মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাণিজ্য মেলা ১ জানুয়ারি

news-image

দেশের রাজনীতিতে অস্বাভাবিক কোনো পরিস্থিতি না থাকায় এবার স্বস্তির পরিবেশে যথাসময়েই শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (২১তম ডিআইটিএফ-২০১৬)। এবার মেলায় পাকিস্তানসহ ১৯টি দেশ অংশ নিচ্ছে।


আগামী ১ জানুয়ারি ২০১৬ দেশি-বিদেশি ক্রেতা-বিক্রেতার আগমনে মুখর এ প্রাণের মেলা শুরু হচ্ছে । প্রধান অতিথি হয়ে মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ থাকবেন বলেও জানা গেছে।


আগের মতোই রাজধানীর আগারগাঁওয়ের শেরে বাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কাছে যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন বু্যুরো (ইপিবি)।


ইপিবির সচিব ইউসুফ আলী জানান, প্রায় অর্ধেকের বেশি কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আশা করা যায়, ২৫ ডিসেম্বরের মধ্যে পুরো কাজ শেষ হবে। এবারের মেলায় দেশি-বিদেশি ৫৮০টি স্টল থাকবে।


এর মধ্যে ৩৭৮টি সাধারণ স্টল এবং ১৭১টি প্যাভিলিয়ন। এ ছাড়া এবারের মেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করছে ভারতের রপ্তানিসংক্রান্ত সরকারের প্রতিষ্ঠান ইন্ডিয়া ট্রেড প্রমোশন অর্গানাইজেশন (আইটিপিও)।


তিনি আরো বলেন, গত বছরের মতো এবারো থাকছে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ সংরক্ষিত স্টল। এ বছর সাতটি বেড়ে ৩৬ টি স্টল হয়েছে।


অনেক বেশি সাড়া পাওয়ার কথা উল্লেখ করে ইউসুফ আলী বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশি-বিদেশি প্রচুর প্রতিষ্ঠানের সাড়া পাওয়া গেছে। অন্যান্যবার কয়েকবার পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে যে সাড়া পাওয়া যায়নি, এবার একবার বিজ্ঞাপন দিয়েই দ্বিগুণ সাড়া পেয়েছেন বলে তিনি জানান।


বিদেশি স্টলের প্রসঙ্গে জানতে চাইলে ইপিবির মেলা কমিটির সদস্যসচিব ও উপপরিচালক রেজাউল করিম জানান, গত বছর ১৪টি দেশ অংশ নিলেও এবার অংশগ্রহণকারী দেশের সংখ্যা পাঁচটি বেড়ে হয়েছে ১৯টি।


মেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, ইরান, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, তুরস্ক, চীন, সংযুক্ত আরব আমিরাত থাকছে বলে তিনি জানান।


বিদেশি প্যাভিলিয়ন থাকছে ৩৯ টি। জেনারেল স্টল সংখ্যা ২৬৬ টি। অন্যান্যবারের মতো থাকছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন, ফুড কোর্ট, ইকো পার্ক, ই-শপ, ই-পার্ক এবং শিশুপার্ক।


থাকছে বাণিজ্য তথ্যকেন্দ্র, নিরাপত্তায় থাকছে পুলিশ ও বিজিবি। সিকিউরিটি সার্ভিস সেন্টার, পর্যাপ্ত টয়লেট, এটিএম বুথ,  মসজিদ, পোস্ট অফিস, প্রতিবন্ধীদের জন্য থাকছে অটিজম সেন্টার, মাদার কেয়ার সেন্টার ও স্বাস্থ্যসেবাকেন্দ্র।


দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের স্টল ও প্যাভিলিয়ন তৈরির কাজ শুরু করেছে জোরেশোরেই। প্রায় ৫০ শতাংশ কাজ সম্পন্ন করতে পেরেছেন বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।


এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে মেলার প্রধান ফটক, ইটের রাস্তা ও পার্কিং ব্যবস্থা তৈরির কাজও এগিয়ে চলছে। অফিস নির্মাণের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে নির্মাণ শ্রমিকরা। মেলা কমিটির সদস্যসচিব জানান, ইপিবি এবারের বাণিজ্য মেলার বাজেট ধরেছে প্রায় ১৬ কোটি টাকা। আর গত বছর এই ব্যয়ের পরিমাণ ছিল ১৫ কোটি ২৭ লাখ টাকা।


মেলার নিরাপত্তা সম্পর্কে ইপিবি সচিব জানান, এবার আন্তর্জাতিক বাণিজ্য মেলায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।এতে অংশগ্রহণ করছে আনসার, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং পুলিশ। মোতায়েন করা হবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ ছাড়া ব্যক্তিগত নিরাপত্তাব্যবস্থা থাকবে স্টল ও প্যাভিলিয়নে। মেলা প্রাঙ্গণে ওয়াচ টাওয়ার, আর্চওয়ে, হ্যান্ড মেটাল ডিটেক্টর  দিয়ে সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়া হবে।


এদিকে সরেজমিনে গিয়ে মেলার প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে কর্মরত এক কর্মচারী বলেন, ‘এই মেলার কাজের জন্য আমাদের ২৫ তারিখ পর্যন্ত সময় দিয়েছে ইপিবি। এর মধ্যে মেলার কাজ সম্পন্ন করতে হবে। আশা করছি ২৫ তারিখের মধ্যে আমরা কাজ শেষ করতে পারব।’


মেলায় এবারও মীর ব্রাদার্স গেট ইজারা পেয়েছে উল্লেখ করে রেজাউল করিম জানান, মেলার চারদিকে মোট চারটি গেট থাকছে। মেলায় প্রবেশের টিকিট বড়দের জন্য ৩০ টাকা এবং ছোটদের জন্য ২০ টাকা।