শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৬ মামলা, আসামী ৫ হাজারের বেশী

1111111111111-450x234আমিরজাদা চৌধুরী : ব্রাহ্মণবাড়িয়ায় মঙ্গলবারের তান্ডবের ঘটনায় প্রায় ৫ সহ্রাধিক লোককে আসামী করে মোট ৬ টি মামলা হয়েছে। মামলার সব আসামীই অজ্ঞাত। ব্রাহ্মণবাড়িয়া রেলষ্টেশনে ভাঙ্গচুরের ঘটনায় হাজার-বারো’শ লোককে আসামী করে আখাউড়া রেল থানায় একটি মামলা করা হয়েছে। এই মামলার বাদী ষ্টেশন মাষ্টার মহিদুর রহমান। আজ দুপুরে এই মামলাটি করা হয়। এছাড়া মঙ্গলবার বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে হামলা-ভাঙ্গচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় আরো ৫ টি মামলা হয়েছে। এসব মামলার প্রত্যেকটিতে সর্বনিম্ন ৩’শ থেকে সর্বোচ্চ ৮’শ লোককে আসামী করা হয়। জেলা সদর হাসপাতাল ভাঙ্গচুরের ঘটনায় ডাক্তার রানা নূর শামস বাদী হয়ে একটি মামলা করেন। ইন্ডাষ্ট্রিয়াল স্কুল ভাঙ্গচুরের ঘটনায় এর সুপার চমন সিকান্দর জুলকার নাইন বাদী হয়ে আরেকটি মামলা করেন। প্রশিকা অফিসে অগ্নিসংযোগের ঘটনায় মো: হুমায়ুন কবির বাদী হয়ে একটি মামলা দিয়েছেন। আরো দুটি মামলার বাদী মো: ফেরদৌস ও রুবেল। তবে এসব মামলার কোন আসামী এখনো গ্রেফতার হয়নি।

এদিকে শান্ত হয়ে এসেছে ব্রাহ্মণবাড়িয়া। মঙ্গলবার দিনভর সহিংস ঘটনার পর আজ শান্ত শহরে পরিণত হয় জেলা শহরটি। চট্রগ্রাম রেঞ্জের পুলিশের অতিরিক্ত ডিআইজি এবং জেলা ও পুলিশ বিভাগের কর্মকর্তাদের সাথে জেলার প্রধান জামেয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা নেতৃবৃন্দের বৈঠকের পর বুধবারের হরতাল প্রত্যাহারের ঘোষনা দেয়ার পর পরিস্থিতি বদলে যায়। তবে শহরের গুরুত্বúূর্ন স্থানে পুলিশ মোতায়েন রয়েছে। মঙ্গলবার সহিংস পরিস্থিতির পর এখনো শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। ক্ষতিগ্রস্থ সরকারী-বেসরকারী স্থাপনা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ডক্টর মোহাম্মদ মোশাররফ হোসেন। বুধবার সকালে জেলা প্রশাসক দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গন, ইন্ডাট্রিয়েল স্কুল প্রাঙ্গনসহ বিভিন্ন ক্ষতিগ্রস্থ স্থান পরিদর্শন করেন। র‌্যাব বিজিবি ও পুলিশ কর্মকর্তারাও সরেজমিন ক্ষতিগ্রস্থ স্থান পরিদর্শন করেছেন। ব্রাহ্মনবাড়িয়া রেলষ্টেশন এর ক্ষয়ক্ষতি নিরূপন করতে পূর্বাঞ্চলীয় জোনের জিএম মকবুল হোসেন রেলষ্টেশন সরেজমিনে পরির্দশন করেছেন। এদিকে, মাদ্রাসা ছাত্র হাফেজ মাসুদুর রহমান মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট তাণ্ডবের সঙ্গে বিএনপি-জামায়াত ও জঙ্গিবাদীরাই জড়িত বলে দাবি করেছে জেলা আওয়ামীলীগ। বুধবার দুপুর ১২টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবে জেলা আওয়ামীলীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির সাধারণ সম্পাদক আল মামুন সরকার এ দাবি করেন। তিনি দাবী করেন, জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা কর্তৃপক্ষ আমাদের পরিষ্কার করে বলেছে, হামলা-ভাংচুরের সঙ্গে মাদ্রাসা ছাত্ররা জড়িত নয়। তাদের মধ্যে একটি অপশক্তি প্রবেশ করেছিল। তিনি বলেন, যারা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করেন না এবং সাম্প্রদায়িক বাংলাদেশ বিরোধী শক্তি তারাই সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গণে হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছে, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়ের ভাঙচুর চালিয়েছে। প্রশাসন নির্লিপ্ত ছিল বলে অভিযোগ করে ক্ষোভ প্রকাশ করেন। এ তান্ডবে অন্ততঃ ৭০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান। প্রশাসন ইচ্ছে করলে এসব প্রতিষ্ঠানকে হামলা থেকে রক্ষা করতে পারতো। তিনি সরকারের কাছে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে নিহত মাদরাসা ছাত্রের মৃত্যুর ঘটনার প্রকৃত রহস্য উদঘাটন ও পুরো ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবী করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ারও দাবি জানান।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও পৌর মেয়র মো. হেলাল উদ্দিন, সহ-সভাপতি তাজ মোহাম্মদ ইয়াছিন,সাংগঠনিক সম্পাদক শাহআলম প্রমুখ।

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা