বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুমের আগে যা করবেন না

18120-boroলাইফস্টাইল ডেস্ক : সুস্থ জীবন যাপনের জন্য পর্যাপ্ত ঘুম অপরিহার্য। তবে আমরা নিজেদের অজান্তেই ঘুমাতে যাওয়ার আগে এমন কিছু কাজ করি, যার ফলে সকাল সকাল ঘুমাতে গেলেও ভালো ঘুম কিছুতেই হয় না। তাই ভাল ঘুমের জন্য ঘুমাতে যাওয়ার আগে ঠিক কোন কাজগুলো করা একেবারেই চলবে না সেগুলো একবার জেনে নেওয়া যাক।

*** আমাদের অনেকেরই অভ্যাস ঘুমানোর সময় মোবাইলে গেম খেলা বা অনলাইনে থাকা। এই অভ্যাসটা বন্ধ করা দরকার। এমনকি ল্যাপটপেও কোনো কাজ করা চলবে না। এই সমস্ত গ্যাজেট থেকে যে আলো বেরোয়, তা আমাদের মস্তিষ্ককে উদ্দীপিত করে। স্বাভাবিকভাবেই ঘুমের ব্যাঘাত ঘটে। তার চেয়ে ঘুমাতে যাওয়ার আগে, ভালো বই পড়ার অভ্যাস করুন কিংবা মিউজিক সিস্টেমে হালকা মিউজিক চালিয়ে গান শুনুন।

*** সারাদিন কাজের ক্লান্তির পর বাড়ি ফিরে ঈষৎ গরম জলে স্নান করার অভ্যাস? বেশ তো? আপনার শরীরের ক্লান্তি অনেকটাই কমিয়ে দেবে এই স্নান। কিন্তু স্নান করেই ঘুমাতে চলে যাবেন না। গরম জলে স্নানের ফলে আপনার শরীরের উষ্ণতা বেড়ে যাবে। তাতে ঘুম আসতে দেরি হবে। স্নানের অন্তত এক ঘণ্টা পরে ঘুমাতে যান৷ উপকার পাবেন।

*** অনেকেই কাজের পর বাড়ি ফিরে ডিনারের আগে অনুশীলন করেন। তারপর রাতের খাবার খেয়ে ঘুমোতে যান। নিয়মিত অনুশীলন কিন্তু ঘুমের জন্য ভালো। তবে ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টার মধ্যে অনুশীলন কিন্তু ফল হিতে বিপরীত হবে।

*** রাতে ভারী খাবার না খেয়ে হালকা খাবার খান। অতিরিক্ত নুন আছে বা তৈলাক্ত বা হাই ফ্যাট সমৃদ্ধ খাবার একেবারেই খাবেন না। এই ধরনের খাবার যেমন আপনার সামগ্রিক স্বাস্থ্যের পক্ষে খারাপ, তেমনই খারাপ ভালো ঘুমের জন্য। কারণ এই খাবারগুলোও আমাদের মস্তিষ্ককে উদ্দীপিত করে।

*** ঘুমাতে যাওয়ার আগে চা বা কফি একেবারেই নয়। আপনি নিশ্চয় জানেন এই ধরনের পানীয়তে ক্যাফেইন আছে। ক্যাফেইন ভালো ঘুমের ব্যাঘাত ঘটাবে। ক্যাফেইন আপনার শরীরে ১২ ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সন্ধ্যের পরে আর চা বা কফি নয়। বরং হারবাল টি খেতে পারেন।