শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাঙ্গেরি-সার্বিয়া সীমান্ত খুলে দেওয়া হয়েছে, জোড়া নৌডুবিতে ৩৯ জনের মৃত্যুর আশঙ্কা

news-image

শরণার্থী প্রশ্নে ইউরোপের বিদ্যমান বিভক্তির মধ্যে গতকাল রবিবার সার্বিয়ার সঙ্গে নিজেদের প্রধান সীমান্ত ক্রসিং খুলে দিয়েছে হাঙ্গেরি। গত সপ্তাহের সোমবার এই সীমান্ত বন্ধ করে দেওয়ায় ক্রোয়েশিয়ার পথ ধরতে বাধ্য হয় হাজার হাজার অসহায় আশ্রয়প্রত্যাশী মানুষ। এতে তাদের ভোগান্তি আরো বৃদ্ধি পায়। ক্রোয়েশিয়া তাদের ভূখণ্ডে প্রবেশ করা শরণার্থীদের হাঙ্গেরির দিকে ঠেলে দিচ্ছে। আর হাঙ্গেরি তাদের পাঠিয়ে দিচ্ছে অস্ট্রিয়ার দিকে। স্লোভেনিয়ায়ও শরণার্থীদের জন্য নিজেদের দরজা খুলতে রাজি নয়। এ অবস্থায় অস্ট্রিয়ায় নতুন করে শরণার্থীদের প্রবেশ বেড়েছে। দেশটিতে শনিবার কমপক্ষে ১০ হাজার শরণার্থী পা রেখেছে। এ ধারা গতকালও অব্যাহত ছিল।

হাঙ্গেরি-সার্বিয়া সীমান্ত খুলে দেওয়া হয়েছে

এরই মধ্যে ফের নৌকাডুবির ঘটনা ঘটেছে। গ্রিসের লেসবস দ্বীপের অদূরে নৌকাডুবির ঘটনায় ২৬ শরণার্থী নিখোঁজের আশঙ্কা করা হচ্ছে। অবশ্য গ্রিক কোস্ট গার্ড ও ইউরোপীয় সীমান্ত সংস্থা ফ্রনটেক্স ২০ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে। একই দিন তুর্কি উপকূলে শরণার্থীবাহী আরেকটি নৌকা দুর্ঘটনায় পড়ায় চার শিশুসহ কমপক্ষে ১৩ জনের করুণ মৃত্যু হয়েছে। ৪৬ শরণার্থী নিয়ে নৌকাটি তুরস্কের চানাককালে বন্দর থেকে গ্রিসের লেসবস দ্বীপে যাওয়ার পথে ফেরির সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। আগের দিন শনিবারও নৌকাডুবি বছর পাঁচেকের এক কন্যাশিশুসহ কয়েকজন মারা যায়।

বুদাপেস্ট ও বেলগ্রেডের মধ্যে প্রধান যোগাযোগের সংযোগ হারগস-রোজৎকে ওয়ান ক্রসিং হাঙ্গেরি ও সার্বিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীরা যৌথভাবে গতকাল খুলে দেন। হাঙ্গেরির স্বরাষ্ট্রমন্ত্রী স্যানডর পিনটার বলেন, 'পরিস্থিতির কারণেই সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে সার্বীয় কর্তৃপক্ষের সহযোগিতার কারণে সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। সুতরাং সীমান্ত খুলে দেওয়ারও পরিস্থিতি তৈরি হয়েছে।'

বুধবার থেকে ক্রোয়েশিয়ায় ২০ হাজার আশ্রয়প্রার্থী মানুষ এসে পৌঁছেছে বলে জানানো হয়েছে। ক্রোয়েশিয়া বলছে, এত বেশিসংখ্যক শরণার্থীর চাপ সামলাতে তারা অক্ষম। এরপর দেশটি প্রতিবেশী দেশে শরণার্থীদের ঠেলে দেওয়া শুরু করে। এদিকে নিবন্ধন ছাড়াই শরণার্থীদের দেশ থেকে বিতাড়নের ঘটনায় ক্রোয়েশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে হাঙ্গেরি। তবে শরণার্থীদের একটি অংশ জানিয়েছে, হাঙ্গেরিও তাদের নাম নিবন্ধন করেনি।

অস্ট্রিয়ার বার্গেনল্যান্ড রাজ্যের পুলিশ প্রধান ক্রিস্টিন স্টেলা বলেন, হাঙ্গেরি শরণার্থী প্রবেশের ব্যাপারে তাদের জোরালোভাবে সতর্ক করেনি। রাজ্যটি হাঙ্গেরির সীমান্ত লাগোয়া।

অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নীতি অনুসরণে ব্যর্থতার অভিযোগ করেন। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, শরণার্থীদের বেশির ভাগই ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়া হয়ে এ দেশে আসছে।

হাঙ্গেরি থেকে অস্ট্রিয়ার হেলিগেনক্রুজ শহরে প্রবেশ করা এক শরণার্থী বলেন, 'আমার মনে হচ্ছে, নতুন করে আমার জন্ম হয়েছে। ভোগান্তি হয়েছে, সময় বেশি লেগেছে-এসব কোনো ব্যাপার না। গুরুত্বপূর্ণ হলো, অবশেষে আমি পৌঁছেছি এবং এখন আমি নিরাপদ।' এদিকে কানাডার রক্ষণশীল সরকার শনিবার জানিয়েছে, অভিবাসনের আবেদনপ্রক্রিয়া সহজতর ও দ্রুত করার মাধ্যমে আগামী এক বছরের মধ্যে ১০ হাজার সিরীয় শরণার্থী নেওয়া হবে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, কানাডা ১০ হাজার সিরীয় শরণার্থী নেওয়ার যে অঙ্গীকার করেছিল তা পরিকল্পিত সময়সীমার ১৫ মাস আগেই ২০১৬ সালের সেপ্টেম্বরের মধ্য পূরণ করা হবে। এ ছাড়া ২৩ হাজার ইরাকি শরণার্থী নেওয়ার যে অঙ্গীকার কানাডা করেছিল তা চলতি বছরের শেষ নাগাদের মধ্যেই পূরণ করা হবে।

ভূমধ্যসাগর হয়ে ইউরোপগামী সিরীয় শরণার্থীদের সাহায্য করতে ধীর পদক্ষেপের জন্য কয়েক সপ্তাহ ধরে কানাডার ক্ষমতাসীন রক্ষণশীল দলের সমালোচনা করা হচ্ছে। বিরোধী দলগুলো অঙ্গীকার করেছে, আগামী ১৯ অক্টোবরের নির্বাচনে তারা ক্ষমতায় এলে সিরীয় শরণার্থীদের জন্য আরো উদার নীতি গ্রহণ করা হবে। সূত্র : এএফপি।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা