বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাসকিনের ‘মুক্তি’র ম্যাচে সতর্ক বাংলাদেশ

5b0cd6446253b_129156স্পোর্টস ডেস্ক : তাসকিন আহমেদ অনেকদিন পর শান্তিতে ঘুমাচ্ছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রতিরাতে চোখ বুজেছেন ঠিকই, কিন্তু তাকে ঘুম বলে না। অনিশ্চিত অজানা শঙ্কায় কেটেছে তরুণের প্রতিটি ক্ষণ। সকাল এসেছে। দুপুর গড়িয়েছে। গোধূলি পেরিয়ে আবার সেই সন্ধ্যাও নেমেছে। এভাবে ২৩ সেপ্টেম্বরের এক শুক্রবারে তাসকিন ‘মুক্তি’র আনন্দে অবগাহন করেন। রবিবার সেই তাসকিনের প্রথম ম্যাচে। নতুন জীবনের অভিষেক। বল মাঠে গড়াবে বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে। মাশরাফি ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলে গেছেন, ‘জিততে চাই।’ হাথুরুসিংহে আরেকধাপ এগিয়ে বলেছেন, ‘তিনটি ম্যাচেই জয়ের কথা ভাবছে ছেলেরা।’

আফগানিস্তানের জন্য এই সিরিজটি বিশেষ কিছু। এই প্রথমবারের মতো দেশটি বাংলাদেশের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ খেলছে। ২০১৬ সালকে অফগান যোদ্ধাদের ক্রিকেটের স্বর্ণযুগ বলা যায়। ২৩ ম্যাচের ১৪টিতে জিতেছে তারা। বাংলাদেশের বিপক্ষে নিজেদের শক্তি আগে দেখিয়েছে দলটি। মাশরাফিরা তাই সতর্ক।

গত বছরের মার্চ-এপ্রিলের পর আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামেনি হাথুরুর ছেলেরা। টাইগাররা শেষ ওয়ানডে খেলেছে ১০ মাস আগে। সেই সময় বিশ্বকাপ থেকে দেশে ফিরে বদলে যাওয়া এক বাংলাদেশকে দেখেছিল ক্রিকেটবিশ্ব। দেশের মাটিতে পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়েকে নাকানিচুবানি খাওয়ায় মাশরাফির দল।

বিসিবি সূত্রে আঁচ করা গেছে, আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচ থেকে তাসকিনকে খেলানো হবে। শনিবার অনুশীলন করে মাঠ ছাড়ার পর সাংবাদিকদের ছোটো একটা জটলায় রিয়াদ বলে গেলেন, তারা তাসকিনের ফেরাকে জয় দিয়ে উদযাপন করতে চান।

এই ম্যাচ দিয়েই কোচিং ক্যারিয়ার শুরু করছেন কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশ। ব্যাটিং কোচ সামারাবিরা আগে অস্ট্রেলিয়ায় কোচিং করিয়েছেন, শনিবার থেকে শুরু হচ্ছে তার বাংলা-অধ্যায়।

আফগানিস্তান দলে নেই অভিজ্ঞ নূর আলী জাদরান, জাভেদ আহমাদি, হামিদ হাশিম এবং শাফুর জাদরান। নতুন যারা যোগ হয়েছেন, তারা ভারতে তিন সপ্তাহের ক্যাম্পে নিজেদের প্রমাণ করার পর বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সামর্থ্য দেখিয়েছেন।

পরিসংখ্যান অবশ্য বাংলাদেশের হয়েই কথা বলছে। টাইগাররা নিজেদের সর্বশেষ ৫টি ওয়ানডেতে জয় পেয়েছে। আফগানরা তিনটি জিতেছে, হার দুটিতে।

কাল অনেকের চোখ থাকবে নবাগত মোসাদ্দেক এবং ‘অভিজ্ঞ’ সৌম্য সরকারের ওপর। তরুণ মোসাদ্দেক ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওয়ানডে দলে। ফতুল্লায় প্রস্তুতি ম্যাচেও তার একার ব্যাটেই যা একটু লড়াই করে বাংলাদেশ। মোসাদ্দেক আসল লড়াইয়ে নার্ভাসনেস কাটিয়ে কত পথ পেরুতে পারবেন, সেটাই দেখার বিষয়।

প্রতিভাবান ওপেনার সৌম্যকে একের পর এক সুযোগ দিয়ে যাচ্ছেন কোচ হাথুরুসিংহে। গত বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ জেতানোর পর ঘরোয়া, আন্তর্জাতিক মিলিয়ে মোট ৪৯টি ম্যাচে সাতক্ষীরার তরুণের গড় ১৭.৮২।

মোসাদ্দেক চূড়ান্ত একাদশে জায়গা পেলে ইমরুল কায়েসকে বসিয়ে দেয়া হতে পারে বলে খবর। যদি তাই হয়, তবে কালও নাসির হোসেনের খেলার সম্ভাবনা কম। শফিউল এবং রুবেল হোসেনকে নিয়ে শেষ মুহূর্তে চলছে আলোচনা। বিসিবির কয়েকজন কর্মকর্তা ইঙ্গিত দিলেন, শফিউলের খেলার সম্ভাবনাই বেশি।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস/মোসাদ্দেক, রিয়াদ, মুশফিক (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি (অধিনায়ক), শফিউল ইসলাম, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ।