শুক্রবার, ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

হাঙ্গেরির সীমান্ত বন্ধ, অভিবাসীরা ছুটছে ক্রোয়েশিয়ার দিকে

news-image

অভিবাসীদের প্রথম একটি দল ইইউ-এর দেশ ক্রোয়েশিয়াতে পৌছেছে। হাঙ্গেরি সার্বিয়ার সাথে তার সীমান্ত বন্ধ করে দেওয়ার একদিন পর অভিবাসীরা নতুন এই পথে ক্রোয়েশিয়ার দিকে যাচ্ছে। সেখান থেকে বিবিসির সংবাদদাতা জানাচ্ছেন শত শত মানুষ দক্ষিণ সার্বিয়া থেকে বাসে করে এসে খেলা আকাশের নীচে রাত্রি যাপন করছে। এদের অনেকেই আশা করছেন যে তার জার্মানিতে পৌছাতে পারবেন। এদিকে ক্রোয়েশিয়া পরিষ্কার করে বলে দিয়েছে তাদের দেশে এভাবে ঢুকে পরাটা তারা মেনে নেবে না।

ইইউ দেশগুলোতে মধ্যে অভিবাসীদের বণ্টন করে দেওয়ার আলোচনা ব্যর্থ হওয়া এবং সীমান্ত পথ গুলে বন্ধ করে দেওয়ার ফলে অভিবাসী সংকট নিয়ে ইউরোপের মধ্যে একটা তিক্ত বিভক্তি দেখা দিচ্ছে। এদিকে সংবাদদাতারা জানাচ্ছেন হাঙ্গেরির সাথে সার্বিয়ার সীমান্ত বন্ধ করে দেওয়ার পর সেখানে শত শত মানুষ সেখানে সারারাত খেলা আকাশের নীচে রাত পার করছে।
অনেকে অস্থায়ী তাঁবু টাঙ্গিয়ে, উত্তাপ নিতে কাঠে আগুন জ্বালিয়ে রাত পার করছে। এর আগে মঙ্গলবার হাঙ্গেরি ঐ এলাকায় জরুরী অবস্থা ঘোষণা করে।
সোমবার মধ্যরাতে নতুন আইনটি কার্যকর হওয়ার পর সার্বিয়ার সীমান্ত অঞ্চলে যে রেললাইন ক্রসিং পয়েন্ট দিয়ে হাজার হাজার মানুষ হাঙ্গেরি ঢুকছিল সেটিও বন্ধ করে দেয় পুলিশ। গত বছর সব মিলিয়ে হাঙ্গেরিতে দুই লক্ষের বেশি অভিবাসী ঢুকেছে। তাদের সিংগভাগই অবশ্য অস্ট্রিয়া হয়ে জার্মানি সহ ইউরোপের অন্যান্য কয়েকটি দেশে চলে গেছে। বিবিসি