রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সংসদীয় কমিটি প্রতিনিধিদলের রিয়াদে মতবিনিময়

news-image

চার দিনের সরকারি সফরে পররাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দিপুমণির নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল  বুধবার থেকে সৌদি আরবে অবস্থান করছে। জানা গেছে দুবাই থেকে দলটি সৌদি আরব এসেছে। মেশিন রিডেবল পাসর্পোটের (এমআরপি) অগ্রগতিসহ দূতাবাসের কার্যক্রম প্রত্যক্ষ করার জন্য ইতিমধ্যে মূল কার্যালয়সহ রিয়াদের সানাইয়া কনস্যুলার সার্ভিস সেন্টার ও বাথায় আউটসোর্সিং কম্পানি আইরিশ করপোরেশন বারহাড'র অস্থায়ী ভবন পরিদর্শন করেন তাঁরা। প্রবাসীদের পাসপোর্টের এমআরপি সম্পন্ন করা হয়েছে- এমন সুনির্দিষ্ট খতিয়ান নিরুপণে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন দলের সদস্যরা। বৈঠক শেষে কনস্যুলার সার্ভিস সেন্টার ও বাথার অস্থায়ী এমআরপি ভবনে প্রবাসীদের সঙ্গে কথা বলেন তাঁরা।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, রাজী মো. ফখরুল, সেলিম উদ্দিন আহমেদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, কর্নেল (অব.) ফারুক খানসহ জাতীয় সংসদের পররাষ্ট্রসচিব ও চারজন সরকারি কর্মকর্তা। রাষ্ট্রদূত গোলাম মসিহ এবং দূতাবাসের কর্মকর্তারাও এ সময় প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন।

রাতে রিয়াদের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে দূতাবাস আয়োজিত মতবিনিময় সভায় অংশ নেয় প্রতিনিধি দলটি। নানা পেশার প্রবাসীসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। দূতাবাসের মিশন উপপ্রধান মো. নজরুল ইসলাম সভা সঞ্চালনের সময় জানান, ১১ সদস্যের প্রতিনিধি দলটি এমআরপি সংক্রান্ত সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম পর্যবেক্ষণ, অগ্রগতি এবং প্রবাসীদের পরামর্শগুলি সংসদে পেশ করবেন। ড. দিপুমণি প্রধান অতিথি ছিলেন মতবিনিময় সভায়। এতে শুভেচ্ছা বক্তব্য দেন রাষ্ট্রদূত গোলাম মসিহ।

ডা. দিপুমণি বলেন, "এমআরপি'র কাজটি ২০১৫'র ২৪ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। এটি শুরু করার কথা ছিল ২০০৯-এর অনেক আগে। কিন্তু না হওয়ার কারণে আমাদের অনেক বেগ পেতে হচ্ছে। বিগত সরকারের আমলকে ইঙ্গিত দিয়ে তিনি বলেন, "অন্যান্য অনেক কাজ যেমন হয়নি তেমনি এই কাজটির বেলাও একই অবস্থা হয়েছে। জননেত্রী শেখ হাসিনার সরকারের আমলে এমআরপির উদ্যোগ গ্রহণ করা হয়। আশার কথা আমরা এটি শেষ করতে যথাসম্ভব বাস্তব পদক্ষেপ নিয়ে এগিয়ে যাচ্ছি।"   

সভায় এমআরপিসহ নানা বিষয়ে প্রবাসীরা খোলামেলা মতবিনিময় সভায় উত্থাপন করেন। এতে অংশ নেন ডা. আরিফুর রহমান, রিয়াদে বাংলা স্কুলের চেয়ারম্যান ডা. জাকিউল হাসান, দাম্মাম বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোজাম্মেল হক, রিয়াদ যুবলীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ভূঁইয়া, প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, ডা. মালেক, মো. আলী নূর, বোরহানউদ্দিন আফসার, এনআরবি ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি কাপ্তান হোসেন, কিং সউদ বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ড. রেজাউল করিম, আওয়ামী লীগের সভাপতি সালাহউদ্দিন ফারুক প্রমুখ।

বক্তারা বিভিন্ন উদ্ধৃতি দিযে সৌদি আরবে বাংলাদেশিদের নানা অপকর্মসহ এমআরপি কাজে কর্মকর্তাদের অনিয়ম, দালালদের আধিক্যের কারণে সাধারণের  দুর্ভোগ, ভিসার ব্যাপারে গ্রিন সিগন্যাল নেই এমনকি ফ্যামিলি ভিসা বিষয়ে কী হচ্ছে- প্রবাসীরা কিছুই জানতে পারছেন না। এ ছাড়া বিভিন্ন মিডিয়ায় বাংলাদেশিদের সম্পর্কে অপপ্রচারে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে উল্লেখ করে বক্তারা দূতাবাসে দ্রুততম সময়ের মধ্যে প্রেসউইংসহ সাধারণ ক্ষমার সময়ে প্রবাসী শিক্ষার্থী এবং সাধারণ কর্তৃক লাগাতার সহযোগিতার কোনো রকম সম্মানি না দেওয়ায় দূতাবাসের বিরুদ্ধে অভিযোগ করেন।

সভায় বাংলাদেশের গৃহকর্মীদের সৌদি বাসাবাড়িতে সব সময়ের জন্য না রেখে নির্দিষ্ট কাজ শেষ করে তাদের জন্য বরাদ্দ নিজস্ব ভিলায় রাখার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া বিশেষ পেনশন স্কিম, প্রবাসীদের কর্মসংস্থান, পরিকল্পনা বাস্তবায়নে সরকারি সহযোগিতা, সৌদি আরবে বাংলাদেশ স্কুলগুলিতে ব্যবস্থাপনা পর্ষদে স্বেচ্ছাচার রোধ করার জন্য দূতাবাসের সরাসরি হস্তক্ষেপ কামনা এবং বিমানের নানা রকম দুর্ভোগসহ এয়ারপোর্টে প্রবাসীদের বিড়ম্বনার কথা বলেন  তাঁরা। অভিযোগগুলি সংসদীয় কমিটিতে পর্যালোচনা করে সংসদে উত্থাপন এবং দ্রততম সময়ে সমাধান করার আশ্বাস দেন দিপুমণি।

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী