বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

পূর্ণদিবস কর্মবিরতি শিক্ষকদের

news-image

স্বতন্ত্র বেতন কাঠামোসহ কয়েকদফা দাবিতে দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয়ে আজও পূর্ণদিবস কর্মবিরতি পালন করছে শিক্ষকরা। বেলা ১১টা থেকে নিজ নিজ ক্যাম্পাসে সমাবেশ কর্মসূচি পালন করছেন তারা।
এদিকে, বুধবার জাতীয় বেতন কাঠামো পুনর্নিধারণ এবং স্বতন্ত্র বেতন কাঠামো নিয়ে শিক্ষকদের দাবির প্রেক্ষিতে সরকার বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করে। অর্থমন্ত্রীকে এ কমিটির প্রধান করা হয়েছে।
পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষক সমিতির কার্যাালয়ে অবস্থান নিয়ে কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। চট্রগ্রাম শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফখরুল আলম টিপু বলেন, বেতন কাঠামো নিয়ে আন্দোলনের প্রেক্ষিতে কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। গতকাল এ বিষয়ে সরকার যে পদক্ষেপ নিয়েছে তা কতখানি কার্যকর হবে তা নিয়েও তিনি সংশয় প্রকাশ করেন।
বৃহস্পতিবার সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। কর্মবিরতি থাকায় শিক্ষার্থীদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। এছাড়া ঈদের ছুটি শুরু হওয়ার কারণে শিক্ষার্থী ও শিক্ষকরা বিশ্ববিদ্যালয় ছাড়তে শুরু করেছেন বলে জানা গেছে। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এম এ গণি বলেন, আমরা আমাদের মর্যাদার বিষয়টা বড় করে দেখছি। তবে মন্ত্রণালয়ের গঠিত কমিটি নিয়ে আশাব্যক্ত করেন তিনি।
জানা যায়, বগুড়ার আজিজুল হক কলেজের শিক্ষকরাও কর্মসূচি পালন করছেন। কলেজের সহকারি অধ্যাপক মোহাম্মদ আজিজুল হক জানান, ঘোষিত পে-স্কেলে শিক্ষকদের প্রতি যে বৈষম্য করা হয়েছে তা যতক্ষণ না দূর করা হবে ততক্ষণ আন্দোলন চলবে। এ দাবিতে আগামী ১৯ ও ২০ তারিখ পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন বলে জানান তিনি।
প্রসঙ্গত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের আহবানে এ কর্মসূচি পালিত হচ্ছে। তবে শিক্ষার্থীদের পরীক্ষা এ কর্মসূচির বাইরে রয়েছে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা