শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিছুই হয় না ‘পুঙ্খানুপুঙ্খ তদন্তে’

news-image

গত শনিবার পুরো জাতি অসহায়ভাবে দেখল ঢাকায় এক মুক্তমনা প্রকাশককে হত্যা ও অপরজন গুরুতর আহত হওয়া এবং সেই সাথে আরও ২ ব্লগারের আহত হওয়ার ঘটনা।
নিহত ও গুরুতর আহত দুই প্রকাশকই ছিলো নিহত ধর্মনিরপেক্ষ লেখক এবং ব্লগার অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক। এ ঘটনার প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রোববার ‘এ ধরনের হামলা বিচ্ছিন্ন ঘটনা এবং অন্যান্য রাষ্ট্রেও হয়ে থাকে’ এ কথা বলে স্বস্তি দেখানোর চেষ্টা করলেও তার বক্তব্য পুরো জাতিকে হতবাক করে দিয়েছে।
তাই নিহত প্রকাশক ফয়সাল আরেফিন দীপনের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও লেখক আবুল কাশেম ফজলুল হক তার ছেলে হত্যার বিচার না চাওয়ায় আশ্চর্য হওয়ার কিছু নেই।
ফজলুল হক হতাশা প্রকাশ করে বলেন, শুভবুদ্ধির উদয় হোক। তিনি আরও বলেন, ‘যারা ধর্মনিরপেক্ষতার নামে রাজনীতি করে এবং যারা রাষ্ট্রধর্মের নামে রাজনীতি করে তারা উভয়ই জাতিকে ধ্বংস করছে। তাদের মধ্যে শুভ বুদ্ধির উদয় হোক।’
রোববার সকালে নিহত ব্লগার অভিজিৎ রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও একই অনুভূতি প্রকাশ করে বলেন, তিনিও ব্লগার ও প্রকাশকদের হত্যার বিচার চান না।
জঙ্গিদের গ্রেফতার ও জঙ্গিগোষ্ঠিগুলোর নেটওয়ার্ক মূলোৎপাটন করতে এবং জঙ্গি হামলা বন্ধ করতে সরকার ব্যর্থ হওয়ায় হতাশ হয়েই তারা এসব কথা বলেছেন।
মন্ত্রী এসব ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলে অভিহিত করায় এর আগে বছরের শুরুতে আরও চার মুক্তমনা ব্লগারকে হত্যার ঘটনা ঢাকা পড়ে গেছে। সেপ্টেম্বর ও অক্টোবর মাসে জঙ্গিরা তিনজন ‘পীর’কেও হত্যা করেছে। এ সময়ের মধ্যে দেশে এক জাপানি এবং এক ইতালিয় নাগরিকও খুন হয়।
ব্লগার ও মুক্তমনাদের হত্যার এসব ঘটনায় আনসার আল ইসলাম এবং আনসারুল্লাহ বাংলা টিম নামের দুটি সংগঠন দায় স্বীকার করেছে। এরা নিজেদের আল কায়েদার ভারতীয় উপমহাদেশের বাংলাদেশ শাখা বলে পরিচয় দেয়।
গত শনিবার জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সলাকে তার শাহবাগ অফিসে হত্যা এবং লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে হামলা চালিয়ে প্রকাশনীর মালিক আহমেদুর রশিদ টুটুলসহ আরও দুই ব্লগার রনদিপম বসু ও তারেক রহিমকে আহত করার ঘটনার দায় স্বীকার করে গণমাধ্যমে বার্তা পাঠায় আনসার আল ইসলাম।
যারা ইসলামের বিরুদ্ধে দাঁড়াবে তাদেরকে ধ্বংস করার হুমকি দিয়ে বিবৃতিতে বলা হয়, ‘ওইসব ধর্মনিরপেক্ষ ও নাস্তিক প্রকাশকরা সম্ভাব্য সব পথে ইসলামের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।’
আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী আমাদেরকে নিশ্চিত করেছেন যে, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বশেষ হত্যা ও হামলার ঘটনা পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করছেন।
আমরা আগেও দেখেছি এই ‘পুঙ্খানুপুঙ্খ তদন্তের’ ফল কী হতে পারে।
ইতালি নাগরিক হত্যাকা-ে যুক্ত থাকার অভিযোগে গত সপ্তাহে কয়েকজনকে আটক করেছে পুলিশ এবং বলা হয়েছে এসব অপরাধীরা ‘বড় ভাই’ এর নির্দেশে কাজ করেছে। বিএনপির কয়েকজন নেতাকে এ ‘বড় ভাই’ বলে ধারণা করা হয়। তবে এদের গ্রেফতার বা পুলিশের অনুসন্ধান সর্বমহলে গ্রহণযোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েছে।
এসব সত্বেও যখন তারা ‘বড় ভাই’ নিয়ে কথা বলছে ঠিক তখনই জঙ্গিরা শিয়া সম্প্রদায়ের জনসমাগমে হামলা চালিয়েছে। যে হামলায় ঘটনাস্থলেই একজন নিহত এবং এই হামলায় আহত অপর একজন ঘটনার কয়েকদিন পরেই প্রাণ হারায়। শিয়া সম্প্রদায়ের উপর এই ধরনের হামলা দেশের ইতিহাসে এটাই প্রথম।
এ অবস্থায় সরকার তার সমস্ত দক্ষতা দিয়ে এখন পর্যন্ত ব্লগার ওয়াসিকুর রহমান হত্যাকা-ে জড়িত সন্দেহে কেবলমাত্র ২ জন জঙ্গিকে সনাক্ত করতে পেরেছে। যদিও এই দুই জঙ্গি পালানোর সময় জনতা তাদের আটক করে। এখানে আসলে পুলিশের কোন কৃতিত্ব নেই।
গুরুতর তদন্তের পরিবর্তে পুলিশ এবং শাসক দলের নেতারা এ বছরের শুরুতে ভবিষ্যৎ জঙ্গি হামলা প্রতিরোধের জন্য একটি ফমুলা দিয়েছিল: ‘যখন ব্লগিং কর তখন সীমা অতিক্রম কর না।’
 
সূত্র : দ্য ডেইলি স্টার

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত