বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অফিসের বিরক্তিকর কাজের ফাঁকেও থাকুন ফুরফুরে মেজাজে!

 

 

লাইফস্টাইল ডেস্ক : অফিসের নানা ঝামেলা আর অবিরত কাজের চাপে মাঝে মাঝে এতটাই ক্লান্তি আর বিরক্তি অনুভূত হয় যে, ইচ্ছেই হয় না কাজ করতে। মনই বসে না। বিশেষ করে দুপুরের একটু লাঞ্চ ব্রেক আর টেনেটুনে মাঝে ১৫ মিনিটের বিরতি নেওয়ার পর ইচ্ছে হয় না কাজে ফিরে যেতে। কিন্তু আপনি না চাইলে কি হবে? ঠিকই নিয়ম মেনে ফিরে যেতে হয় একঘেঁয়ে সেই ডেস্কে।

work-700x336

কেমন হত বলুন তো যদি এই কাজের মাঝেও আরো খানিকটা বাড়তি আয়েশ করতে পারতেন আপনি? নিজেকে দিতে পারতেন হালকা স্বস্তি? চলুন তাহলে জেনে আসি অফিসের বিরক্তিকর কাজের ফাঁকেও কি করে নিজেকে একটু বেশি সময় দিতে পারবেন আপনি।

 

* বাইরে ঘুরে আসুন
দুপুরে খাবার বিরতিতে ঠিক কি করেন আপনি? খাবারটা খেয়ে আড্ডা দিতে বসে পড়েন তো কলিগদের সাথে? না, আড্ডা মারতে নিষেধ নেই কোন। তবে সেটা বসে না করে একটু বাইরে হাঁটতে হাঁটতে মারুন। কারণ, এতে করে আপনার বিরক্তি দূর হবে, একঘেয়েমীভাব কমবে। সেইসাথে খানিকটা শরীরচর্চাও হবে যেটা কেবল আপনার শরীরকেই সুস্থ রাখবে না। মনকেও করে দেবে চাঙ্গা। আধাঘন্টা বিরতি এই একটি কৌশলেই অনেকটা উপভোগ আর দীর্ঘ বলে মনে হবে তখন।

* ডেস্কটপের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করুন
বিজ্ঞানীদের মতে, মানুষের ডেস্কটপে থাকা প্রকৃতির ছবি একটু সময়ের জন্যে হলেও তার মস্তিষ্ককে পরিষ্কার করে দেয় আর পাঁচ মিনিটেরও কম সময়ের ভেতরে মনযোগকে ফিরিয়ে আনে। তাই আপনি যদি চান নিজেকে অফিসের আঁটসাঁট কাজের ভেতরেও একটু আমোদিত করতে তাহলে চটজলদি কাজে মন না বসলেই নিজের ডেস্কটপে রাখা পছন্দের প্রাকৃতিক দৃশ্যের দিকে তাকিয়ে থাকুন। সেখানে আপনি আছেন এমনটাই ভাবুন। এতে করে কাজের ক্ষতি হবেনা, ডেস্ক ছেড়েও উঠতে হবেনা, আবার নিজেকে সময়ও দেওয়া হবে।
* শরীরের মাংসপেশীকে চাপ দিন
অবাক হচ্ছেন তো? ভাবছেন, বলছিলাম অফিসে নিজেকে আর নিজের মনকে একটু বেশি আয়েশ দেওয়ার কথা, চাপমুক্ত করার কথা। তাহলে এর ভেতরে হঠাৎ অতিরিক্ত চাপ নেওয়ার কথা কেন এল? ব্যাপার আর কিছু না। বরং প্রোগ্রেসিভ মাসল রিলাক্সেশন নামক একটি পদ্ধতি। যে পদ্ধতি অনুসারে, প্রথমে মাংসপেশীকে চাপ ও পরে ছেড়ে দিতে হয়। এক্ষেত্রে, খুব সহজ ভাষায় প্রথমে চোখ বন্ধ করে নিজের শরীরের নির্দিষ্ট কোন পেশীকে শক্ত করুন। সেটাকে চাপ প্রয়োগ করুন। এরপর সেটাকে ধীরে ধীরে ছেড়ে দিন। শিথিল করে দিন। ব্যস! দেখবেন, অনেকটা ফুরফুরে লাগছে!

* যোগব্যায়াম
বর্তমান সময়ে মনকে আর শরীরকে কাজের মাঝেও ভালো রাখতে, প্রফুল্ল রাখতে যে ব্যাপারটি সবাই কম-বেশী প্রয়োগ করছেন সেটা হচ্ছে যোগব্যায়াম। যোগব্যায়ামের ক্ষেত্রে অফিসের ভেতরে সবকিছু সম্ভব না হলেও যে ছোট্ট কাজটি আপনি করতে পারেন সেটি হল, চাপ বেশি মনে হলেই চোখ বন্ধ করে নিজেকে বেশ কয়েকবার এই কথাটি বলা।

আমি ভালো আছি, আমি খুশী আছি, আমি শান্তিতে আছি। এই কথাটি অন্তত কয়েকবার বলুন নিজেকে নিজে। দেখবেন, অনেকটা ভালো লাগছে।