বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ওজন কমাতে দই খান,

news-image

                
ওজন কমাতে দই খানওজন কমানোর চিন্তায় অনেকের রাতের ঘুম হারাম। অনেকেই আবার ওজন কমাতে ডায়েট করাসহ নিয়মিত জিমেও যান। কেউ কেউ না খেয়ে অসুস্থ হয়ে পড়েন। কিন্তু অনেক সময় তাতেও ওজন কমে না। এ সময় নিয়মিত দই খেলেই বরং ওজন কমে। দই খুবই উপাদেয় এবং পুষ্টিকর একটি খাবার। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং প্রোটিন রয়েছে, যা শুধু সুস্বাস্থ্য ধরে রাখতেই সাহায্য করে না, একইসঙ্গে ওজন কমাতেও ভূমিকা রাখে।  ওজন কমানো ছাড়াও দই আরও নানা কাজ করে। জেনে নিন দইয়ের নানা গুণের কথা-

ওজন কমায়
গবেষণায় প্রমাণিত যে, প্রতিদিন নিয়ম করে দই খেলে ওজন কমে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা শরীরে জমে থাকা ফ্যাটের ব্যবহার বাড়িয়ে দেয়। ফলে সহজেই ওজন কমে। 

হাড় সুস্থ রাখে
এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি রয়েছে, যা হাড়ের গঠন মজবুত রাখতে সাহায্য করে। এর বিভিন্ন উপাদান অস্টিওপোরোসিসের মত হাড়ের রোগও প্রতিহত করতে পারে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
দইয়ে বিদ্যমান পটাসিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে। কাজেই নিয়মিত দই খাওয়ার চেষ্টা করুন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রোজ দই খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। ফলে রক্তে শ্বেত রক্ত কণিকা বৃদ্ধি পায় , যা রোগ প্রতিরোধের জন্য কার্যকরী। 

ত্বকের যত্নে
দইয়ে ল্যাকটিক অ্যাসিড রয়েছে যা ত্বকের মৃত কোষগুলি অপসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ফলে ত্বক হয়ে ওঠে আরও বেশি সুন্দর ও কোমল। 

রুচি বাড়াবে আমড়া                
রুচি বাড়াবে আমড়া সারা বছরই পাওয়া যায় এমন সহজলভ্য ফলগুলোর একটি হলো আমড়া। ফলটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্হ্যকরও বটে। এটি অম্ল ও কষ স্বাদযুক্ত একটি ফল। প্রতিটি আমড়ায় তিনটি আপেলের সমান পুষ্টি রয়েছে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি, ক্যালসিয়াম, আয়রন, ক্যারোটিন, কার্বোহাইড্রেট ও সামান্য পরিমাণে প্রোটিন, পেকটিন জাতীয় ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই উপাদানগুলো শুধু শরীরকে সুস্থ রাখতেই ভূমিকা রাখে না, একইসঙ্গে মুখের রুচি বাড়াতেও সাহায্য করে। 
amra

জেনে নিন আমড়ার আরও নানা পুষ্টিগুণের কথা- 

রুচি বাড়াবে আমড়া
আমড়া খেলে মুখের অরুচিভাব দূর হয় এবং ক্ষুধা বৃদ্ধি পায়। তাই প্রতিদিন ফলটি খাওয়ার চেষ্টা করুন। অসুস্থ ব্যক্তিদের মুখের স্বাদ ফিরিয়ে আনতেও আমড়ার জুড়ি মেলা ভার।

স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়
আমড়া রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে স্ট্রোক ও হৃদরোগের হাত থেকে রক্ষা করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা দাঁত ও মাড়ির বিভিন্ন রোগ প্রতিরোধ করে। 

দৈহিক গঠনে সাহায্য করে
আমড়াতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম রয়েছে যা শিশুর দৈহিক গঠনে সাহায্য করে। কাজেই শিশুদের নিয়মিত ফলটি খাওয়ান। 

কোষ্ঠকাঠিন্য দূর করে
এতে বিদ্যমান পেকটিন জাতীয় ফাইবার বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর করে। কাজেই প্রতিদিন এ ফলটি খাওয়ার চেষ্টা করুন। 

ক্যান্সার প্রতিরোধ করে
আমড়ায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সারসহ অন্যান্য রোগ প্রতিরোধে সাহায্য করে। ফলে সহজেই সুস্থ থাকা সম্ভব হয়।

ত্বকের সুরক্ষা দেয়
ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে আমড়া। শুধু তাই নয়, ত্বক, নখ ও চুল সুন্দর রাখতে এর জুড়ি মেলা ভার। যারা রক্ত স্বল্পতায় ভুগছেন তাদের জন্যও আমড়া খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকায় শরীরের রক্তের চাহিদা পূরণ হয় এবং রক্ত জমাট বাঁধতে সহায়তা করে।

স্কার্ভি রোগ প্রতিরোধ করে
বিভিন্ন প্রকার ভাইরাল ইনফেকশনের বিরুদ্ধে যুদ্ধ করে আমড়া। এতে প্রচুর ভিটামিন সি থাকায় তা স্কার্ভি রোগ প্রতিরোধে সাহায্য করে। এমনকি সর্দি-কাশি-জ্বরের উপশমেও এটি উপকারী।

আমড়া কাঁচা-পাকা কিংবা রান্না করেও খাওয়া যায়। চাইলে আমড়ার আচার, চাটনি এবং জেলি বানিয়েও খেতে পারেন। বিশেষজ্ঞরা বলেছেন, আমড়ায় অনেক পুষ্টিকর উপাদান রয়েছে যা মুখের রুচি বাড়ানোর পাশাপাশি হজমেও ভূমিকা রাখে। তাই তেল ও চর্বিযুক্ত খাবার খাওয়ার পর আমড়া খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা।
 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা