শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনার পাটকল শ্রমিকরা অবরোধে অনড় 

 

 

নিজস্ব প্রতিবেদক : বকেয়া পরিশোধের জন্য প্রধানমন্ত্রীর হাজার কোটি টাকা বরাদ্দের ঘোষণার পরও খুলনায় রাষ্ট্রায়াত্ত ৭টি পাটকলের শ্রমিকরা অবরোধে অনড় রয়েছেন। দ্বিতীয় দফা অবরোধের তৃতীয় দিন বুধবার ভোর ৬টা থেকে তারা রাজপথ-রেলপথ অবরোধ অব্যাহত রেখেছেন। ফলে ঢাকাগামী ট্রেনসহ অসংখ্য যানবাহন আটকা পড়েছে। এতে চরম দুর্ভোগ পড়েছেন বিভিন্ন রুটে চলাচলরত যাত্রীরা।

 

khulna-pic20160411061324

এর আগে, গত সোমবার শ্রমিকদের অবরোধ চলাকালীন মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ পাটকল করপোরেশনকে (বিজেএমসি) এক হাজার কোটি টাকা বরাদ্দের নির্দেশ দেন অর্থ মন্ত্রণালয়কে।আন্দোলনে থাকা খুলনাঞ্চলের ৭টি পাটকলের শ্রমিক নেতাদের মঙ্গলবার বিকেলে বৈঠকের আমন্ত্রণ জানানো হয় পাট মন্ত্রণালয় থেকে। কিন্তু বৈঠকের সময় খুলনাঞ্চলের নেতারা আন্দোলনের বাইরে থাকা মিলের নন সিবিএ নেতাদের সঙ্গে বৈঠকে অংশ নিতে আপত্তি জানিয়ে সম্মেলন কক্ষের বাইরে অবস্থান নেন। যার কারণে আন্দোলনরত মিলের নেতাদের সঙ্গে পাট প্রতিমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়নি।

 

এদিকে, মঙ্গলবারের বৈঠক শেষে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের বলেন, ‘রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর উন্নয়নসহ সকল শ্রমিকের বকেয়া মজুরি ও ভাতা পরিশোধের জন্য বাংলাদেশ জুট মিলস করপোরেশনকে (বিজেএমসি) এক হাজার কোটি টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থ মন্ত্রণালয় থেকে এ অর্থ পেতে কিছু দিন সময় লাগবে। তাই বিজেএমসির নিজস্ব তহবিল থেকে বুধবার শ্রমিকদের দুই সপ্তাহের মজুরি পরিশোধের জন্য বরাদ্দ দেওয়া হবে। এ ছাড়া প্রধানমন্ত্রীর ঘোষণা দেওয়া বরাদ্দ (এক হাজার কোটি টাকা) হাতে পাওয়ার পর শ্রমিকদের সকল বকেয়া মজুরি পরিশোধ করে দেওয়া হবে।’

 

এসময় প্রতিমন্ত্রী হুঁশিয়ারি করে শ্রমিকদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রীর বরাদ্দ দেওয়ার পরও যদি শ্রমিকরা অবরোধ অব্যাহত রাখেন। তাহলে যেসব শ্রমিক আন্দোলন অব্যাহত রেখেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।কিন্তু প্রতিমন্ত্রীর হুঁশিয়ারি উপেক্ষা করেও বুধবার সেই একইভাবে রাজপথ ও রেলপথ অবরোধ করে রেখেছে শ্রমিকরা। এতে উৎপাদন যেমন বন্ধ আছে, তেমনি ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন রুটে চলাচলকারী শত শত মানুষ।

এ জাতীয় আরও খবর

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের