শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রিটেনের স্কুলে বাংলা ভাষা

news-image

বিশ্বের দশটি প্রধান ভাষার তালিকা থেকে দেখা যায়, ইংরেজি ভাষার স্থান বিশ্বে তৃতীয় এবং বাংলা ভাষার স্থান ষষ্ঠ। এরপর আসা যাক গ্রেট ব্রিটেনে। সেখানে কোন কোন ভাষার চর্চা হয় স্কুলে? মনে করা হয় ২৭০টি ভাষার ব্যবহার চলছে স্কুলে। পড়ানো না হলেও একজন ইমিগ্রান্ট বা বহিরাগত ছাত্রছাত্রী এই ভাষা নিয়ে প্রথমে স্কুলে আসে। ইমিগ্রান্ট সন্তানদের বিভিন্ন ভাষা। এখানে স্কুলে আট লাখ শিশু দ্বিভাষিক। অর্থাৎ ইংরেজি ছাড়াও তারা নিজেদের ভাষা জানে।     
'স্কুল অব ওরিয়েন্টাল ও আফ্রিকান স্টাডিতে' গবেষণা করে বের করা হয়েছে, ব্রিটেনের ৩০ শতাংশ শিশু দোভাষী। মানে যাদের একটি নিজস্ব ভাষা আছে। এসব দোভাষী শিশুর মধ্যে প্রথমে নাম করতে হয় বাংলা ভাষার ছেলেমেয়েদের। এরপর গুজরাটি, পাঞ্জাবি ও হিন্দি। পশ্চিম ইউরোপের ভাষার মধ্যে যে ভাষা ব্রিটেনে সবচেয়ে বেশি বলা হয় তা গ্রিক। এরপরের সারিতে ইতালিয়ান। তারপর ফরাসি এবং স্প্যানিশ। এসব ভাষাভাষী সারা ব্রিটেনে ছড়িয়ে আছে।
লন্ডনের বেশিরভাগ বাঙালি বাস করে পূর্ব লন্ডনে। এক সময় যে এলাকা ছিল জুয়িশদের দখলে, এখন তা বাঙালিদের দখলে। আর পাঞ্জাবির ঘনবসতি লন্ডনের পূর্ব ও পশ্চিম প্রান্তে। আরবি ভাষার মানুষজন বেশিরভাগ লন্ডনের ওয়েস্টএন্ডে। ওয়েস্টএন্ডে অনেক দোকানে এদের জন্য নানা জায়গায় ইংরেজির সঙ্গে আরবি ভাষায়ও লেখা আছে দাম বা জিনিসের পরিচয়ে। ভাষা নিয়ে গবেষণা করে ফিলিপ বেকার ১৬শ' পাতার একটি গ্গ্নোবাল রেজিস্টার তৈরি করেছেন। এখানে দেখানো হয়েছে, ব্রিটেনে বাংলার ব্যবহার ৫ শতাংশ, গুজরাটি ৩ শতাংশ, হিন্দি-উর্দুর ব্যবহার ২.৫ শতাংশ। ফরাসি, চায়নিজ ১.৫ শতাংশ, আরবিও তাই। স্পষ্টতই বাংলাভাষী শিশু ব্রিটেনে অনেক।
গ্গ্নোবাল রেজিস্টারে ২৭০টি ভাষার নাম, অ্যালফাবেটিকেলি এভাবে লেখা_ আবখাযিয়ান (উত্তর-পশ্চিম ককেশীয়), অবুয়া, অখোলি, গাডানাগমে (ঘানা), আফ্রিকান্স, আলুর, আমবো, আমহারিক, আরাবিক, আরমাইক, আমিরিয়ান, আফেসো, আজেরি, আজারবাইজান, আসামি, আকান, আলবানিয়ান, বালি, বলাচি (উত্তর-পশ্চিম ইরান), বারওজানাবেরিবা, বাসিয়ান, বাসা, বাটা, বামবা, বেনডা, বাংলা, বেনিন, বারবারা, কিহারি, ব্রাস, ব্রিটিশ সাইন ল্যাংগুয়েজ, বুলগারিয়ান, বুলি, বিউম, বার্মিজ, বরুসাকি, কালাবারি, কানেটোনিজ, কারিব, কাটালান, কাবুয়ানা, কাকে, কিউস, চেওয়া, নিয়ানজা, ছিগা (হাইব্রড), কিগাল, চিহ, চায়নিজ, ক্রোয়েশিয়ান, চেক, চে, ডাগারি, ডাগবানা, ড্যানিশ, ডারি, ডিনকে, ডিভেহি, ডাচ, ডিভেহিবাস (মালডেভিয়ান), এডো, এফিক, এগোন, একিয়া, এমাই, ইংরেজি ক্রেয়েল, এরিট্রন, ইংরেজি, ইউ ফানটে, ফিজিয়ান, ফিনিস, ফ্লেমিশ, ফ্রেঞ্চ, ফ্রেঞ্চ ক্রেয়ল, ফুকিনেসি, ফুলানি, গা, গেলিক, গালা, গানডা (লুগানডা), গানে, জারমান, গোকানা, গোলা, গোনজা, গ্রিক, গুজরাটি, গুরুমা, হাককা, হারারি, হাসা, হিব্রু, হে হে, হেরোরা, হকিকয়ান, হাঙ্গেরিয়ান, হিন্দি, এরিবিও, আইসল্যানডিক, ইডোমা, ইডোন, ইগালা, ইগবিরা, ইগবো, ইজো, ইকুরি, ইওকানো, ইন্দোনেশিয়ান, আইরিশ, ইরানি, ইশান, ইসোকো, ইতালিয়ান, ইটিগও, ইটশেকিরি, জাপানিজ, জোনকা, কাহি, কাজে, কামবা, কামোসোটা, কানারেস, কারেন, কাশমিরি, কাটাব, কাচ্ছি, কাওয়া, খানা, খাসি, খাটাহি, খামের, খাইসান, কিযানডা, কিকুয়ু, কিমেরু, কিংওয়ান, কোমোরো, কঙ্গো, কনহানি, কোনো, কোরিয়ান, কপোলি, মানডারিন, মানডিনগো, মাওরি, মারাগোলি, মারাঠি, মাসাবা, মেমনি, মেনডা, মোংগোলিয়ান, নডেবলা, নেপালি, নিয়ারি, নগালা, নগনি, নোকি, নরয়েজিয়ান, নসেনগা, নুবিয়ান, নুয়ের, নওয়া, নিয়াং, নিয়ানকোরো, নইরি, নযমে, নিয়ানওলে, ওকরিকা, ওনকানি, ওরা, ওরিয়েকা, ওপিং, ওরিয়ো, ওরোমো, ওবো, পামপানগন, পানগাসিয়া, পাঞ্জাবি, পারজি, পোশতু, পারশিয়ান, পিজিন, পোলিশ, পর্তুগিজ, রাজস্থান, রাইছিংগা, রুমানিয়ান, রোমানি, রুয়ান্ডা, রুনিয়ানকার, রাশিয়ান, রুটরো, সাহো, স্কটিশ, সারবোক্রয়েট, শোনে, সিন্ধি, সিনহালা, সোথো, স্পানিশ, সুকুর, সোওয়াওজি, সুইডিশ, সুইসজারমান, সিনহাল, টাগালগ, টামিল, টেলেগু, টেমার, টিওচিও, থাই, টিরেটান, টাইগার (ইথিওপিয়া), টিগরিনিয়, টিভ, টোনগান, টাসওয়ান, টুমবুকু, টয়ি, টুরি, টারকিশ, ইউক্রেনিয়ান, উর্দু, উরোহোবা, ভিয়েতনমিজ, ওয়েলশ, ওলাফ (পূর্ব আফ্রিকা), সোসা, ইয়াও, ইউউনডা, ইডিশ, ইউরোবা, জানডা, জুলু। 
ব্রিটেনের স্কুলের আট লাখ ছেলেমেয়ের সবার পক্ষে স্কুলে মাতৃভাষা চর্চা করা মুশকিল। তবে এদের মধ্যে বাংলা ভাষার অবস্থা ভালো। টাওয়ার হ্যামলেটসের অনেক স্কুলে শনি ও রোববারের ক্লাসে, সন্ধ্যার ক্লাসে, মসজিদের ক্লাসে বাংলা ভাষার চর্চা হয়। যেখানে সরকার টাকা দিয়ে সাহায্য করে থাকে। এ ছাড়াও লন্ডনে বাংলায় ও-লেভেল এবং এ-লেভেল করা যায়। সোয়াশ বা স্কুল অব ওরিয়েন্টাল ও আফ্রিকান স্টাডিজে বাংলা ভাষায় বড় বড় কাজ হয়। বিদেশিরা সেখান থেকে বাংলায় ডিপ্লোমাও করেন। উইলিয়াম র‌্যাদিচে করেছেন এবং এখানে তিনি দীর্ঘদিন পড়িয়েছেন। 
মালটি লিংগুয়াল ও মালটি কালচারাল ব্রিটেনে এসব ভাষার মানুষ বাস করেন। কিছু কিছু ভাষার চর্চাও হয়, তবে সব নয়। বাংলা ভাষায় সুযোগ-সুবিধার পরেও আজ পর্যন্ত নতুন প্রজন্ম এই ভাষায় কোনো বড় কাজ করেননি। অনেকেই বই লেখেন। সব ইংরেজিতে। আশা করছি, আজকের তরুণ বাংলা ভাষায় বইপত্র লিখবেন এবং ভাষাকে আমাদের চলে যাওয়ার পরও বাঁচিয়ে রাখবেন। 
ব্রিটেন প্রবাসী কথাসাহিত্যিক
  

দুই সংস্কৃতির জীবন
আমার ৩১ বছরের প্রবাস জীবন অন্যদের থেকে খানিকটা আলাদা, পরিবারে ধারণ করছি বাঙালি ও জাপানি সংস্কৃতি। পেছনে তাকালে মনে পড়ে, আমি তখন জাপানি ভাষা ও সংস্কৃতির ছাত্র। পার্টটাইম কাজে আমার সহকর্মী ছিলেন জাপানি তরুণী নোরিকো মিয়াজাওয়া। কাজের ফাঁকে আমরা আলাপ করতাম ভবিষ্যৎ নিয়ে। আমার স্বপ্ন, বাংলাদেশে প্রকাশনা ব্যবসা করা। তার স্বপ্ন শিশুদের জন্য বই প্রকাশ। আমার স্কুলটি ভালো ছিল না।life একদিন বললাম, 'ভাষাটা অগ্রসর হচ্ছে না, ভিসা নবায়নে সমস্যা হবে। ভাবছি স্বদেশেই ফিরে যাব।' নোরিকো শুনে বিষণ্ন হয়ে বলল, 'ভাষার কোর্স তো তিন বছরের। আর একটি বছর চেষ্টা করো ভালো করবে। তখন ভালো চাকরি পাবে, বেতনও বেশি। চিন্তা কিসের?' আমি ট্রেনে চড়ে ফেরার পথে ভাবলাম এবং তার বাসার কাছে এসে ফোন করলাম। সে এলো। মুখটি তখনও তার বিষণ্ন। বললাম, 'আমি সিদ্ধান্ত পরিবর্তন করেছি। লড়াই করব।' শুনে নোরিকো হাসল। তার চোখে জল চিকচিক করছে। বলল, 'শেষ ট্রেন তো চলে গেল! দাঁড়াও, আমি গাড়ি নিয়ে আসছি, তোমাকে বাসায় পেঁৗছে দেব।' সেই রাতে নোরিকো ও আমি একটি রেস্টুরেন্টে অনেকক্ষণ কথাবার্তা বললাম।  কিন্তু সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে ভিসা নবায়ন নিয়ে গণ্ডগোল। শুনে নোরিকো দৃঢ় কণ্ঠে বলল, 'তাই নাকি। আচ্ছা, ইমিগ্রেশনে চলো দেখি!' তার কঠিন মুখ। পরদিন ইমিগ্রেশনে নোরিকোকে দেখিয়ে বললাম, 'সে আমার নতুন স্পনসর। আমি ভালো একটি স্কুলে ভর্তি হবো।' সেই জাঁদরেল অফিসারটি নিঃশব্দে ছয় মাসের ভিসা লাগিয়ে দিল। নোরিকোকে ধন্যবাদ দিলাম। ভালো স্কুলে ভর্তি হলাম। কফিশপে পার্টটাইম কাজ পেলাম। 
এক পর্যায়ে আমরা দু'জন অভিন্ন স্বপ্ন দেখতে থাকি। বিয়েরও সিদ্ধান্ত নিলাম। ১৯৮৭ সালে ভাষা শেষ করে শিনোজুকা প্রিন্টিং কোম্পানিতে চাকরি পেলাম। ১৯৮৮ সালে তিন বছর পর প্রথম স্বদেশে ফিরলাম। নোরিকো এই প্রথম শাড়ি পরে বাবা-মা ও বয়স্কদের পা ছুঁয়ে প্রণাম করল। সেবার যত বিচিত্র ও অম্লমধুর অভিজ্ঞতা অর্জন হয়েছিল। সারা বাংলাদেশ তখন বন্যার জলে ভাসছে! ঢাকা থেকে কুমিল্লা যাওয়ার সময় চরাচর প্লাবিত মেঘনা নদীকে সে বঙ্গোপসাগর ভেবেছিল! 
অনগ্রসর বাংলাদেশকে ভালো লেগে গেল তার। যৌতুক সমস্যা গভীরভাবে রেখাপাত করল মনে। জাপানের শীর্ষস্থানীয় কেইও বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে গ্র্যাজুয়েশন ডিগ্রি নিল নব্বই দশকের প্রথম দিকে। ১৯৯২ সালে আমাদের ঘর আলো করে জন্ম নিল টিনা। প্রথম নাতনি তাই দুই পরিবারেই আনন্দের সীমা ছিল না! ১৯৯৪ সালে বাংলাদেশে গেলাম তাকে নিয়ে। ১৯৯৭ সালে নোরিকো টিনাকে নিয়ে বাংলাদেশে চার মাস ছিল। টিনা বড় হয়ে ২০১১ সালে একাই বাংলাদেশ ঘুরতে এলো। 
মাঝে মধ্যে ভাবি আমাদের পরিবারে দুই সংস্কৃতি কীভাবে মিলেমিশে একাকার। এই মিলনমেলায় নোরিকো কেবল সহধর্মিণী নন, সহযোদ্ধা। 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা