বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভক্সওয়াগনের শেয়ারে ধস!

news-image

ভক্সওয়াগনের কিছু গাড়ি অতিরিক্ত পরিবেশ দূষণ করছে বলে জানায় মার্কিন পরিবেশ বিষয় সংস্থা 'দি এনভারমেন্টাল প্রটেকশন এজেন্সি' (ইপিএ)। এই বার্তা গণমাধ্যমে প্রকাশের পর আজ সোমবার বেশ বড় ধস নামে ভক্সওয়াগনের শেয়ারবাজারে। শতকরা ১৭ ভাগ হ্রাস পেয়েছে বিশ্বসেরা গাড়ি নির্মাণকারী সংস্থাটির শেয়ারমূল্য।
 
মার্কিন প্রতিষ্ঠান ইপিএ ভক্সওয়াগনের বেশ কিছু গাড়ি পরীক্ষা করে জানায়, তা মার্কিন সংস্থাটির বেঁধে দেয়া পরিমাণের থেকে বেশি দূষিত গ্যাস নির্গমন করছে। এই ঘটনায় প্রতিষ্ঠানটি অর্ধ লক্ষ গাড়ি ফেরত নেয় নিজেদের কাছে। এই গাড়িগুলো বিভিন্ন স্থান প্রেরণ এবং আবার ফেরত নেয়ার সম্পূর্ন পরিবহন খরচ প্রদান করে ভক্সওয়াগন কতৃপক্ষ। সেই সঙ্গে মার্কিন পরিবেশ রক্ষার সংস্থাটি ভক্সওয়াগনের বিপক্ষে জরিমানা করারও প্রস্তুতি নিচ্ছে। ইপিএ জানায়, পরিবেশন দূষণকারী প্রতিটি গাড়ির জন্য ভক্সওয়াগনকে ৩৭ হাজার ৫০০ ডলার জরিমানা প্রদান করতে হেব। প্রায় ৪ লাখ ৮২ হাজার গাড়ির প্রতিটির জন্য এই পরিমাণে জরিমান প্রদান করতে হবে জার্মান ভিত্তিক গাড়ি তৈরির এই শীর্ষ প্রতিষ্ঠানকে!
 
এদিকে গণমাধ্যমে বিষয়টি প্রকাশের পর ভক্সওয়াগনের চিফ এক্সিকিউটিভ মার্টিন উইনটারকন সকলে নিকট ক্ষমা চেয়ে বলেন, "আমাদের গ্রাহক ও সাধারণ মানুষের বিশ্বাস ভাঙ্গার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। উল্লেখ্য, এ বছরের প্রথম ছয়মাসে ভক্সওয়াগান গাড়ি বিক্রির সংখ্যায় টয়োটা কোম্পানিকে ছাড়িয়ে যায়। তাদের মোট শেয়ার মূল্য ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। বিবিসি।

এ জাতীয় আরও খবর

নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব