বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতীয় গরুর আমদানিতে দেশিয় খামারিদের লোকসান

news-image

ঈদকে সামনে রেখে কুড়িগ্রামের বিভিন্ন সীমান্ত দিয়ে আসছে বিপুল সংখ্যক ভারতীয় গরু। হাটবাজারগুলোতে দেশি গরুর চাহিদা থাকলেও ভারতীয় গরুর দাম কিছুটা কম হওয়ায় ক্রেতারা ছুটছে ভারতীয় গরুর দিকে। এতে করে হুমকির মুখে পড়েছে দেশিয় খামারগুলো।
কুড়িগ্রামের ভুরুঙ্গামারী, নাগেশ্বরী ও সদর উপজেলার কয়েকটি পয়েন্ট দিয়ে প্রতিদিন সহ¯্রাধিক ভারতীয় গরু আসছে। পরবর্তীতে করিডোর হয়ে এসব গরু ট্রাকযোগে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। গত এক সপ্তাহে সহ¯্রাধিক গরু করিডোর করা হয়েছে এতে সরকারের রাজস্ব খাতে জমা হয়েছে প্রায় অর্ধকোটি টাকা। চড়া দামে গো-খাদ্য কিনে গরু মোটাতাজা করলেও প্রকৃত দাম পাওয়া নিয়ে শঙ্কায় পড়েছে দেশিয় খামারীরা।
কুড়িগ্রামের সবচেয়ে বড় হাট ব্রহ্মপুত্র পাড়ের যাত্রাপুর হাট। এ হাটে সারা বছরই প্রচুর ভারতীয় গরু-মহিষ বেচাকেনা হয়। ভারতীয় গরু আমদানি না হলে গো-মাংসের দাম দ্বিগুণ হতো বলে জানান ব্যবসায়ীরা। কোরবানির হাট উপলক্ষে হাটে উঠেছে প্রচুর ভারতীয় গরু।
যাত্রাপুর হাটের গরু ব্যবসায়ী শামীম জানান, একই সাইজের দেশি গরুর চেয়ে ভারতীয় গরুর দাম অনেক কম। ক্রেতারা ৪০ হাজার টাকা মূল্যের দেশি গরুর পরিবর্তে একই মাপের ভারতীয় গরু কিনতে পারছেন মাত্র ৩০ থেকে ৩৫ হাজার টাকায়। ভারতীয় গরু আমদানি বন্ধ করা হলে মাংসের দাম দ্বিগুণ হবে।
কুড়িগ্রাম সদর উপজেলার গরুর খামারী জাহাঙ্গীর আলম জানান, দেশি গরুর সাথে ভারতীয় গরু বাজারে উঠায় গরুর দাম একদম কমে গেছে। উচ্চ মূল্যে খাদ্য সামগ্রি কিনে কমদামে গরু বিক্রি করলে এবছর খামারিদের প্রচুর ক্ষতি গুণতে হবে। আমরা দেশি গরুর মালিকরা সরকারের নিকট ভারতীয় গরু আমদানি বন্ধের দাবি জানাচ্ছি।
কুড়িগ্রাম সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান জানান, বাইরের দেশ থেকে গরু আমদানি বন্ধ করতে ও দেশে গো-মাংসের চাহিদা মেটাতে খামারিদের উৎসাহ দেয়া হচ্ছে। দেশে গরুর উৎপাদন বৃদ্ধি পেলে আর দেশের বাইরে থেকে গরু আমদানি করতে হবে না। তখন উৎপাদিত গরু দিয়ে ঈদসহ গো-মাংসের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি সম্ভব হবে।
ভারতীয় গরু আমদানি নির্ভরতা কমাতে পারলে প্রসার ঘটবে দেশিয় খামারগুলোর। এতে করে বাড়বে কর্মসংস্থান, মিটবে গোমংশের চাহিদা, দেশের অর্থনীতিতে যোগ হবে নতুন মাত্রা এমনটা প্রত্যাশা সংশ্লিষ্টদের।
 

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধ : মৌলভীবাজারের ৩ জনের মৃত্যুদণ্ড

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান