শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোহলিকে তিন ফরম্যাটেই অধিনায়ক দেখতে চান ক্যালিস

news-image

ভারতের টেস্ট অধিনায়ক তিনি। সম্প্রতি টেস্ট অধিনায়ক হিসেবে প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলেছেন। শ্রীলঙ্কার মাটিতে সেই সিরিজে দারুণ সফল অধিনায়ক কোহলি। ব্যাটে যেমন রান পেয়েছেন, তেমন দলকে জিতিয়েছেন সিরিজ। ২২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত। সাফল্যটা অনেক বড়। আর এসব দেখেশুনে দক্ষিণ আফ্রিকার সাবেক অল রাউন্ডার জ্যাক ক্যালিস বলছেন, কোহলিকে তিন ফরম্যাটের ক্রিকেটেই অধিনায়ক করার সময় এসে গেছে। ক্যালিসের বিশ্বাস, এমএস ধোনির কাছ থেকে সীমিত ওভারের নেতৃত্ব নেয়ার জন্য তৈরি কোহলি।

ক্যালিস বলেছেন, "আমি নিশ্চিত যে ভারতকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দেয়ার সামর্থ্য বিরাটের আছে। কোথাও থেকে তাকে শুরু করতে হবে। এমএসের কাছ থেকে নেতৃত্ব নিতে হবে। সময়ই বলতে পারে এতে করে কাজ হবে না সিদ্ধান্তটি ভুল হবে। কিন্তু চাপের মুখে ভালো খেলা খেলোয়াড় সে। বিরাট তাই সঠিক পছন্দ। তাকেই নেতৃত্ব দেয়া দরকার।"
বাংলাদেশের বিপক্ষে গত জুলাইয়ে ভারত ওয়ানডে সিরিজ হারে। ওটাই ধোনির শেষ খেলা। তারপর আর খেলেননি। এরপর থেকে খেলোয়াড় ও অধিনায়ক হিসেবে মুগ্ধ করেছেন কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ এ দলকে সিরিজ জিতিয়েছেন। অধিনায়কত্ব তার ব্যাটিংয়ে নেতিবাচক প্রভাব ফেলেনি। শ্রীলঙ্কার বিপক্ষে একটি সেঞ্চুরি করেছেন। ফিফটিও করেছেন একটি।
ক্যালিস মনে করেন, "কোহলি খুব শক্ত ব্যাটসম্যান। চাপ সামলাতে জানে। আমার মনে হয় সব পরিস্থিতি সে সামলাতে জানে।" কোহলির সাথে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে খেলেছেন ক্যালিস। খেলোয়াড়কে তাই কাছ থেকেই জানেন ক্যালিস। তবে তিনি মনে করেন, সামনে দক্ষিণ আফ্রিকা ভারত সফরে এসে ভিন্ন একটি চ্যালেঞ্জ স্বাগতিকদের সামনে দাঁড় করাবে। ক্যালিসের ভাষায়, "ভারত ভালো দল। বিশেষ করে দেশের মাটিতে তারা অনেক ভালো। শ্রীলঙ্কার বিপক্ষে তাদের সিরিজ জয় নিয়ে বেশি কিছু পড়িনি। তবে তারা দক্ষিণ আফ্রিকার সাথে চার ম্যাচের পূর্ণাঙ্গ সিরিজ খেলছে বলেই খুশি আমি। আমার অভিজ্ঞতা বলে চার ম্যাচের সিরিজে যে দলটি ভালো ক্রিকেট খেলে তারাই জেতে। এটা নিশ্চিতভাবেই মজার সিরিজ হবে।" 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা