মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবারের মধ্যে ভোটকেন্দ্র প্রস্তুত করতে ইসির নির্দেশ

ecনিউজ ডেস্ক : আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে ইউপি’র ভোটকেন্দ্র প্রস্তুত করে তালিকা পাঠাতে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার ইসির উপ-সচিব মোঃ আবদুল অদুদ এ নির্দেশনা দেন।

নির্দেশনায় বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে ভোটকেন্দ্র প্রস্তুত করে তার তালিকা সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে প্রেরণ করতে হবে। কমিশন থেকে পাঠানো নির্দিষ্ট ছকে এসব তথ্য পাঠাতে হবে বলেও সেখানে উল্লেখ করা হয়েছে। এর আগে গত সপ্তাহে ভোটার তালিকার সিডি প্রস্তুত ও মুদ্রণ করে মাঠ পর্যায়ে পাঠাতে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগকে নির্দশনা দেয় কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার আগে মনোনয়নপত্র ছাপানো, ভোটার তালিকার সিডি ও সম্ভাব্য ভোট কেন্দ্রের তালিকা প্রস্তুতির কাজ চলছে। ইতোমধ্যে এনআইডি শাখা নির্বাচন হতে যাওয়া ইউপিগুলোর ছবিসহ ও ছবি ছাড়া ভোটার তালিকার সিডি প্রস্তুত করে মাঠ পর্যায়ে সরবরাহ করা শুরু করেছেন। এবারের নির্বাচনে নতুন প্রায় ৪৪ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।
ইসি সূ্ত্র জানায়, সারাদেশে ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য সম্ভাব্য রিটার্নিং কর্মকর্তাদের নামের তালিকা চূড়ান্ত করে পাঠিয়েছে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা। কঠোর গোপনীয়তার মধ্যে ইসির নিজস্ব সার্ভারের মাধ্যমে এসব নামের তালিকা পাঠানো হয়।
ইসি কর্মকর্তারা জানান, মার্চের মধ্যেই প্রথম ধাপে ৭৭৪টি ইউপির ভোট সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে পুলিশের অনুরোধে এ তালিকা কমে চার শতাধিক হতে পারে।
বাকিগুলো ১০ থেকে ১১টি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। এখন তফসিল ঘোষণার জন্য নির্বাচনের মালামালসহ সামগ্রিক প্রস্তুতি নেওয়া হচ্ছে।
একাধিক জেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ নির্বাচনে কমিশনের নিজস্ব কর্মকর্তা ছাড়াও উপজেলা পর্যায়ের সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদেরকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হচ্ছে। রিটার্নিং কর্মকর্তাদের সম্ভাব্য তালিকা প্রস্তুতে ইসি থেকে যে নির্দেশনা দেয়া হয়েছে তাতে বলা হয়েছে, প্রতিটি উপজেলা অন্তত ৫জন রিটার্নিং কর্মকর্তা প্রয়োজন হবে। একজন কর্মকর্তা ১-৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।
প্রসঙ্গত, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ২৯ (৩) ধারা অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনের তারিখ পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এ হিসাবে গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জুনের মধ্যে সবগুলো ইউপির নির্বাচন শেষ করার বাধ্যবাধকতা রয়েছে। দেশে ১৯৭৩, ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩ এবং ২০১১ সালে মোট আটবার ইউনিয়ন পরিষদ নির্বাচন হয়েছে।