রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নাইকো দুর্নীতি : অভিযোগ গঠন শুনানি ১৭ ফেব্রুয়ারি

news-image

নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের দায়ের নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে আগামী বছরের ১৭ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

সোমবার সকালে ঢাকার বিশেষ জজ-৯ এর বিচারক আমিনুল ইসলাম এই দিন ধার্য করেন। এই মামলায় আজ অভিযোগ গঠনের ওপর শুনানির দিন ধার্য ছিল।
অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে হাজির হননি খালেদা জিয়া। সকালে প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আদালতে হাজির হতে সময়ের আবেদন জানান তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। একই সঙ্গে অভিযোগ গঠনের শুনানি স্থগিত রাখারও আবেদন জানান তিনি।
আবেদনে তিনি বলেন, মামলাটি বিচারিক আদালতে চলবে বলে দেওয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করা হয়েছে। আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ শুনানি স্থগিত রাখা হোক।
আদালত আবেদন মঞ্জুর করে শুনানির জন্য পরবর্তী আগামী ১৭ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।
গত ৩০ নভেম্বর হাইকোর্টের আদেশে বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন খালেদা জিয়া। ওই দিন ২৮ ডিসেম্বর এ মামলার অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করে ওই দিন খালেদাকে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছিলেন আদালত।
এরপর গত ৭ ডিসেম্বর হাই কোর্টের দেওয়া সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন খালেদা। সে বিষয়টি জানিয়েই অভিযোগ গঠনের শুনানি পেছানোর আবেদন করা হবে বলে তার আইনজীবীরা জানান।
বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়া গ্রেপ্তার হওয়ার পর ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এ মামলা করে দুদক। ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেয় দুদক। মামলায় অভিযোগ করা হয়, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে ‘তুলে দেওয়ার’ মাধ্যমে আসামিরা রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করেছেন।
আসামিপক্ষ মামলার বৈধতা চ্যালেঞ্জ করলে হাইকোর্ট ওই বছরের ৯ জুলাই এ মামলার কার্যক্রম স্থগিত করেন এবং রুল দেন। প্রায় সাত বছর পর গত ১৮ জুন হাইকোর্ট রুল নিষ্পত্তি করেন। একই সঙ্গে খালেদা জিয়াকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।

এ জাতীয় আরও খবর