রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানা দরকার সন্তান জন্মদানের আগে

 
লাইফস্টাইল ডেস্ক :সন্তান জন্মদানের আগে নাম ঠিক করা, প্রয়োজনীয় সেবার বন্দোবস্ত করা ইত্যাদির পাশাপাশি হাসপাতাল নির্ধারণ করাও গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি সন্তান জন্মদানের জন্য প্রস্তুতি নেন তাহলে সেজন্য হাসপাতাল বিষয়েও জেনে নিন। এ লেখায় রয়েছে সে পর্যায়ে জেনে নেওয়ার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

Baby-2

১. হাসপাতালের সুযোগ-সুবিধা কেমন সাধারণত ছোট হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিটসহ অন্যান্য জটিল সেবার ব্যবস্থা থাকে না। এছাড়া অপারেশন থিয়েটারসহ অন্যান্য সুযোগ-সুবিধারও ঘাটতি থাকতে পারে। সে হিসাবে আপনি যে হাসপাতালে যেতে চাইছেন তার সুযোগ-সুবিধাগুলো কেমন রয়েছে তা জেনে নিন।

 

২. সন্তান জন্মদানের বন্দোবস্ত সব হাসপাতাল সন্তান জন্মদানের জন্য উপযুক্ত নয়। এজন্য হাসপাতালের আলাদা সেটআপ থাকা প্রয়োজন। আপনি যে হাসপাতালে সন্তান জন্মদানের জন্য যেতে চাইছেন তার এসব সুযোগ-সুবিধা রয়েছে কি না, জেনে নিন।

 

 

৩. ভ্রুণ মনিটরিংয়ের ব্যবস্থা আধুনিক বিভিন্ন যন্ত্রপাতির সহায়তায় ভ্রুণ মনিটরিং করা হয়। আপনি হাসপাতালে ভর্তি হলে তারা নির্দিষ্ট সময় অন্তর এ কাজটি করবেন। আপনার হাসপাতালে এ সুবিধাগুলো রয়েছে কি না, জেনে নিন।

 

 

৪. প্রশিক্ষিত ধাত্রী ও চিকিৎসক যে কোনো হাসপাতালে সন্তান জন্মদানের জন্য প্রশিক্ষিত ধাত্রী ও চিকিৎসকের সংখ্যা জেনে নেওয়া উচিত। যে হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে চিকিৎসক রয়েছেন সে হাসপাতালেই সন্তান জন্মদান করানো উচিত।

 

 

৫. খাওয়ার ব্যবস্থা হাসপাতালে খাবার ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেক হাসপাতালে রোগীর খাবারের জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকে না। গর্ভবতী নারীর জন্য প্রয়োজন হয় বিশেষ ধরনের খাবারের। এসব ব্যবস্থা হাসপাতালে রয়েছে কি না, জেনে নিন।

 

 

৬. যন্ত্রণা নিরাময়ের বন্দোবস্ত হাসপাতালে সন্তান জন্মদান প্রক্রিয়ায় যন্ত্রণা নিরাময়ের কি ব্যবস্থা রয়েছে তা জেনে নিন। এসব ব্যবস্থা সব সময় কার্যকর থাকে কি না, তাও জানার বিষয়।

 

 

৭. সন্তান জন্মদানে সঙ্গী সন্তান জন্মদানের সময় কক্ষে কেউ থাকতে পারবে কি না, কিংবা পারলে কয়জন পারবে তা জেনে নিন। এক্ষেত্রে প্রত্যেক হাসপাতালেরই পৃথক নিয়মকানুন থাকতে পারে।

 

 

৮. নিরাপত্তা ব্যবস্থা সন্তান জন্মদানের পর তার নিরাপত্তায় কী কী ব্যবস্থা নেওয়া হবে তা জেনে নিন। নতুন শিশুর হাতে ব্রেসলেট লাগানো হবে কি না এবং তার সঙ্গে অন্য কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা থাকবে কি না, তা জেনে নিন।

 

 

৯. ল্যাকটেশন কনসালট্যান্ট সাধারণত শিশুকে মায়ের দুধ খাওয়ানো স্বাভাবিকভাবেই শুরু করানো যায়। তবে যদি কোনো সমস্যা হয় তাহলে তাকে ল্যাকটেশন কনসালট্যান্ট দেখাতে হতে পারে। এক্ষেত্রে হাসপাতালে কী ব্যবস্থা রয়েছে তা জেনে নিন।

 

 

১০. আর্থিক খরচের হিসাব যে কোনো হাসপাতালেই কম-বেশি খরচ রয়েছে। এক্ষেত্রে হাসপাতালটির খরচ আপনার নাগালের মাঝে কি না, তাও জেনে নিন।