শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোলার বিদ্যুৎকেন্দ্রে উদ্বোধন ছাড়াই বিদ্যুৎ সরবরাহ

 

 

নিজস্ব প্রতিবেদক : দ্বীপজেলা ভোলার বোরহানউদ্দিন উপজেলার দক্ষিণ কুতবা এলাকায় স্থাপিত হয়েছে ২২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র।গত বছরের জুলাই মাসে শেষ হয় এর নির্মাণ। গত ডিসেম্বর মাসে উদ্বোধনের কথা থাকলেও অজ্ঞাত কারণে তা স্থগিত হয়ে যায়। তবে উদ্বোধন ছাড়াই বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে কেন্দ্র থেকে।

Buddit1460480403

গত বছরের সেপ্টেম্বর থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। কিন্তু গ্যাস সংকটের কারণে উৎপাদন কম হওয়ায় সব গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি। চলতি মাসে গ্যাস সংকট কেটে যাবে বলে আশা করেছেন প্রকল্প পরিচালক হারুন-অর-রশিদ। তিনি বলেন, গ্যাস সংকট কেটে গেলে এপ্রিল মাস থেকেই পূর্ণমাত্রায় উৎপাদন করা সম্ভব হবে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ভোলার উপজেলা বোরহানউদ্দিনে ২০১৩ সালের ১৩ জুলাই ২ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে চীনা চেঙ্গেদা কোম্পানি ২২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ শুরু করে। ২০১৫ সালের জুলাই মাসে নির্মাণ শেষ হয়। সেপ্টেম্বর মাসে জাতীয় গ্রিডে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ করে। গত বছরের ডিসেম্বর মাসে বিদ্যুৎকেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

বোরহানউদ্দিন পৌর মেয়র রফিকুল ইসলাম বলেন, ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের পর দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ সমস্যা নিরসনে এখানে আরো একটি ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। যার মাধ্যমে ভোলাবাসীর দীর্ঘদিনের দাবি বাস্তবায়িত হতে যাচ্ছে। তারা আশা করছেন, শিগিগিরই দ্বিতীয় প্রকল্পের নির্মাণ কাজ শুরু হবে। বিদ্যুতের ওপর নির্ভর করে ছোট-বড় কারখানা হবে এখানে। এটা ভোলার মানুষের স্বপ্ন। প্রধানমন্ত্রীর কাছে ভোলার গণমানুষের দাবি বোরহানউদ্দিনে একটি সার কারখানা ও বড় বড় শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা হোক।

বিদ্যুৎ বিভাগের প্রকৌশলী এরশাদ আলী বলেন, ভোলায় ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। এ বিদ্যুৎকেন্দ্রে ৫৬ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন।

১৯৯৩ সালে ভোলার বোরহানউদ্দিনের কাচিয়া এলাকায় আবিষ্কৃত হয় শাহবাজপুর গ্যাসক্ষেত্র। এরপর ২০১০ সালে জেলা সদরে ৩৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক রেন্টাল পাওয়ার প্লান্ট চালু হয়। তবে বাণিজ্যকভাবে শিল্পকারখানা স্থাপন হয়নি।

শাহবাজপুর গ্যাসক্ষেত্রে মজুদ থাকা বিপুল পরিমাণ গ্যাসকে কাজে লাগিয়ে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয় সরকার। এরই ধারাবাহিকতায় বোরহানউদ্দিন উপজেলার নাদীরার চর নামক এলাকায় প্রায় ৩০ একর জমির উপর গড়ে উঠেছে ২২৫ মেগাওয়াটের এই বিদ্যুৎকেন্দ্র।

প্রায় ২ হাজার কোটি টাকা ব্যয়ে ১৮ মাস ধরে এর নির্মাণ চলে। ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও জিওবি ফান্ড থেকে অর্থের জোগান দেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। এটি নির্মাণ করেছে একটি চীনা কোম্পানি।

প্রকল্প পরিচালক হারুন-অর-রশিদ বলেন, নির্মাণ শেষে উৎপাদনে গেছে বিদ্যুৎ কেন্দ্রটি। বিদ্যুৎ সরবরাহে বাধা নেই। এরপরও কেন উদ্বোধন হচ্ছে না জানি না। এটি রাজনৈতিক বিষয়।

তিনি বলেন, পুরো মাত্রায় উৎপাদনে যেতে গ্যাস সংকট অন্যতম বাধা। আশা করা যাচ্ছে, চলতি মাসে গ্যাস সংকট কাটলে সব গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি