মোবাইল কোর্ট পরিচালনায় ২৭ জন নির্বাহী হাকিম (এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট) দায়িত্ব পালন করে যাচ্ছেন। এ ছাড়া ভোটগ্রহণের দিন আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত প্রতিটি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে আরো নয়জন হাকিম (ম্যাজিট্রেট) নিয়োজিত থাকবেন। নির্বাচনী অপরাধের তাৎক্ষণিক সংক্ষিপ্ত বিচারের (সামারি ট্রায়াল) জন্য ১৪ জন বিচারিক হাকিম (জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট) নিয়োজিত রয়েছেন।

নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য এরই মধ্যে মাঠে নামানো হয়েছে। এর মধ্যে সাত প্লাটুন কাজ করবে সিদ্ধিরগঞ্জে, বন্দরে পাঁচ প্লাটুন এবং বাকি ১০ প্লাটুন সদরে স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। ভোটগ্রহণের আগে দুদিন, ভোটের দিন ও ভোট-পরবর্তী একদিনসহ মোট চারদিন আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচনী এলাকায় মোতায়েন থাকবে। নাসিক নির্বাচনকে সামনে রেখে আজ থেকে পরবর্তী সাতদিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সাধারণ ভোটকেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ২৪ জন পুলিশ ও আনসার নিয়োজিত থাকবে। নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন, আনসার, র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবির মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। সব মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স ২৩ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবে।

photo-1482343212

প্রথম নির্বাচন

২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ ও কদম রসুল এ তিনটি পৌরসভা বিলুপ্ত করে ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। একই বছর ৩০ অক্টোবর প্রথমবারের মতো সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শামীম ওসমানকে পরাজিত করে সিটির প্রথম মেয়র নির্বাচিত হন সেলিনা হায়াৎ আইভী। তিনি বাংলাদেশের প্রথম নারী যিনি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে আইভি বিলুপ্ত হওয়া নারায়ণগঞ্জ পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। সেই নির্বাচনে ভোটের কয়েক ঘণ্টা আগে মাঠ ছেড়ে যান বিএনপির প্রার্থী তৈমূর আলম খন্দকার। তিনি ভোট পান প্রায় সাত হাজার।

যদিও এবার দলের মনোনয়ন পান আইভী। এদিকে শামীম ওসমান তাঁর পক্ষে থাকার কথা জানিয়েছেন। সরকারে থাকা দল আওয়ামী লীগ এই নির্বাচনে বিরোধী দল জাতীয় পার্টির সমর্থনও পেয়েছে। গত ১৯ ডিসেম্বর জাতীয় পার্টির নেতারা নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বসে সংবাদ সম্মেলন করে আইভীকে সমর্থনের কথা জানান।