শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আবুল বাজানদার সুস্থ আছেন: স্বাস্থ্যমন্ত্রী

 

নিজস্ব প্রতিবেদক : আবুল বাজানদারকে দেখতে ঢাকা মেডিক্যালে স্বাস্থমন্ত্রী মোহাম্মদ নাসিমট্রিম্যান খ্যাত বিরল রোগে আক্রান্ত আবুল বাজানদারকে দেখতে রবিবার হাসপাতালে গিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এসময় মন্ত্রী জানান, অপারেশনের পর ট্রিম্যান সুস্থ আছেন। প্রধানমন্ত্রী নিজে তার চিকিৎসার তদারকি করছেন।

42b4e10d0420875c1329f88c95dcf663-
শনিবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালেরে বার্ন ইউনিটে তার ডান হাতের পাঁচটি আঙ্গুলের অপারেশন করা হয়।
বাজানদারকে দেখতে এসে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘অপারেশনে পরে যেসব সমস্যা হওয়ার কথা ছিল, তেমন কিছু হয়নি। তিনি সুস্থ, আমার সঙ্গে কথা বলেছেন।’

 
চিকিৎসকদের প্রশংসা করে মোহাম্মদ নাসিম বলেন, সফলভাবে এই অপারেশন করে চিকিৎসকরা শুধু দেশে নয় বিশ্বে এক নতুন সূচনা করেছেন। সামন্ত লাল সেনসহ পুরো দলটিকে ধন্যবাদ জানাতে চাই। দরিদ্র আবুল বাজানদার কখনো ভাবেনি সে সুস্থ হয়ে বেঁচে থাকবেন। তার চিকিৎসা আমাদের জন্য চ্যালেঞ্জ ছিল।
এর আগে গত ৩০ ডিসেম্বর ‍খুলনা থেকে ঢাকা নিয়ে আসার পর প্রথমে ৬ এবং পরে ৯ সদস্যের একটি মেডিক্যাল টিম গঠন করা হয়।
ঢাকা মেডিক্যাল বার্ন ইউনিটের চিকিৎসক অধ্যাপক আবুল কালাম বলেন, আবুল বাজানদারের ডান হাতের পাঁচটি আঙ্গুলের অপারেশন করা হয়েছে। এরপর বাম হাত ও পায়ের অপারেশন করা হবে। তাকে সুস্থ করতে এক বছর বা যতদিন সময় লাগে আমরা তার চিকিৎসা করবো।

 

 

চিকিৎসার পরেও আবার তার সমস্যা ফিরে আসবে কিনা এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আবুল কালাম বলেন, ‘তার রক্ত ও লালাসহ বিভিন্ন উপাদান পরীক্ষার জন্য বিদেশে পাঠানো হয়েছে। সেই রিপোর্ট আসতে অন্তত দুই মাস লাগবে। তবে সমস্যা ফিরে আসার একটি আশঙ্কা রয়েছে।’