শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয়: অর্থমন্ত্রী

news-image

বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে ভ্যাট প্রত্যাহার হবে না এবং ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেই দিতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার বিকেলে সিলেটে এক সংবাদ সম্মেলনে একথা জানান অর্থমন্ত্রী।

এর আগে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় ভ্যাট দেয়ার দায়িত্ব বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের নয়। অর্থমন্ত্রী তার সংবাদ সম্মেলনে এনবিআরের সিদ্ধান্তকেই সমর্থন জানালেন।

অর্থমন্ত্রী বলেন, ‘৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট বৃদ্ধি করা হয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে আদায় করা হবে। এর জন্য শিক্ষার্থীদের ফি বাড়ানো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উচিত নয়।’

ভ্যাট নিয়ে ব্যাখ্যায় এনবিআর বলেছে, ভ্যাট আরোপের কারণে টিউশন ফি বাড়ার সুযোগ নেই। বর্তমান টিউশন ফি’র মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত আছে। ভ্যাট পরিশোধের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের নয়।

৪ জুন এনবিআর যে এসআরও জারি করেছিলো সেখানে শিক্ষার্থীরাই সমুদয় অর্থের উপর ভ্যাট দেবে বলে উল্লেখ ছিলো। এই ব্যাখার ফলে জাতীয় বাজেটে আরোপিত ৭.৫% ভ্যাট এখন থেকে দিতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

২০১৫-২০১৬ অর্থবছরের বাজেট পাশের পর থেকেই শিক্ষার্থীদের ভ্যাট মুক্ত আন্দোলন চলছে। গতকাল বুধবার ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ওপরে পুলিশের ছররা গুলিবর্ষণের ঘটনায় আন্দোলন আরো তীব্র আকার ধারণ করে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা