বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কচুশাকের গুণাগুণ

news-image

কচুশাকআয়রনসমৃদ্ধ খাবার হিসেবে কচুশাকের খ্যাতি আছে। বাংলাদেশেও বেশ সহজপ্রাপ্য। ইলিশ, চিংড়ি ও শুঁটকি মাছের সঙ্গে মুখরোচক খাবার হিসেবে বেশ সুস্বাদু। পুষ্টিগুণও নেহাত কম না। কচুশাকের প্রধান উপাদান আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রেখে শরীরে অক্সিজেন সরবরাহ বজায় রাখে। জানালেন বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ।
তিনি বলেন, প্রতি ১০০ গ্রাম কচুশাকে ৩৯ গ্রাম প্রোটিন, ৬.৮ গ্রাম শর্করা, ১৫ গ্রাম চর্বি, ২২৭ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১০ মিলিগ্রাম আয়রন, ৫৬ কিলোক্যালরি খাদ্যশক্তি এবং ভিটামিন এ, বি ৬ ও সি আছে। কচুর ডগা, বিশেষ করে কালো কচুশাকে প্রচুর পরিমাণে আয়রন থাকে। যারা রক্তশূন্যতায় ভুগছে এটি তাদের জন্য একরকম আবশ্যক বলা চলে। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে শরীরে অক্সিজেন সরবরাহ কমে যায়। এতে দুর্বলতা, দৃষ্টিশক্তি হ্রাসসহ নানা ধরনের রোগের উপসর্গ দেখা দিতে পারে। কচুশাকের আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রেখে রোগপ্রতিরোধক্ষমতা বাড়ায়। এই শাক সরাসরি শরীরের নির্দিষ্ট কোনো অঙ্গপ্রত্যঙ্গের রোগ দূর করে না, তবে সারা দেহে অক্সিজেনের সরবরাহ বজায় রেখে পুরো শরীরের উপকার করে। এ ছাড়া কচুশাক আঁশসমৃদ্ধ খাবার। সহজে হজম করতে সাহায্য করে বলে কোষ্ঠকাঠিন্য দূর করে।

 

পার্শ্বপ্রতিক্রিয়া


পার্শ্বপ্রতিক্রিয়া বলতে কচুশাক খেলে অনেক সময় গলা চুলকায়। এর কারণ এই শাকে অক্সালিক অ্যাসিড থাকে। যাদের শরীরে এই অ্যাসিডের পরিমাণ মাত্রাতিরিক্ত, তাদের কচুশাক না খাওয়াই ভালো। তবে খেলে যে খুব একটা ক্ষতি হবে, তা না। তবে অস্বস্তি তৈরি করে। সারা রাত ঠান্ডা পানিতে ভিজিয়ে রেখে পানি ফেলে দিলে অক্সালিক অ্যাসিড নিরাপদ মাত্রায় নেমে আসে। এ ছাড়া থ্যালাসেমিয়া রোগী কিংবা হওয়ার সম্ভাবনা আছে এমন কাউকে যেকোনো ধরনের কচুশাক খাওয়া থেকে বিরত থাকতে হবে।

এ জাতীয় আরও খবর

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

ঢাকা কৃত্রিম মরুভূমিতে পরিণত হয়েছে: মির্জা আব্বাস

অস্ত্র মামলায় খালাস পেয়েছেন গোল্ডেন মনির

ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই

উপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারির প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে-সিইসি

সোনার দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৩ হাজার ৫৬১ টাকা

অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য: অর্থ প্রতিমন্ত্রী

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

আবারও ঢাকাই সিনেমায় পাওলি দাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের লক্ষ্য জানালেন সাকিব

ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যানসার-সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ