মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধীদের রক্ষা করতে গুপ্ত খুন

news-image

যুদ্ধাপরাধীদের রক্ষা করতে গুপ্ত খুন করা হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর দেশকে সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত করেছিল। ওই সময়ে দেশে বিভিন্ন জঙ্গিবাদের উত্থান ঘটে।
সোমবার বিকেল সোয়া ৪টার দিকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘৩ নভেম্বর জেল হত্যা দিবস’ উপলক্ষে আওয়ামী লীগের সমাবেশে তিনি এ সব কথা বলেন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট এবং ৩ নভেম্বর জেল হত্যার খুনিদের জিয়াউর রহমান পুরস্কৃত করেছে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, শুধু তাই নয় তিনি মহান মুক্তিযুদ্ধের যুদ্ধাপরাধীদের মুক্ত করে দেন।
তিনি বলেন, ৩ নভেম্বর অন্ধকার কারাগারে চার জাতীয় নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। এই হত্যার উদ্দেশ্য ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের আদর্শকে বিনষ্ট করা। বঙ্গবন্ধুর যারা সঙ্গী ছিলেন, যাদের জন্য পেয়েছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ তাদেরই নির্মমভাবে হত্যা করা হয়।
তখন খুনিদের বিচার করা হয়নি মন্তব্য করে প্রধানমন্ত্রী আরও বলেন, বরং বিভিন্নভাবে তাদের রেহাই দেওয়া হয়েছিল। শুধু জেল হত্যা নয় তার আগে ১৫ আগস্টের খুনিদেরও রেহাই দেওয়া হয়। যারা হত্যাকারী তাদের জিয়াউর রহমান বিভিন্ন দেশে দূতাবাসে চাকরি দিয়েছিলেন। তিনি তাদের পুরস্কৃত করেছিলেন।
এদিকে, জনসভাকে সফল করতে গত কয়েক দিন ধরেই সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠক করে প্রস্তুতি গ্রহণ করে আওয়ামী লীগ।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। এরপর ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপটেন মনছুর আলী ও এইচএম কামরুজ্জামানকেও হত্যা করা হয়।
সোমবার দুপুর সোয়া তিনটার দিকে তিনি সভাস্থলে পৌঁছান। এর আগে দুপুর পৌনে তিনটার দিকে জনসভার কার্যক্রম শুরু হলে ১২টার পর থেকেই রাজধানীর বিভিন্ন থানা, ওয়ার্ড, পাড়া ও মহল্লা থেকে আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মী সমর্থরা খ- খ- মিছিল নিয়ে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এসে সমবেত হয়।