শনিবার, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গরমে ক্লান্তি কাটাতে যা করবেন

51598-03heatনিউজ ডেস্ক : বসন্তে প্রায় শেষের দিকে গ্রীষ্মকাল এখনো শুরু হয়নি, তবে গ্রীষ্মের গরমের তাপ কিন্তু এখনই লাগতে শুরু করেছে। গরমের সময়ে দেহের আভ্যন্তরীণ তাপমাত্রা ঠিক রাখতে দেহ থেকে ঘাম আকারে পানি নিঃসরণ হয়। ফলে আবহাওয়া গরম হরয়ার সাথে সাথে আমরা শরীর থেকে পানি হারাতে শুরু করি এবং এর সাথে হারাই কিছু প্রয়োজনীয় উপাদান যেমন লবণ। এর ফলে আমরা ক্লান্ত এবং অবসাদ অনুভব করি, এর সঙ্গে অনেকসময় যুক্ত হয় মাথা ব্যথা, মাথা ঘোরা, চোখে ঝাপসা দেখা ইত্যাদি উপসর্গ। চলুন জেনে নেয়া যাক, অতিরিক্ত গরমে ক্লান্তি কাটাতে আমাদের করণীয়-

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক অন্তত ২.২ লিটার পানি পান করা প্রয়োজন। বাইরে বেরোনোর পূর্বে এবং বাইরে থেকে ফেরার পর পর্যাপ্ত পানি পান করুন, এতে আপনার দেহে পানির সমতা বজায় থাকবে।

যারা ঘরের বাইরে বেশি সময় কাটান এবং অধিক শারীরিক পরিশ্রম করেন তারা অধিক পরিমানে ঘামেন ফলে পানি খাবার ব্যাপারে তাদের অধিক সচেতন হওয়া প্রয়োজন।
কোমল পানিও এবং তথাকথিত এনার্জি ড্রিংক এড়িয়ে চলুন। এসব পানিওতে যদিও যথেষ্ট পরিমানে পানি বিদ্যমান তবে এগুলো অধিক পরিমানে খাওয়া যায় না, ফলে পিপাসা মিটলেও শরীরে পানির ঘাটতি থেকে যায় এবং কিছুক্ষণ পর আপনি আবারও তৃষ্ণার্ত অনুভব করবেন।

বেশি করে রসালো ফল খাবার চেষ্টা করুন। গ্রীষ্ম কালে হাতের কাছেই পাওয়া যায় এমন অনেক ফল যেমন তরমুজ, আনারস ইত্যাদিতে প্রচুর পানি বিদ্যমান। এসব ফল খেলে দেহে সঠিক পরিমাণে পানির যোগান বজায় থাকে।

খাবার স্যালাইন খেতে পারেন। বাজারে বিভিন্ন কোম্পানির খাবার স্যালাইন পাওয়া যায়, এসব স্যালাইনে সুষম আকারে লবনের মিশ্রণ থাকে, বিশুদ্ধ পানিতে এ ধরনের স্যালাইন তৈরি করে খেতে পারেন; অথবা এক গ্লাস পানিতে এক চামচ চিনি এবং এক চিমটি খাবার লবণ মিশিয়েও খাওয়া যেতে পারে। এতে আপনার দেহে লবণ ও পানির ভারসাম্য বজায় থাকবে।

কালো কিংবা গাঢ় রঙের পোশাক পরা থেকে বিরত থাকুন। সাদা কিংবা হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরুন, এতে আপনি সূর্যের তাপ কম শোষণ করবেন এবং পোশাকের ভেতর পর্যাপ্ত বায়ু চলাচলের পথ থাকবে যা আপনার দেহকে ঠাণ্ডা রাখবে এবং ঘামের পরিমাণ কমাবে।

গরম আবহাওয়ায় শরীরে পানির পরিমাণ ঠিক রাখার পাশাপাশি চুল, ত্বক এবং চোখের প্রতিও হতে হবে যত্নবান, কারণ সূর্যালোক এবং উষ্ণতা আপনার এসব অঙ্গের ক্ষতিসাধন করতে পারে।

এ জাতীয় আরও খবর

ক্যানসার আক্রান্ত অভিনেত্রীর পাশে ফারহান

যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপনে গোলাগুলি, আহত ৩

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে প্রস্তুত স্পেন

গোর-এ-শহীদ ময়দানে ৬ লাখ মুসল্লির ঈদের নামাজ আদায়

একদিনে শীর্ষস্থান হারালেন মুস্তাফিজ

মায়ের জমানো টাকা ও গাড়ি বেচে সিনেমা, হল না পেয়ে কাঁদলেন নায়ক

অপরাজনীতি যেন চিরতরে দূর হয়, প্রার্থনা পররাষ্ট্রমন্ত্রীর

পরিবারের মুখে হাসি ফোটাতে আড়ালেই থাকে তাদের কষ্ট

শুধু বিএনপি নয়, পুরো দেশ দুঃসময় পার করছে : মির্জা ফখরুল

ঈদের আনন্দ থেকে কেউ যেন বঞ্চিত না হয় : রাষ্ট্রপতি

রোজায় এক হাজার ইফতার পার্টি করেছে বিএনপি : প্রধানমন্ত্রী

মিরপুর চিড়িয়াখানায় হাতির আঘাতে কিশোরের মৃত্যু