বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিপজ্জনক ভালোবাসা’ থেকে সাবধান!

 

লাইফস্টাইল ডেস্ক : চীনে পালিত হচ্ছে জাতীয় নিরাপত্তা শিক্ষা দিবস। এ দিবসের প্রচারে গুরুত্ব দেওয়া হচ্ছে ‘বিপজ্জনক ভালোবাসা’-কে।এ দিবসে বিশেষ এক ধরনের পোস্টার দেখা যাচ্ছে। এতে সরকারি নারী চাকরিজীবীদের হুঁশিয়ার করা হচ্ছে, তারা যেন সুদর্শন বিদেশি পুরুষদের সঙ্গে সম্পর্কে না জড়ান। কারণ তারা গুপ্তচর বা বিদেশি গোয়েন্দা বাহিনীর এজেন্ট হতে পারে।

dangerous1461069197

‘ড্যাঞ্জারাস লাভ’ শিরোনামের পোস্টারে একটি গল্প বলা হচ্ছে। গল্পটি এমন- অল্পবয়সি একজন সরকারি নারী চাকরিজীবী ও এক সুদর্শন বিদেশি পুরুষের ডিনার করছেন। চীনা নারী জিয়াও লি ও বিদেশি পুরুষ ডেভিড। পরে তাদের মধ্যে সম্পর্ক তৈরি হয়। ডেভিড তার পরিচয়ে জিয়াও লিকে জানান, তিনি ভিজিটিং স্কলার। কিন্তু আসলে তিনি বিদেশি চর। গোলাপের তোড়া, ডিনার, রোমান্টিক বচন দিয়ে বিদেশি চর ডেভিড জিয়াও লিকে আকৃষ্ট করেছেন।

 

 

গল্পে বলা হচ্ছে, প্রেমিকার কাছ থেকে তার অফিসের গোপন নথি নেওয়ার পর ডেভিড ও জিয়াও লি গ্রেপ্তার হন। জিয়াও লি হাতকড়া পরা অবস্থায় দুজন পুলিশের সামনে রয়েছেন। গল্পের শেষ অংশে বলা হচ্ছে, জিয়াও পুলিশকে বলছেন, তিনি জানেন না সরকারি গোপন নথিপত্র কীভাবে চরদের হাতে যায়।পদস্থ সরকারি চাকরিজীবীদের বিদেশি গুপ্তচরদের কাছ থেকে সাবধান করতে এমন প্রচার করা হচ্ছে। চীনে মাঝেমধ্যে দেশি-বিদেশি গুপ্তচর ধরা পড়ার খবর শোনা যায়। সাধারণত চরদের মাধ্যমে কোনো রাষ্ট্রের গোপন তথ্য চুরি করে প্রতিদ্বন্দ্বী দেশগুলো।