বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শরণার্থীদের সঙ্গে পাশবিক আচরণ

news-image

হাঙ্গেরি থেকে অস্ট্রিয়ায় ঢোকার অপেক্ষায় সীমান্তবর্তী পরিত্যক্ত ট্রাকস্ট্যান্ডে বসে আছে একটি অভিবাসী পরিবার। ক্লান্তিতে নুয়ে পড়েছেন নারীরা, পথের দিকে নির্বাক তাকিয়ে আছেন হতাশাগ্রস্ত পুরুষটি। এই রুট দিয়ে একদিনেই ৮ হাজার অভিবাসী পার হয়েছেন। শুক্রবারের ছবি-এএফপিহাঙ্গেরি থেকে অস্ট্রিয়ায় ঢোকার অপেক্ষায় সীমান্তবর্তী পরিত্যক্ত ট্রাকস্ট্যান্ডে বসে আছে একটি অভিবাসী পরিবার। ক্লান্তিতে নুয়ে পড়েছেন নারীরা, পথের দিকে নির্বাক তাকিয়ে আছেন হতাশাগ্রস্ত পুরুষটি। এই রুট দিয়ে একদিনেই ৮ হাজার অভিবাসী পার হয়েছেন। শুক্রবারের ছবি-এএফপি
অসংখ্য ক্ষুধার্ত শরণার্থী হাত উঁচু করে দাঁড়িয়ে আছেন আর পুলিশ কর্মকর্তারা তাদের উদ্দেশে খাবারের প্যাকেট ছুড়ে মারছেন। কেউ সেটা ধরতে পারছেন, কেউ বা পারছেন না। এ দৃশ্য সার্বীয় সীমান্তের কাছে হাঙ্গেরির একটি শরণার্থী শিবিরে।
শুক্রবার বিবিসি ও এএফপির খবরে বলা হয়, অস্ট্রিয়ার এক নারী স্বেচ্ছাসেবী হাঙ্গেরির রোজকে নামের ওই শিবির পরিদর্শনকালে বুধবার শরণার্থীদের এমন দুরবস্থার ভিডিও ফুটেজটি গোপনে ধারণ করেন। যেখানে দেখা গেছে, অন্তত ১৫০ শরণার্থী যাদের অনেকেই লোহা দিয়ে ঘেরা জায়গার মধ্যে রয়েছেন। হেলমেট ও মাস্ক পরে হাঙ্গেরির পুলিশ কর্মকর্তারা নারী ও শিশুসহ এসব শরণার্থীদের উদ্দেশে স্যান্ডউইচের ব্যাগ ছুড়ে মারছেন। এতে বলা হচ্ছে, শরণার্থী মানুষদের সঙ্গে খোঁয়াড়ের পশুর মতো আচরণ করা হচ্ছে। শরণার্থী সংকট সমাধানে ইউরোপের দেশগুলোকে সীমান্ত উন্মুক্ত করে দেয়ারও আহ্বান জানান ওই স্বেচ্ছাসেবী নারী। নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) জরুরি কর্ম তৎপরতাবিষয়ক পরিচালক পিটার বুসকার্ট বলেছেন, অভিবাসীদের সঙ্গে খামারের পশুর মতো আচরণ করা হচ্ছে। এটা অমানবিক। ফুটেজটি বৃহস্পতিবার ইউটিউবে আপলোড করা হয় এবং এটি ব্যাপক হারে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। শুক্রবার সকাল পর্যন্ত ফুটেজটি দেখেছেন ২০ হাজারেরও বেশি মানুষ। জাতিসংঘের শরণার্থী সংস্থা রোজকে ক্যাম্পের এমন আচরণের তীব্র সমালোচনা করেছে। সংস্থাটি জানায়, শরণার্থীদের বিরুদ্ধে হাঙ্গেরির কঠোর অবস্থান ইউরোপের অন্য দেশগুলোতে ক্ষোভের জন্ম দিচ্ছে। যদিও ইউরোপীয় কমিশন এক বছরে ১ লাখ ৬০ হাজার শরণার্থী নিতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। কেন্দ্রীয় ইউরোপীয় রাষ্ট্রগুলো ইতিমধ্যেই এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও লিবিয়ার হাজার হাজার মানুষ বিভিন্নভাবে আশ্রয়ের খোঁজে ইউরোপে পাড়ি জমাতে শুরু করেছেন। এদের মধ্যে অনেকেই হাঙ্গেরি হয়ে জার্মানি, অস্ট্রিয়া ও সুইডেনে যাচ্ছেন। এদিকে শরণার্থী শিবিরে রুঢ় আচরণের বিষয়ে কোনো মন্তব্য করেনি হাঙ্গেরি সরকার। যদিও তাদের আচরণে চারদিকে সমালোচনার ঝড় বইছে। সমালোচকরা বলছেন, অভিবাসীদের সঙ্গে ন্যূনতম মানের ভদ্রতা রক্ষা করতেও ব্যর্থতার পরিচয় দিয়েছে হাঙ্গেরি। যদিও ইউরোপীয় কাউন্সিল আগেই সদস্য দেশগুলোকে সতর্ক করে বলে, অভিবাসীদের সঙ্গে কোনোভাবেই জেলখানায় থাকা আসামিদের মতো আচরণ করা যাবে না। এ ব্যাপারে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর জানায়, পুলিশ কিংবা সেনাবাহিনীই হোক শরণার্থীদের অবশ্যই সম্মান দেখাতে হবে।
হাঙ্গেরির কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার হাঙ্গেরি-অস্ট্রিয়া সীমান্ত দিয়ে অন্তত ৮ হাজার মানুষ অস্ট্রিয়া ঢুকেছেন। শুক্রবার একই রকম মানুষ ঢুকতে পারেন বলে তাদের ধারণা। পরবর্তী সপ্তাহের মধ্যে আরও ৪০ হাজার শরণার্থী ঢুকতে পারেন বলে জানান কর্মকর্তারা।
এদিকে শরণার্থী সংকট সমাধানে ইইউ ও বলকান রাষ্ট্রগুলোর আলোচনার ডাক দিয়েছে হাঙ্গেরি। এক্ষেত্রে দেশটি আয়োজক হতে আগ্রহ প্রকাশ করেছে। হাঙ্গেরির বিদেশমন্ত্রী বলেছেন, শরণার্থী নিয়ে সভা আহ্বান করতে পারলে বুদাপেস্ট আনন্দিত হবে। সীমান্তে বেড়া দিচ্ছে মেসিডোনিয়া : মেসিডোনিয়ার বিদেশমন্ত্রী বৃহস্পতিবার বলেছেন, অভিবাসী ও শরণার্থীদের ব্যাপারে হাঙ্গেরির আচরণ অনুসরণ করবে তারা। ইউরোপে অবৈধভাবে সীমান্ত পারাপার ঠেকাতে তাদের দেশ সীমান্তে বেড়া দেবে। এদিকে মেসিডোনিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শুক্রবার জানিয়েছে, সর্বশেষ ১২ ঘণ্টায় দেশটিতে অন্তত ৭ হাজার ৬০০ অভিবাসী প্রবেশ করেছে। গ্রিক জানিয়েছে, বাসে করে আরও অভিবাসী মেসিডোনিয়ার দিকে অগ্রসর হচ্ছেন। চলতি সপ্তাহে লেসবসে নিবন্ধন করেছে ২২ হাজার ৫০০ : চলতি সপ্তাহে গ্রিসের লেসবস দ্বীপে পৌঁছা অন্তত ২২ হাজার ৫০০ অভিবাসী ও শরণার্থীকে নিবন্ধন করিয়েছেন কর্মকর্তারা।
এসব আশ্রয়প্রার্থীদের মধ্যে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ারই বেশি। সংকট সমাধানে সোমবার সন্ধ্যায় কর্তৃপক্ষ জরুরি নিবন্ধন কেন্দ্র স্থাপন করে।
 

 

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা