বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বপ্ন পূরণের পরই অবসর

news-image

কী অসামান্য সমাপ্তি। ইউএস ওপেন জেতার পরই অবসর। ফ্লাভিয়া পেনেত্তা কি জানতেন? এখন এ প্রশ্নটাই অবান্তর। কখন অবসর নেবেন, এটা না জেনে তিনি নিশ্চয়ই ইউএস ওপেনের কোর্টে নামেননি। আর জানতেন বলেই হয়তো শুরু থেকে শেষ পর্যন্ত এত নির্ভার টেনিস খেলতে পেরেছেন। আসলে ৩৩ বছর বয়সী ফ্লাভিয়া পেনেত্তার পক্ষে এরচেয়ে নিখুঁত টেনিস খেলা সম্ভব ছিল না। নিজেও তা জানতেন বলেই হয়তো মেজর টাইটেল জেতার পর বলেছেন, 'আজকের এ জয় আমার জীবনকে পরিপূর্ণ করেছে। যেভাবে খেলেছি এবং যেভাবে শেষ হলো তা এক কথায় অসাধারণ। আমি খুব খুশি এবং নিজের জন্য গর্বিতও। এর চেয়ে ভালোভাবে সমাপ্তি টানতে আমি পারতাম না।' গত মাসে টরন্টোয় খেলার সময়ই অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেন পেনেত্তা। তাই জীবনের শেষ গ্র্যান্ডস্লাম খুব নির্ভার হয়ে খেলতে পেরেছেন।  
ফ্লাভিয়া পেনেত্তার এটাই প্রথম গ্র্যান্ডস্লাম সিঙ্গলস। কেবল তাই নয়, মেয়েদের মধ্যে সবচেয়ে বেশি বয়সে জীবনের প্রথম গ্র্যান্ডস্লাম সিঙ্গলস জয়ের রেকর্ডও গড়েছেন পেনেত্তা। তাছাড়া মেজর টাইটেল জিতে অবসর নেওয়াটা তো রেকর্ডই। ইতালির ৩৩ বছর বয়সী ফ্লাভিয়া এবারের ইউএস ওপেনসহ মোট ৪৯টি মেজর টাইটেল খেলেছেন। কোনোবারই মেজর টাইটেল জিততে পারেননি। অবশেষে তার স্বপ্ন পূরণ হলো। নিজ দেশের রবার্তা ভিঞ্চিকে ৭-৬ (৭/৪), ৬-২-এ হারিয়ে জীবনের প্রথম গ্র্যান্ডস্লাম জিতলেন তিনি এবং ফ্ল্যাশিংমেডোর আর্থার অ্যাশ স্টেডিয়ামে ২৩ হাজার ৭৭১ জন দর্শকের সমনে দাঁড়িয়ে অবসরের কথাও জানিয়ে দিলেন। ইউএস ওপেনের অল ইতালিয়ান ফাইনাল দেখতে আর্থার অ্যাশ স্টেডিয়ামে হাজির ছিলেন ইতালির প্রধানমন্ত্রী ম্যাত্তেও রেনজি। 
এবার ইতালিয়ান ওপেনে মেয়েদের একক ছিল বিস্ময়ে ভরা। ইউএস ওপেন শুরুর আগের দিন ইনজুরির কারণে নিজের নাম প্রত্যাহার করে নেন মারিয়া শারাপোভা। টেনিসের গ্গ্ন্যামার কুইন না থাকাটা স্বাভাবিক হলেও বিস্ময়কর ছিল সেমিফাইনালে শীর্ষ বাছাই সেরেনার বিদায়। সবচেয়ে বিস্ময়কর ছিল ইউএস ওপেনের মেয়েদের এককে অল ইতালিয়ান ফাইনাল। চ্যাম্পিয়ন পেনেত্তা সেমিফাইনালে রোমানিয়ার সিমোন হালেপকে পরাজিত করে ফাইনালে পেঁৗছেন। আর রবার্তা ভিঞ্চি ফাইনালে পেঁৗছেন সেরেনাকে হারিয়ে। সেমিফাইনালে অবাছাই ভিঞ্চির কাছে শীর্ষ বাছাই সেরেনা উইলিয়ামসের হার ছিল টেনিস ইতিহাসের অসামান্য অঘটনগুলোর একটি, যার ফলে ফ্ল্যাশিংমেডোয় দুটি ইতিহাস থমকে গিয়েছিল। প্রথমত, সেরেনার এক পঞ্জিকাবর্ষে চারটি মেজর টাইটেল জয়ের স্বপ্ন ভেস্তে যায়। দ্বিতীয়ত, স্টেফি গ্রাফের ২২টি গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ছোঁয়া থেকেও বঞ্চিত হন সেরেনা। তখনই নিশ্চিত হয়ে যায়, ইউএস ওপেনে নতুন চ্যাম্পিয়ন পাওয়ার স্বপ্ন। শেষ পর্যন্ত পেনেত্তা ইউএস ওপেনের নতুন চ্যাম্পিয়ন। মাত্র ৯৩ মিনিটের লড়াইয়ে তিনি পরাজিত করেন নিজ দেশের ভিঞ্চিকে। টাইটেল জয়ের পর পেনেত্তা বলেছেন_ 'একটা স্বপ্ন সত্যি হলো। যখন বয়স কম ছিলো, তখন ভাবতাম, কবে এক নম্বরে পেঁৗছব। এতদিনে পৌঁছলাম। আমি সত্যিই খুশি। ঠিক এই ভাবেই আমি টেনিসকে বিদায় জানাতে চেয়ছিলাম।' পেনেত্তা ৩৩ বছর বয়সে জীবনের প্রথম গ্র্যান্ডস্লাম জিতেছেন। এটা বেশি বয়সে গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড। এ রেকর্ড আগে যার দখলে ছিল তিনিও একজন ইতালিয়ান। নাম ফ্রান্সেসকা শিয়াভোনে। ২০১০-এ ফ্রেঞ্চ ওপেন জয় করার সময় যার বয়স ছিল ২৯ বছর। ফ্লাশিংমেডোয় সেই রেকর্ড ভাঙলেন পেনেত্তা। ইউএস ওপেন জিতে ৩৩ লাখ ডলার পেয়েছেন পেনেত্তা। রানারআপ ভিঞ্চি পেয়েছন ১৬ লক্ষ ইউএস ডলার।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি